• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তারুণ্যকে হাতিয়ার করেই বাজিমাত তেজস্বীর, নীতীশের থেকে ৯ গুণ বেশি জনপ্রিয় লালুপুত্র!

সাধারণত একজন নেতার জনপ্রিয়তার হিসাব কষা হয়ে থাকে তাঁর জনসভায় উপস্থিত জনগণ থেকে। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে বিহার নির্বাচনে এক অন্য় মাত্রা যোগ হয়েছে। করোনা আবহে বেশ কয়েক মাস আগের থেকেই সোশ্যাল মিডিয়াতে প্রচার শুরু করেছিল বিজেপি। এদিকে সেই সোশ্যাল মিডিয়াকেই হাতিয়ার করে এবার নীতীশ কুমারকে পিছনে ফেলে দিলেন তেজস্বী।

কপালে চিন্তার ভাঁজ নীতীশের

কপালে চিন্তার ভাঁজ নীতীশের

প্রসঙ্গত, সাম্প্রতিক কালে তেজস্বীর জনপ্রিয়তা কপালে চিন্তার ভাঁজ ফেলেছে নীতীশের। এরই মাঝে এবার সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তার নিরিখে তেজস্বীর ধারের কাছে যেতে অসমর্থ নীতীশ। দেখা গিয়েছে নির্বাচনের প্রাক্কালে সোশ্যাল মিডিয়াতে নীতীশের থেকে নয় গুণ বেশি 'লাইক' পাচ্ছেন তেজস্বী যাদব। এমনিতেই তারুণ্যের কাছে নীতীশের অভিজ্ঞতা ম্লান হচ্ছিল। এবার এই পরিসংখ্যান সামনে আসতে আরও চাপে পড়লেন বিহারের মুখ্যমন্ত্রী।

৪৭ লক্ষ 'লাইক' পেয়ে এগিয়ে তেজস্বী

৪৭ লক্ষ 'লাইক' পেয়ে এগিয়ে তেজস্বী

দেখা গিয়েছে দুই নেতাকেই ফেসবুকে ১৫ লক্ষের কাছাকাছি লোক পছন্দ করে। ২৫ সেপ্টেম্বর থেকে ২৫ অক্টোবরের মাঝে দুই নেতার পোস্ট খতিয়ে দেখে দেখা যাচ্ছে ৬৭টি পোস্টে নীতীশ ৩.৭ লক্ষ 'লাইক' পেয়েছেন। অপর দিকে তেজস্বী ৯৪টি পোস্ট করে পেয়েছেন ৪৭ লক্ষ 'লাইক'। অর্থাৎ গড়ে প্রতিটি পোস্টে নীতীশ পেয়েছেন ৫৫৭২টি লাইক। অপরদিকে তেজস্বীর ঝুলিতে প্রতি পোস্টের নিরিখে গিয়েছে ৫১ হাজার লাইক।

ভালোবাসার ঢেউয়ে গা এলিয়ে দিয়েছেন তেজস্বী

ভালোবাসার ঢেউয়ে গা এলিয়ে দিয়েছেন তেজস্বী

তাছাড়া দেখা গিয়েছে, তেজস্বীর পোস্টে যত 'রিঅ্যাকশন' পড়ছে, তার মধ্যে ৩.৫ শতাংশ 'লাভ'। অন্যদিকে 'হাহা', 'কেয়ার', 'স্যাড', 'অ্যাঙ্গরি' রিঅ্যাকশনের সংখ্যা ০.০৪ শতাংশ। এদিকে নীতীশের পোস্টে 'হাহা', 'কেয়ার', 'স্যাড', 'অ্যাঙ্গরি' রিঅ্যাকশনের সংখ্যা তেজস্বীর তুলনায় অনেক বেশি।

হাসির পাত্র নীতীশ

হাসির পাত্র নীতীশ

নীতীশ অবশ্য নিজের মোট রিঅ্যাকশনের মধ্যে ৪.৫ শতাংশ 'লাভ' পান। যা শতাংশের নিরিখে তেজস্বীর থেকে বেশি। এদিকে নীতীশের মোট লাইকের মধ্যে সব থেকে বেশি 'হাহা' রিঅ্যাকশন পান। নীতীশের মোট পোস্ট রিঅ্যাকশনের ৯ শতাংশই 'হাহা'। যা চিন্তায় রেখেছে তাঁকে। কারণ তিনি ধীরে ধীরে বুঝতে পারছেন যে তরুণ প্রজন্ম তাঁর কথা বিশ্বাস করে না বা গ্রাহ্য করে না।

পুরোনো ভোট ব্যাঙ্ক ফিরেছে তেজস্বীর ঝুলিতে

পুরোনো ভোট ব্যাঙ্ক ফিরেছে তেজস্বীর ঝুলিতে

এককালে বিহারের দলিত ভোটাররা লালুপ্রসাদকে একচেটিয়া সমর্থন যুগিয়েছে। তবে পরে কুর্মী এবং মহাদলিতদের একাংশ নীতীশের দিকে ঝুঁকেছিল। তবে লালু-র জঙ্গলরাজের স্মৃতি এখন ঝাপসা। এই আবহে ফের পুরোনো সেই ভোট ব্যাঙ্ককে হাতিয়ার করে বাজিমাত করতে চাইছেন তেজস্বী যাদব। এবং সামপ্রতিক নির্বাচনী প্রচারে তেজস্বীর জনপ্রিয়তা দেখে অনেক বিশেষজ্ঞই মনে করছেন যে আরজেডি তাদের পুরোনো ভোট ব্যাঙ্ক ফিরে পেতে চলেছে এই নির্বাচনে।

তেজস্বীর দাবি

তেজস্বীর দাবি

তেজস্বী ইতিমধ্যেই দাবি করেছেন যে, বিধানসভা নির্বাচনে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করবে মহাগঠবন্ধন। তিনি বলেন, বেকার যুব সম্প্রদায়কে কাজের ব্যবস্থা করে দেওয়া হবে তাঁর সরকারের প্রাথমিক কাজ। পাশাপাশি বিহারে ক্ষমতায় এলে কেন্দ্রের কৃষক বিরোধী বিল বাতিল করা হবে বলে জানান তিনি। তাঁর অভিযোগ, ১৫ বছরে নীতীশ কুমারের মুখ্যমন্ত্রীত্বে প্রশাসন থেকে স্বাস্থ্য, শিক্ষা, শিল্প ও কর্মসংস্থানের ক্ষেত্রে বিহার অনেক পিছিয়ে পড়েছে।

কলকাতাঃ পুজো শেষ হতেই বাড়ছে কলকাতার দূষণ মাত্রা, তাপমাত্রা কমার সাথেই ভারী হচ্ছে বাতাস

প্রচারে নেমে নীতীশকেই কটাক্ষ মোদীর! বিহারের রাজনৈতিক সমীকরণে নয়া মোড়?

English summary
Bihar Election, Tejashwi Yadav is getting 9 times the likes in social media compared to Nitish Kumar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X