• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিল গেটস পেলেন বোম্বে হাইকোর্টের নোটিশ! সিরাম ইনস্টিটিউটও বাদ গেল না, কিন্তু কেন

বিল গেটসকে নোটিশ পাঠাল বোম্বে হাইকোর্ট। আবার নোটিশ পাঠানো হল সিরাম ইনস্টিটিউটকেও। মাইক্রোসফ্ট প্রতিষ্ঠাতা বিল গেটস আর সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে শুক্রবার নোটিশ পাঠানোর পর থেকেই শুরু হয়েছে জল্পনা।
  • |
Google Oneindia Bengali News

বিল গেটসকে নোটিশ পাঠাল বোম্বে হাইকোর্ট। আবার নোটিশ পাঠানো হল সিরাম ইনস্টিটিউটকেও। মাইক্রোসফ্ট প্রতিষ্ঠাতা বিল গেটস আর সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে শুক্রবার নোটিশ পাঠানোর পর থেকেই শুরু হয়েছে জল্পনা। এদিন বোম্বে হাইকোর্টে একটি পিটিশনের পরই বিল গেটসও সিরাম ইনস্টিটিউটকে নোটিশটি পাঠানো হয়েছে।

বিল গেটস পেলেন বোম্বে হাইকোর্টের নোটিশ! কিন্তু কেন

শুক্রবার বোম্বে হাইকোর্টের একটি নোটিশে উল্লেখ করা হয়েছে, একজন মহিলা কোভিশিল্ড ভ্যাকসিনে পার্শ্ব প্রতিক্রিয়ার জেরে মারা গিয়েছেন। সেই পিটিশনের পরই নোটিশ পাঠানো হয় আদালতের পক্ষ থেকে। বোম্বে হাইকোর্ট বিল গেটস ও সিরাম ইনস্টিটিউটের কাছে প্রতিক্রিয়া জানতেই ওই নোটিশ পাঠিয়েছে। কেননা দিলীপ লুনাওয়াত নামে এক ব্যক্তি পিটিশন দাখিল করে তাঁর ক্ষতির জন্য ১০০০ কোটি টাকা ক্ষতিপূর্ণ চেয়েছেন। এই ক্ষতিপূরণ প্রসঙ্গে তাঁদের কী প্রতিক্রিয়া তা নোটিশ পাঠিয়ে জানতে চেয়েছে আদালত।

২০২০ সালে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে যৌথ অংশীদারিত্বে কোভিশিল্ড ভ্যাকসিন তৈরি ও সরবরাগের পরিকল্পনা করে। ভারত এবং অন্যান্য তৃতীয় বিশ্বের দেশগুলির জন্য ১০০ মিলিয়ন ডোট পর্যন্ত কোভিশিল্ড ভ্যাকসিন তৈরি ও সরবরাহই ছিল তাঁদের লক্ষ্য। এবং এই মিশনে তাঁরা সফলভাবে অগ্রসর হয়।

শুধু বিল গেটস ও সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াই নয়, ভারতের ইউনিয়ন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক, ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল, ড্রাগ কন্ট্রোলার জেনারেল ডক্টর ভিজি সোমানি এবং এইমসের পরিচালক রণদীপ গুলেরিয়া। তাঁদের কাছেও প্রতিক্রিয়া জানতে চেয়েছে বোম্বে হাইকোর্ট।

ঔরঙ্গাবাদের বাসিন্দা দিলীপ লুনাওয়াত আদালতকে জানিয়েছে যে, তাঁর মেয়ে একজন ডাক্তার। এবং ধামনগাঁওয়ের এসএসবিটি ডেন্টাল কলেজ ও হাসপাতালের সিনিয়র লেকচারার। তিনি বলেন, ইনস্টিটিউটের সকল স্বাস্থ্যকর্মীকে টিকা নিতে বলা হলে কার মেয়েকে টিকা নিতে বাধ্য করা হয়। তাঁর মেয়েকে আশ্বস্ত করা হয় যে টিকা সম্পূর্ণ নিরাপদ। টিকা নিলে কোনও ঝুঁকি নেই। কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। এই মর্মে লুনাওয়াত বলেন, ডা. সোমানি ও গুলেরিয়া বেশ কয়েকটি সাক্ষাৎকার দিয়েছেন এবং জনগণকে আশ্বস্ত করেছিলেন।

লুনাওয়াত বলেন, ২০২১-এর ২৮ জানুয়ারি তাঁর মেয়ের ভ্যাকসিনের শংসাপত্র সংযুক্ত করেছিলেন। কোভিশিল্ড ব্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে ২০২১-এর ১ মার্চ তাঁর মেয়ে মারা যায়। তিনি তাঁর মেয়েকে ন্যায়বিচার দিতে এবং অনেক লোকের জীবন বাঁচাতে এই বিশয়ে পদক্ষেপ করেন। এবং ন্যাচবিচার দাবি করেন।

English summary
Bill gates gets notice from Bombay High Court over alleged of Corona vaccine death and Serum institute also.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X