• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সাবধান!‌ এই রাজ্যে হেলমেট না পরলে বিপদে পড়তে পারেন বাইক চালকরা

হেলমেট ছাড়া বাইক চালানোর বদভ্যাস অনেকেরই রয়েছে। পুলিশের কড়াকড়ি সত্ত্বেও কিছুতেই বাইক চালকদের সঠিক রাস্তায় আনা যাচ্ছে না। এবার বাইক চালকদের জন্য কড়া হল কর্নাটক সরকার। হেলমেট ছাড়া বাইক চালালে মোটা জরিমানা দিতে হবে চালকদের। কর্নাটক পরিবহন কর্তৃপক্ষের তরফ থেকে সোমবার এমনই একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে যে চার বছরের পুরনো বাইক যাঁদের, তাঁদের ক্ষেত্রে হেলমেট পরা বাধ্যতামূলক। যদি এই নিয়ম কেউ লঙ্ঘন করেন তবে রাজ্য সরকার সেই চালকের ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত করে নেবে এবং মোটা টাকা জরিমানাও দিতে হবে।

সাবধান!‌ এই রাজ্যে হেলমেট না পরলে বিপদে পরতে পারেন বাইক চালকরা

মোটর ভেহিক্যাল আইনের ১২৯ ধারা অনুযায়ী, ড্রাইভিং বা গাড়ি চালানোর ক্ষেত্রে, যখন জনবহুল এলাকায় তা থাকবে, ভারতীয় স্ট্যান্ডার্ড ব্যুরোর মান মেনে সুরক্ষামূলক হেডগারটি পরা উচিত। এই আইনে এও বলা হয়েছে যে এই নিয়মের লঙ্ঘন করলে চালককে হাজার টাকা জরিমানা এবং তিনমাসের জন্য লাইসেন্স বাজেয়াপ্ত করা হবে। যদিও কর্নাটক সরকার জরিমানার পরিমাণ ৫০০ টাকা কমিয়ে দিয়েছিল এবং তিন মাসের স্থগিতাদেশ কখনও কার্যকর করা হয়নি। তবে এবার এই কঠোর আইন প্রয়োগ করবে কর্নাটক সরকার, যাতে রাজ্যে হেলমেট ছাড়া বাইক চালানো নিয়ন্ত্রণে আসতে পারে।

এই নতুন আদেশ সুপ্রিম কোর্টের রাজ্যের সড়ক নিরাপত্তা কমিটির নির্দেশে রাজ্যে দু’‌চাকার গাড়ি ব্যবহার করা সকল ব্যক্তির জন্য বাধ্যতামূলক হেলমেট পরার নিয়মটি কঠোরভাবে প্রয়োগ করার নির্দেশনার পরে আসে। কর্নাটকে রেজিস্ট্রার বাইকের সংখ্যা ১.‌৬৫ কোটি, যার মধ্যে ৫৯.‌৯ লক্ষ বেঙ্গালুরুর।

বর্ধমান : করোনার প্রভাব পুজোর মিষ্টিমুখেও

দুর্গাপুজো মণ্ডপ নিয়ে হাইকোর্টের রায়ের প্রেক্ষিতে আদালতের দ্বারস্থ পুজো কমিটিগুলি

English summary
bike riders beware the karnataka government has come up with a new law
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X