• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌৩৮–এর বদলে জওয়ানদের অবসর নেওয়ার বয়স ৫৮ করা হোক, দাবি বিপিন রাওয়াতের

সেনা জওয়ান, আইএএফ ও নৌবাহিনীর আধিকারিকদের অবসর নেওয়ার বয়স বাড়িয়ে দেওয়ার জন্য ফের আরও একবার সরব হলেন চিফ ডিফেন্স স্টাফ (‌সিডিএস)‌ বিপিন রাওয়াত। রাওয়াত যদিও জানিয়েছেন যে এটা একেবারেই নীতিগত সিদ্ধান্ত, যা খুব শীঘ্রই নেওয়া হবে এবং এতে এই তিন পরিষেবার ১৫ লক্ষ জওয়ান সুবিধা পাবেন।

মাত্র ১৫ বছর কাজে বহাল থাকতে পারবেন জওয়ানরা

মাত্র ১৫ বছর কাজে বহাল থাকতে পারবেন জওয়ানরা

এটি উদ্ধৃত করে রাওয়াত জানিয়েছেন যে বর্তমানে অবসর নেওয়ার নিয়ম অনুযায়ী সেনা জওয়ানরা মাত্র ১৫ বছর কাজে বহাল থাকতে পারবেন, যার ফলস্বরূপ প্রশিক্ষিত জনবলের অভাব বোধ হচ্ছে সেনায়। বিপিন রাওয়াত বলেন, ‘‌আমি জনশক্তি ব্যয়ের দিকে তাকিয়ে আছি। ১৫ বা ১৭ বছরের জন্য কেন একজন জওয়ান পরিষেবা দেবেন, কেন তিনি ৩০ বছর পর্যন্ত পরিষেবা দিতে পারবেন না?‌ আমরা প্রশিক্ষিত জনবলকে হারিয়ে ফেলছি।'‌

৩৮ এর বদলে বয়সসীমা ৫৮ করা হোক

৩৮ এর বদলে বয়সসীমা ৫৮ করা হোক

জওয়ানদের ৫৮ বছর বয়স কাজের সুযোগ দেওয়া হোক এ নিয়ে রাওয়াত আগেও সুর চড়িয়েছিলেন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বিপিন রাওয়াত জানান, তিন পরিষেবার জওয়ানদের কাজের ক্ষেত্রে বয়স সীমা বাড়ানোর বিষয়টি নিয়ে আলোচনা চলছে। তিনি জানান যে প্রতিরক্ষা পেনশনের বৃদ্ধি অস্থিতিশীল হয়ে উঠছে এবং ৩৩ শতাংশ সেনাবাহিনী ৫৮ বছর বয়স পর্যন্ত কাজ করতে পারেন বলে এই মতামতকে তিনি সমর্থন করেন। সিডিএস রাওয়াত বলেন, ‘‌আমার মনে হয় ভারতীয় সেনার ৩৩ শতাংশ ৫৮ বছর বয়স পর্যন্ত কাজ করতে পারে। বর্তমানে ৩৮ বছর বয়সেই তাঁদের বাড়ি পাঠিয়ে দেওয়া হচ্ছে এবং সে ৭০ বছর বয়স পর্যন্ত বাঁচছে। তাই ১৭ বছরের পরিষেবার জন্য তাঁকে ৩০-৩২ বছর পর্যন্ত পেনশন দিতে হচ্ছে। কেন তার থেকে ৩৮ বছরের পরিষেবা নিয়ে ২০ বছর ধরে পেনশন দেওয়া হচ্ছে না?‌ এই ট্রেন্ডটিকে উল্টে দেওয়া হোক।'‌

প্রতিরক্ষা পেনশন বাজেট বরাদ্দ ১.‌৩৩ লক্ষ কোটি টাকা

প্রতিরক্ষা পেনশন বাজেট বরাদ্দ ১.‌৩৩ লক্ষ কোটি টাকা

রাওয়াতের চিন্তা প্রক্রিয়ার পিছনে, ভারতের প্রতিরক্ষা পেনশনের বাজেট যা দাঁড়িয়েছে তা ১.৩৩ লক্ষ কোটি টাকা। বর্তমান বাজেটে এই অর্থ বরাদ্দ করা হয়। ২০১৯-২০ সালের আর্থিক বছরে তা ১.‌১ লক্ষ কোটি টাকা ছিল। রাওয়াত পরিষেবা সদর দপ্তরের কাছে তাঁর কাছে বিশদ প্রতিবেদন জমা দেওয়ার জন্য একটি গবেষণা শুরু করেছিলেন।

১৪ লক্ষের ওপরে জওয়ান ভারতে

১৪ লক্ষের ওপরে জওয়ান ভারতে

এখানে উল্লেখ্য ভারতে ১৪ লক্ষের ওপর সশস্ত্র বাহিনী রয়েছে। রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে সেনার অন্তর্ভুক্ত ৪২,২৫৩ আধিকারিক ও ১১.‌৯৪ লক্ষ জওয়ান রয়েছে। নৌবাহিনীতে বর্তমানে দশ হাজার জন আধিকারিক কর্মরত এবং ৫৭ হাজারের অধিক জওয়ান রয়েছে।

বিজেপির ডাকের এতো ক্ষমতা, বাইরে চলে এলো নিখোঁজ মমতা ! বিস্ফোরক : রাহুল সিনহা

রেশন রাজনীতি বন্ধে এবার ডিলারদের কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা

English summary
Rawat said that under the current retirement rules, army personnel can only serve for 15 years, resulting in a shortage of trained manpower in the army.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X