• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীঘ্রই আসছে করোনা ভ্যাকসিন! বায়োটেকের সঙ্গে বৈঠক বেঙ্কাইয়া নাইডুর

করোনা ভাইরাস প্রতিরোধক ভ্যাকসিন নিয়ে ভারত বায়োটেকের সঙ্গে আলোচনা করলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। এই বিষয়ে কথা বলেন ওই সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর ডঃ কৃষ্ণা ইল্লা ও জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর সুচিত্রা ইল্লার সঙ্গে। ভারত বায়োটেক ও আইসিএমআর-এর একসঙ্গে কাজ করার বিষয়টিরও প্রশংসা করেছেন উপরাষ্ট্রপতি।

ভারত বায়োটেক করোনার ভ্যাকসিন তৈরি করছে

ভারত বায়োটেক করোনার ভ্যাকসিন তৈরি করছে

ভারত বায়োটেক করোনার ভ্যাকসিন তৈরি করছে। ভ্যাকসিন তৈরিতে ওই সংস্থাকে সহায়তা করছে আইসিএমআর ও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি। এখন ওই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। সেই বিষয়েই মূলত সংস্থার দুই শীর্ষ কর্তা আলোচনা করেন উপরাষ্ট্রপতির সঙ্গে।

মোদী ভারত বায়োটেকে গিয়েছিলেন

মোদী ভারত বায়োটেকে গিয়েছিলেন

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারত বায়োটেকে গিয়েছিলেন। তিনি সেখানে কোভ্যাকসিন তৈরির বিষয়ে সংস্থার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেন। এর পর হায়দরাবাদের জিনোম ভ্যালিতে বিভিন্ন দেশের ৭০ জন রাষ্ট্রদূত ও হাই কমিশনার ভারত বায়োটেকে যান। ভ্যাকসিনের প্রস্তুতি খতিয়ে দেখেন।

 কোভ্যাকসিন সাফল্যের দিকে আরও একধাপ এগিয়েছে

কোভ্যাকসিন সাফল্যের দিকে আরও একধাপ এগিয়েছে

গতরাতে এক টুইটবার্তায় আইসিএমআরের তরফে লেখা হয়, 'ভারতের স্বতন্ত্র করোনা প্রতিষেধক কোভ্যাকসিন সাফল্যের দিকে আরও একধাপ এগিয়ে গেল৷ আইসিএমআর ও ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি এই ভ্যাকসিন অত্যন্ত সুরক্ষিত ও রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন৷ কোভ্যাকসিনের প্রথম দু'টি ফেজের ট্রায়াল সম্পূর্ণ হয়েছে৷ বর্তমানে দেশের ২২টি জায়গায় তৃতীয় ফেজের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে৷'

তৃতীয় পর্যায়ের ট্রায়াল

তৃতীয় পর্যায়ের ট্রায়াল

এদিকে কোভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য দিল্লির এইমস হাসপাতালের তরফে ভলান্টিয়ারদের আমন্ত্রণ জানানো হয়৷ এরপর একটি বিজ্ঞাপনে এইমসের তরফে জানানো হয়, দিল্লিও কোভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের একটি কেন্দ্র৷ এটি কো-স্পনসর করেছে আইসিএমআর ও ভারত বায়োটেক৷ এইমস কমিউনিটি মেডিসিন বিভাগের চিকিৎসক সঞ্জয় কে রাই বিজ্ঞাপনে জানান, এই অ্যান্টি ভাইরাসের প্রথম দুই ফেজের ট্রায়াল ইতিমধ্যেই শেষ হয়েছে৷

English summary
Biotech officials meets VP Venkaiah Naidu to discuss about coronavirus vaccine covaxin
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X