• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের বিহারের মসনদে বসতে চলা নীতীশ কুমারের রাজনৈতিক কেরিয়ারে নজর ফেরানো যাক

এনডিএ-র প্রতিনিধি হিসেবে আরও একবার বিহারের মুখ্যমন্ত্রী হতে চলেছেন নীতীশ কুমার। সাড়া জাগিয়েও বিজেপির কাছে হারতে হয়েছে লালুপ্রসাদ যাদবের পুত্র তেজস্বী যাদবকে। ফলে রাজনাথ সিং-দের বিবেচনায় বিহারের প্রশাসনিক প্রধান হিসেবে নীতীশকেই বেছে নেওয়া হয়েছে। গত পাঁচ বছর বিহারের দায়িত্বভার যাঁর হাতে অর্পিত ছিল, সেই ব্যক্তির রাজনৈতিক কেরিয়ার এক নজরে দেখে নেওয়া যাক।

১৯৭৪ থেকে ১৯৯০

১৯৭৪ থেকে ১৯৯০

১৯৭৪ সাল থেকে জয়প্রকাশ নায়ায়ণের সহচার্যে ছিলেন নীতীশ কুমার। ১৯৭৭ সালে তিনি জনতা পার্টির সঙ্গে যুক্ত হন। ১৯৮৬ সালে তিনি বিহার বিধানসভার কমিটি অফ পিটিশনের সদস্য হন। এক বছর পর বিহার বিধানসভার কমিটি অফ পাবলিক আন্ডারটেকিংয়ের সদস্য হন নীতীশ। ১৯৮৯ সালে বিহারের বারহ লোকসভা কেন্দ্র থেকে ভোটে জিতে তিনি প্রথমবার সংসদে গিয়ে বসেন। ওই বছর জনতা দলের রাজ্য সম্পাদক হন ভাবি মুখ্যমন্ত্রী। ১৯৯০ সালে কেন্দ্রীয় কৃষি ও কো-অপারেশন বিভাগের প্রতিমন্ত্রী হন নীতীশ।

১৯৯১ থেকে ২০০০

১৯৯১ থেকে ২০০০

বারহ কেন্দ্র থেকে দ্বিতীয় বারের জন্য লোকসভায় নির্বাচিত হন নীতীশ কুমার। ১৯৯৩ সালে তিনি সংসদের কৃষি কমিটির চেয়ারম্যান নিযুক্ত হন। তিন বছর পর কেন্দ্রের ডিফেন্স কমিটির সদস্য হন নীতীশ। ১৯৯৬ সালেই ফের তিনি লোকসভায় নির্বাচিত হন। ১৯৯৮ সালে দেশের রেলমন্ত্রী হন নীতীশ কুমার। ওই বছরই তিনি ফের লোকসভা নির্বাচনে জেতেন। ১৯৯৯ সালে কেন্দ্রীয় কৃষি ও সারফেস ট্রান্সপোর্ট বিভাগের মন্ত্রী বাছা হয় নীতীশকে। ওই বছরই বিহারের বারহ লোকসভা কেন্দ্র থেকে ফের নির্বাচনে জেতেন ভাবি মুখ্যমন্ত্রী। ২০০০ সালে প্রথম বারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন নীতীশ।

২০০১ থেকে ২০১৫

২০০১ থেকে ২০১৫

২০০১ সালে আরও একবার রেল মন্ত্রকের দায়িত্ব নেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নীতীশ কুমার। ২০০৪ সালে নালন্দা থেকে ভোটে জিতে তিনি ষষ্ঠ বারের জন্য লোকসভার সদস্য হন। ২০০৫ সালে আরও একবার বিহারের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন নীতীশ। ২০১৪ সাল পর্যন্ত এই পদে তিনি টানা দায়িত্বভার সামলান। ওই বছর তিনি গুরুত্বপূর্ণ পদ থেকে সরে দাঁড়ান। ২০১৫ সালে ফের বিহারের মুখ্যমন্ত্রী পদে বসেন নীতীশ।

২০২০-এর জয়

২০২০-এর জয়

এনডিএ-র অংশ হিসেবে এবারও বিহারে ক্ষমতা ধরে রাখতে সক্ষম হয়েছে জেডিইউ। বিজেপি-র আসন সংখ্যা বেশি হলেও অভিজ্ঞ নীতীশ কুমারকেই বিহারের মুখ্যমন্ত্রী বাছা হয়েছে।

English summary
Biography of Bihar Chief Minister Nitish Kumar, some information about the leader
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X