• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহার বিধানসভা নির্বাচন ২০২০ এর ৩ দফার ভোটের তারিখ, পর্ব ঘোষণা করল কমিশন

  • |

করোনার আবহে যে নির্বাচন সংগঠিত করা কতটা কঠিন তা এদিন জানালেন নির্বাচন কমিশনের প্রধান সুনীল অরোরা। তিনি জানান ৭০ টি দেশ বিশ্বে করোনার জেরে নির্বাচন পিছিয়েছে। আর ভারতে করোনার আবহে প্রথম নির্বাচনই শুরু হচ্ছে বিহার বিধানসভা নির্বাচনের হাত ধরে। ফলে গোটা বিষয়টিই বড় চ্যালেঞ্জ।

থাকছে স্যানিটাইজার থেকে মাস্ক

থাকছে স্যানিটাইজার থেকে মাস্ক

কয়েক লাখের মতো পিপিই, মাস্ক ও স্যানিটাইজার এবার বাড়তি আয়োজনের মধ্যে রয়েছে বিহার নির্বাচন ঘিরে। থাকছে , ৭ লাখ হ্যান্ড স্যানিটাইজার। এছাড়াও পর্যাপ্ত সংখ্যক ইভিএম সঙ্গে নিয়ে বিহার নির্বাচনের ময়দানে নামছে নির্বাচন কমিশন। কোভিড পজিটিভ ও উপসর্গহীন , এবং কোয়ারেন্টাইনে থাকা মানুষদের জন্য বিশেষ বন্দোবস্ত থাকছে নির্বাচনে।

 করোনা রোগী ও ভোট প্রক্রিয়া, বাড়ল ভোট গ্রহণের মেয়াদ

করোনা রোগী ও ভোট প্রক্রিয়া, বাড়ল ভোট গ্রহণের মেয়াদ

সুনীল অরোরা জানান, ভোট পর্বের শেষ দিনে কোয়ারেন্টাইনে থাকা নাগরিকরা ভোট দিতে পারবেন। করোনা রোগীদের জন্য বিশেষ বন্দোবস্ত থাকছে। এবছর ভোট গ্রহণের সময়ক্ষণ এক ঘণ্টা বেশি থাকবে।

শুধু মাত্র ভার্চুয়াল প্রচার হবে , প্রচার নিয়ে গাইডলাইন

শুধু মাত্র ভার্চুয়াল প্রচার হবে , প্রচার নিয়ে গাইডলাইন

রোড শোতে ৫ টি গাড়ি থাকবে। প্রার্থীদের মনোনয়নে র সময় ২ জন থাকতে পারবেন । গাড়িও থাকবে সর্বাধিক ২ টি। একসঙ্গে বাড়িতে গিয়ে প্রার্থীদের প্রচারের ক্ষেত্রে ২ জন মানুষ সর্বাধিক অনুমোদিত থাকবেন। শুধু মাত্র ভার্চুয়াল প্রচার হবে। তিনি জানান, অনলাইনে সিকিউরিটি ডিপোজিট জমা হবে। সমস্ত পোলিং স্টেশন গ্রাউন্ড ফ্লোরে থাকবে। প্রতিবন্ধীদের কথা ভেবে এমন বন্দোবস্ত। ভোটের দিন তাঁরা আলাদা বিনামূল্যের পাস পাবেন । যেসমস্ত প্রার্থীদের অপরাধের রেকর্ড রয়েছে তাঁদের নিজদের প্রচারে কাগজে বিজ্ঞাপনে নিজেদের সেই রেকর্ড তুলে ধরতে হবে।

সোশ্যাল মিডিয়ার অপব্যাবহার

সোশ্যাল মিডিয়ার অপব্যাবহার

সোশ্যাল মিডিয়ায় কোনও রকমের উস্কানিমূলক বার্তা বা বক্তব্য মেনে নেবে না কমিশন। এদিন সাফ জানালেন সুনীল অরোরা। কোনও রকমের সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি করতে পারে, এমন বক্তব্য সোশ্যাল মিডিয়ায় দিলেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার।

বিহার নির্বাচনের দিনক্ষণ

বিহার নির্বাচনের দিনক্ষণ

৩ দফায় বিহার নির্বাচন। ৭১ টি নির্বাচনী ক্ষেত্র নিয়ে ১৬ টি জেলায় প্রথম দফায় হবে ভোট। সেখানে হবে ৩১ ০০০ পোলিং স্টেশন থাকবে। দ্বিতীয় দফায় ৯৪ টি নির্বাচনী ক্ষেত্র নিয়ে ১৭ টি জেলায় ভোট হবে। সেখানে ৪২ ০০০ টি পোলিং স্টেশন থাকবে। তৃতীয় দফায় ১৫ টি জেলা নিয়ে ,৭৮ টি নির্বাচনী ক্ষেত্র নিয়ে ভোট হবে। ভোট পর্বের শেষ দিনের মনোনয়ন ৮ অক্টোবর হবে। প্রথম দফায় ২৮ অক্টোবর হবে ভোট গ্রহণ। দ্বিতীয় দফার ভোট ৩ নভেম্বর। তৃতীয় দফার ভোট গ্রহণ হবে ৭ নভেম্বর।

কলকাতা : বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন নিয়ে আবারও রাজভবন- নবান্ন সংঘাত চরমে, টুইট রাজ্যপালের

ভারত বনধ ঘিরে করোনার আবহে দেশ জুড়ে নিরাপত্তা আঁটোসাটো, বিভিন্ন রাজ্যের পরিস্থিতি একনজরে

English summary
Bihar Election 2020, Know the dates and phases of voting .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X