• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আগামী এক দশকের মধ্যে দ্রুত অর্থনৈতিক শ্রীবৃদ্ধির ক্ষমতা রাখে ভারত, মন্তব্য বিল গেটসের

  • |

আগামী এক দশকের মধ্যেই ভারতের খুব দ্রুত অর্থনৈতিক শ্রীবৃদ্ধি সম্ভাবনা রয়েছে বলে মন্তব্য করলেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। এই সম্ভাবনা সত্যি হলে দেশের অগ্রগতির জন্য স্বাস্থ্য ও শিক্ষা খাতেও প্রচুর বিনিয়োগ টানাও সম্ভব বলে জানিয়েছেন তিনি।

আগামী এক দশকের মধ্যে দ্রুত অর্থনৈতিক শ্রীবৃদ্ধির ক্ষমতা রাখে ভারত, মন্তব্য বিল গেটসের

সম্প্রতি সংবাদ মাধ্যমকে দেওয়া একটি বিশেষ সাক্ষাৎকারে বিশ্বের ধনীতম ব্যক্তি বিল গেটস সাড়া দেশে সচিত্র আধার পরিচয় পত্র ব্যবস্থা চালুর সঙ্গে সঙ্গে ইন্টারনেট নির্ভর পেমেন্ট সিস্টেম ইউপিআই পদ্ধতি চালু করারও বিশেষ সাধুবাদ জানান। অন্যদিকে অর্থনীতি ও চিকিৎসা খাতে নতুন অবদান নিয়েও ভারতের প্রশংসা করেন তিনি।

এদিন এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হিসাবে উল্লেখ করে ভারত সম্পর্কে প্রসঙ্গে একাধিক প্রশস্তি বাক্য শোনা যায় তার মুখে। এই প্রসঙ্গে ইতিবাচক ইঙ্গিত দিয়ে তিনি জানান এই বিপুল মন্দার মধ্যেও ভারতের এই অর্থনৈতিক উন্নতি সাধনের প্রক্রিয়াটি স্থায়ী হতে পারে। যার ফলে আগামীতে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বিনিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাবে ভারত সরকার।

গত শুক্রবারেই আমাজনের কর্ণধার জেফ বেজোস কে পিছনে ফেলে আবারও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির সম্মান ফিরে পেয়েছেন ৬৪ বছরের গেটস। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ মার্কিন ডলারে প্রায় ১১০ বিলিয়নের কাছাকাছি।

মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা ইতিমধ্যেই বিভিন্ন দেশের সামাজিক উন্নয়ন ও দারিদ্রতা দূরীকরণের উদ্দেশ্য প্রায় ৩৫ বিলিয়ন মার্কিন ডলার অনুদান দিয়েছেন, বলে সূত্রের খবর। ভারতের ভ্যাক্সিন উপাদানের ক্ষমতার অতিশয় প্রশংসা করেন গেটস। পাশাপাশি তিনি জানান, " ভারতের কথা উঠলেই সাড়া বিশ্ব এখন তথ্য প্রযুক্তি পরিষেবায় তাদের দুর্দান্ত কাজের কথা চিন্তা করে, যা মানুষের উন্নতি সাধনে কম দৃশ্যমান হলেও অনেক বেশি কার্যকর।"

বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গত এক দশক ধরে দেশের পিছিয়ে পড়া অঞ্চল গুলির স্বাস্থ্য, কৃষি প্রভৃতি ক্ষেত্রে আর্থিক সেবামূলক কাজ চালিয়ে যাচ্ছেন বলে জানান ওই প্রতিষ্ঠানের এক কর্মকর্তা। এই প্রক্রিয়া চলতে থাকলে খুব শীঘ্রই সহজেই দেশটি অর্থনৈতিক শ্রীবৃদ্ধির দিকে এগোতে পারবে বলে ধারণা আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহলের একাংশের।

English summary
Bill Gates comments India is poised to accelerate economic growth over the next decade
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X