• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নীতীশের 'ভোট ব্যাঙ্ক' ছিনিয়েছেন মোদী, বিহারে বিজেপির উত্থানের নেপথ্যে কোন কারণ?

শক্ত মহিলা সমর্থনের উপর ভর করেই দীর্ঘ টানা ১৫ বছর বিহারের মসনদে বসেছিলেন নীতীশ কুমার। এবারও হয়ত সেই 'নীরব' মহিলা ভোটারদের উপর ভর করেই ভোটে জয় মিলেছে। তবে এই প্রথমবার এনডিএ জোটে থেকেও 'বড় দাদা'-র তকমা হারিয়েছে। আর বিজেপির কাছে এই ভাবে পিছিয়ে পড়ার নেপথ্যে থাকতে পারে জেডিইউর উপর থেকে মহিলা ভোটারদের ভরসা চলে যাওয়া।

বিহারের মহিলা ভোটাররা নীতীশের 'নীরব' সেনা

বিহারের মহিলা ভোটাররা নীতীশের 'নীরব' সেনা

বিহারের মহিলা ভোটারদের নীতীশের 'নীরব' সেনা বলে আখ্যা দেওয়া হয়। মূলত ২০১৫ সালের নির্বাচন অনেকটা মহিলাদের উপর ভর করেই খুব ভালো ফল করে ততৃতীয় বারের জন্যে মুখ্যমন্ত্রী হয়েছিলেন 'সুশাসন বাবু'। তবে এবার সেই নীরব ভোটারদের অনেক ভোট পেলেও আগের বারের তুলনায় সেই সংখ্যা কমেছে বলে মত বিশেষজ্ঞদের।

বেআইনি মদ বিক্রি থামাতে পারেননি নীতীশ

বেআইনি মদ বিক্রি থামাতে পারেননি নীতীশ

বিশেষজ্ঞদের মত, ২০১৫ সালের মতো এবারও যদি মহিলাদের ভোট এক চেটিয়া ভাবে নীতীশের ঝুলিতে যেত, তাহলে আরও অন্তত ২৮টি আশন বেশি পেতে পারত জেডিইউ। তবে তা হয়নি। আর এর কারণ হয়ত, মদ নিষিদ্ধ করেও সেই নিষেধাজ্ঞা পুরোপুরি লাগু করতে না পারা। ২০১৫ সালে বিহারকে ড্রাই স্টেট করার প্রতিশঅরুতি দিয়ে সরকার গঠন করেন নীতীশ। ২০১৬ সালে আইন আনলেও বেআইনি মদ বিক্রি থামাতে পারেননি।

মোদীর দৌলতে বিজেপির ঝুলিতে মহিলা ভোট

মোদীর দৌলতে বিজেপির ঝুলিতে মহিলা ভোট

এদিকে নীতীশের ঝুলিতে মহিলা ভোট কম পড়লেও বিজেপির ঝুলিতে মোদীর দৌলতে মহিলা ভোট পড়েছে প্রচুর। এর ফলে আরজেডি কড়া টক্কর দিয়ে বিহারের দ্বিতীয় বৃহত্তম গল হিসাবে আত্মপ্রকাশ করেছে গেরুয়া শিবির। কেন্দ্রের একাধিক মহিলা বান্ধব প্রকল্প যে ভোটারদের মন কেড়েছে, তা এর থেকে স্পষ্ট। তবে নিজের 'ভোট ব্যাঙ্ক' এভাবে জোট শরিকদের ঝুলিতে যেতে দেখে চিন্তিত হবেন নীতীশ।

মোদী ম্যাজিকে বিহার জয়

মোদী ম্যাজিকে বিহার জয়

২০১৯ লোকসভা নির্বাচনের পর বহু রাজ্যেই মোদী ম্যাজিককে ফিকে হতে দেখা গিয়েছে। তবে বিহারে ব্র্যান্ড মোদী যে এখনও 'হট টপিক' তা প্রমাণিত বিহার নির্বাচনের ফলাফল থেকেই। বিহারে নীতীশ কুমারের বিরুদ্ধে প্রতিষ্ঠান বিরোধিতা যে ছিল সেটা ভোটের আগে থেকেই বোঝা যাচ্ছিল। মুখ্যমন্ত্রীর জনসভায় ভিড় আগের তুলনায় কম হচ্ছিল। এসব কিছুকে ছাপিয়ে গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা।

বিজেপির স্ট্রাইক রেট প্রায় ৬২ শতাংশ

বিজেপির স্ট্রাইক রেট প্রায় ৬২ শতাংশ

বিহারে বিজেপির স্ট্রাইক রেট প্রায় ৬২ শতাংশ। এবারে বিহারে পুরুষদের থেকে ৫ শতাংশ বেশি মহিলা ভোট দিয়েছিলেন। আর উজ্বলা যোজনা, মহিলাদের জনধন অ্যাকাউন্টে টাকা দেওয়া, এবং তিন তালাক আইন মহিলাদের মধ্যে নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা অন্য মাত্রায় নিয়ে গিয়েছে। তাই প্রতিষ্ঠান বিরোধিতার এই নির্বাচনে তাঁকে বাঁচিয়ে দিল নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা।

কলকাতা : বিহার ভোটের ফলাফল বাংলার নির্বাচনে প্রভাব ফেলবে ? জনগণ কি বলছে?

মোদীর 'স্টেপ আউট'-এ বড় জয়ের পর ব্যাকফুটে থাকা নীতীশের মাথাতেই অধিনায়কত্বের মুকুট?

English summary
Bihar Election Results, Shift of Women voters from JDU to BJP due to PM Narendra Modi's projects
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X