• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন-পাকিস্তানের সীমান্ত আগ্রাসন ঠেকাতে আরও সতর্কতা বাড়াক সেনা, পরামর্শ বিপিন রাওয়াতের

  • |

সদ্য লাদাখের প্যাংগং লেকের দুই তীর থেকে সেনা প্রত্যাহার করেছে ভারত-চিন। আপাতদৃষ্টিতে দেখতে গেলে অনেকটাই ফিরেছে স্থিতাবস্থা। এমতাবস্থায় ফের চিন-পাকিস্তানের ষড়যন্ত্রের হাত থেকে বাঁচতে ভারতীয় সেনাকে সতর্ক করতে দেখা গেল চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। একইসাথে আগামীর বিপদ থেকেও রক্ষা পাওয়ার জন্য একাধিক কৌশলের কথা বললেন তিনি।

 চিন-পাকিস্তানের ষড়যন্ত্রের বিরুদ্ধে লড়তে আরও সতর্ক হোক ভারতীয় সেনা, বললেন বিপিন রাওয়াত

রাওয়াতের মতে ভারতীয় সেনা বিশ্বের অন্যান্য সেনাবাহিনীর তুলনায় একাধিকবার বড় চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। এমনকী বহিরাগত আক্রমণের মোকাবিলা করার নিরিখে ভারতের জুড়ি মেলা ভার। যদিও তারপরেও জাতীয় নিরাপত্তা কৌশল, উচ্চতর প্রতিরক্ষা- অপারেশনাল সংস্থায় পরিকাঠামো সংস্কারের মতো কয়েকটি বিষয়ে সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মত এই বরিষ্ঠ সেনাকর্তার। অন্যদিকে স্বাধীনতা পরবর্তী সময় ভারতীয় সেনাবাহিনীতে যে বিশালাকার পরিবর্তন এসেছে সে কথাও এদিন বিশেষ ভাবে উল্লেখ করেন তিনি।

অন্যদিকে চিনের সামরিক শক্তির তুলনায় ভারতের সামরিক শক্তিও যে কোনও অংশে কম নয় এদিন সেকথাও বারবার মনে করিয়ে দেন তিনি। একইসঙ্গে সীমিত যুদ্ধ থেকে বৃহৎ যুদ্ধের ক্ষমতা যে ভারতীয় সেনার রয়েছে তাও একাধিক তথ্য দলিল তুলে ধরে ব্যাখ্যা করতে দেখা যায় তাকে। পাশাপাশি ভবিষ্যতে ভারত ও ভারত মহাসাগরীয় অঞ্চলে চিনা আধিপত্য নিয়েও বিশেষ ভাবে সতর্ক করতে দেখা যায় তাঁকে। এমনকী পাকিস্তানের সীমান্ত আগ্রাসনের বিরুদ্ধেও কড়া অবস্থানের কথা বলেন তিনি। এই ক্ষেত্রে ভারতীয় সেনাকে সর্বত ভাবে প্রস্তুত থাকার কথাও বলেন তিনি।

English summary
Bipin Rawat has given special advice to the Indian Army to fight against the china-Pakistani conspiracy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X