• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালার জীবনাবসান, ৬২-তেই থামলেন শেয়ার মার্কেটের ‘দ্য বিগ বুল’

Google Oneindia Bengali News

ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালার জীবনাবসান হল রবিবার। ৬২ বছর বয়সেই থেমে গেল শেয়ার মার্কেটের 'দ্য বিগ বুল' রাকেশ ঝুনঝুনওয়ালার জীবনযাত্রা। রবিবার সকাল ৬টা ৪৫ মিনিটে তিনি মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে প্রয়াত হন। একাধিক শারীরিক সমস্যা নিয়ে তিনি ভর্তি হয়েছিলেন। কিন্তু সেই সমস্যা কাটিয়ে তিনি সুস্থ হয়ে ফিরতে পারলেন না। তাঁর জীবন প্রদীপ নিভে গেল ৬২-তেই।

ধনকুবের রাকেশ ঝুনঝুনওয়ালার জীবনাবসান, থামলেন ৬২-তেই

ভারতীয় শেয়ার বাজারের দ্য বিগ বুল নামে পরিচিত ধনকুবের রাকেশ ঝনুঝনুওয়ালা। তিনি শেয়ার বাজারের বিনিয়োগে কখনও ভুল করতেন না। ফলে তাঁর শেয়ার মার্কেটে তাঁর উড়ান চলেছে বারবার। তবে শুধু শেয়ার মার্কেটেই তিনি ওড়েননি, ক-দিন আগেই আকাশে উড়িয়েছিলেন আকাশা এয়ারলাইন্সের বিমান।

কয়েকদিন আগেই তিনি জুতো সংস্থার শেয়ার কিনেছিলেন, সেটিও কয়েক দিনের মধ্যে সর্বোচ্ছ স্তরে পৌঁছে যায়। এক দিনে তিনি লাভ করেন ২২১ কোটি টাকা। করোনা মহামারীর সময় যখন বিশ্বের বেশিরভাগ সংস্থার লোকসান হচ্ছে, তখনও রাকেশ ঝুনঝুনওয়ালার সম্পত্তির পরিমাণ বৃদ্ধি পেয়েছিল অনেকটাই। তিনি এতটাই ভালো বুঝতেন শেয়ার মার্কেট, তাঁকে কখনও পিছু হটতে হয়নি। এইজন্য তাঁকে বলায় ভারতের 'ওয়ারেন বাফে'।

১৯৮৫ সালে স্টক মার্কেটে মাত্র ৫ হাজার টাকা নিয়ে বিনিয়োগ শুরু করেছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা। ২০১৮ সালে সেপ্টেম্বরে তাঁর টাকার অঙ্কটা বেড়ে হয় ১১ হাজার কোটি টাকা। ভারতীয় শেয়ার বাজারে ইতিহাস রচনা করেন তিনি। বলা যায়, শূন্য থেকে শুরু করে তিনি শীর্ষে পৌঁছে যান। তাঁর য়ে পথ চলা শুরু হয়েছে ১৯৮৫-তে তাঁকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। কোনও প্রতিকূলতা তাঁকে থামাতে পারেনি। কিন্তু মৃত্যুর কাছে তিনি হার মানলেন। ৬২-তেই থেমে গেলেন রাকেশ।

রাকেশ ঝুনঝুনওয়ালা আকাশ এয়ারের মাধ্যমে বিমান পরিষেবায় পা দিয়েছিলেন। গত ৭ অগাস্ট তাঁর প্রথম বিমান আকাশে ওড়ে। তিনি ছিলেন অ্যাপটেক লিমিটেড এবং হাঙ্গামা ডিজিটাল মিডিয়া এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান। তিনি বশ কয়েকটি ভারতীয় সংস্থার পরিচালক ছিলেন। ভারতের ইন্টারন্যাশনাল মুভমেন্ট টু ইউনাইডেট নেশনসের উপদেষ্টাও ছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা।

১৯৬০ সালের ৫ জুলাই মধ্যবিত্ত পরিবারে তাঁর জন্ম। কলেজ ছাত্রাবস্থায় তিনি প্রবেশ করেছিলেন শেয়ার মার্কেটের জগতে। ফোবর্সের তথ্য অনুযায়ী তিনি ৫.৫ বিনিয়ন মার্কিন ডলার তাঁর মোট সম্পত্তির পরিমাণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেন। তিনি টুইট করে বলেন, রাকেশ ঝুনঝুনওয়ালা অদম্য ছিলেন। তাঁর জীবনীশক্তি, বুদ্ধিমত্তা এবং অন্তর্দৃষ্টি বারবার প্রকাশ পেয়েছে। আর্থিক জগতে তিনি অদম্য অবদান রেখে গিয়েছেন।

English summary
Billionaire share market investor ‘The Big Bull’ Rakesh Jhunjhunwala passes away in Mumbai.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X