• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহার নির্বাচনে নাছোড়বান্দা লালু ক্যাম্পই বিরোধী আসন রফায় বড় কাঁটা! বিজেপির বিপক্ষ শিবিরে কী ঘটছে

  • |

পশ্চিমবঙ্গের প্রতিবেশী বিহারে নির্বাচনের দামামা বেজে গিয়েছে। পুজোর মরশুম কাটলেই বিহারের ভোট পুজো শুরু হবে। গোবলয়ের অন্যতম শক্তিশালী রাজ্য দখলে এবার কার্যত মুখিয়ে রয়েছে বিজেপি। পদ্মশিবির , ঝাড়খণ্ড ও মহারাষ্ট্র খুইয়ে কার্যত বিহারকে পাখির চোখ করে ফেলেছে। এদিকে, বিপক্ষের লালু ক্যাম্প এখনও বিভ্রান্তি ও অসন্তুষ্টিতে ভুগে চলেছে ভোট পরিকল্পনা নিয়ে। একনজরে দেখে নেওয়া যাক, বিহারে বিরোধী ক্যাম্পে কী ঘটছে?

 পুত্রদের সতর্ক করে লালুর বার্তা

পুত্রদের সতর্ক করে লালুর বার্তা

জেলবন্দি লালু বিহারের ২০২০ সালের ভোটে সশরীরে উপস্থিত থাকতে না পারলেও, আরজেডির নেপথ্যের মস্তিষ্ক হয়ে তিনি রয়ে যাচ্ছেন ভোট পরিকল্পনায়। বিজেপি বিপক্ষের মহাজোটে কংগ্রেসকে নিয়ে দল যেন সতর্ক থাকে, সেবিষয়ে ছেলে তেজস্বী ও তেজপ্রতাপকে কার্য চোখ পাকিয়ে নিজের বক্তব্য স্পষ্ট করেছেন পিতা লালুপ্রসাদ! কংগ্রেসের দাবির কাছে যাতে আরজেডি না ঝুঁকে যায় সেই বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

 আসন রফা ও উত্তপ্রদেশের ইতিহাস

আসন রফা ও উত্তপ্রদেশের ইতিহাস

উত্তরপ্রদেশে গত নির্বাচনে বাবা মুলায়মের পরামর্শে কান না দিয়ে ছেলে অখিলেশ সমাজবাদী পার্টির সঙ্গে কংগ্রেসের সমঝোতা করেছিলেন। তারপর নির্বাচনে কংগ্রেস কার্যত ধরাশায়ী হয়ে যায় অমিত শাহের বিজেপির কাছে। সেই ভুল যেন বিহারের নির্বাচনে লালুপুত্ররা না করেন, সেবার্তা ছেলেদের দিয়ে রেখেছেন লালু। তিনি জানিয়েছেন, বিহারে কংগ্রেসকে ৬০ থেকে ৬১ এর বেশি আসন যেন আরজেডি না ছাড়ে।

 কংগ্রেস কত আসন চেয়েছিল.. ভোট অঙ্ক কী দাঁড়াল?

কংগ্রেস কত আসন চেয়েছিল.. ভোট অঙ্ক কী দাঁড়াল?

কংগ্রেস চেয়েছিল বিহারের ২৪৩ এর মধ্যে ৭০ টি আসনে লড়াই করতে। তবে আরজেডি তাদের ৬০ এর বেশি আসন দিতে রাজি নয়। অন্যদিকে, ১৫ টি আসন বিহারের বিজেপি বিরোধী জোটের পক্ষে সিপিআইএমএলকে ছেড়েছে আরজেডি। তবে বাম শিবির সেক্ষেত্রে চেয়েছিল ৩০ টি আসন। সেই মর্মে ৩০ জনের নামের তালিকাও প্রকাশ করে দেয় আরজেডি।

 লালু কোন ছকে গেমপ্ল্যান সাজাচ্ছেন?

লালু কোন ছকে গেমপ্ল্যান সাজাচ্ছেন?

উল্লেখ্য, আরজেডি সূত্রের খবর , লালু কংগ্রেসের ওপর ভরসা রাখতে পারছেন না। কারণ , ভোটের ফলাফলের পর কংগ্রেসের আসন সংখ্যা বৃদ্ধি পেলে শতাব্দী প্রাচীন দলটি ক্ষমতা দখল নিয়ে আরজেডিকে চাপ দিতে বলে আশঙ্কা রয়েছে। আবার গোবলয়ের আঞ্চলিক দলগুলিকে গুরুত্ব বেশি দলে , ফলাফলের সাপেক্ষে তারা ভোটের পর অন্যদিকে যখন তখন ঘুরে যেতে পারে। তাই সবচেয়ে বেশি আসনে বিহারে আরজেডিই বিরোধীদের তরফে লড়াই করতে চাইছে। যাতে জোট ক্ষমতা তাংর দখলে থাকে।

 আরজেডি কয়টি আসন চাইছে?

আরজেডি কয়টি আসন চাইছে?

উল্লেখ্য, আরজেডি চাইছে বিহারের ২৪৩ টি আসনের মধ্যে ১৫০ টির ওপর আসনে লড়াই করতে। আসন রফা নিয়ে লালুর নেতৃত্বাধীন আরজেডি কার্যত নাছোড়বান্দা মেজাজে ব্যাট করে চলেছে আপাতত।

English summary
Bihar Election 2020, RJD is not ready to give Cong more than 60 seats, tussle continues
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X