• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহার বিধানসভা নির্বাচন ২০২০ এর ভোট ঘিরে করোনার গাইডলাইন সম্পর্কিত কমিশনের নির্দেশ একনজরে

করোনা আবহে ভারতে প্রথম ভোট গ্রহণ হতে চলেছে বিহারে। সেখানে ৩ দফায় ভোট গ্রহণকে কমিয়ে এনেছে কমিশন। কোভিড পরিস্থিতির জেরে সেখানে ভোটের পরিসর ছোট করে চলেছে কমিশন। পোলিং স্টেশনের কমতি থেকে একাধিক বিষয়কে করোনার আবহে মাথায় রেখে আয়োজন করেছে কমিশন।

বিহার নির্বাচন

বিহার নির্বাচন

২৪৩ আসনের বিহার নির্বাচনের মেয়াদের শেষ দিন ২৯ নভেম্বর। করোনার আবহে ভোট সংগঠন করার প্রথম ধাপই হল পোলিং স্টেশনের সংখ্যা। এবার কমছে পোলিং স্টেশনের সংখ্যা। জনসংখ্যার বিচারে পোলিং স্টেশন বেছে নেওয়া এবং নির্বাচনে প্রচুর কর্মী নিয়োগ করা এই নির্বাচনের একটি বড় চ্যালেঞ্জ। নির্বাচন কমিশনার সুনীল অরোরা বলেন , এই রাজ্যটি, দেশের অন্যতম বড় রাজ্য, ফলে কোভিড পরিস্থিতিতে নির্বাচন সংগঠিত করা একটি বড় বিষয়।

 সকল ভোট দাতার স্ক্রিনিং হবে

সকল ভোট দাতার স্ক্রিনিং হবে

জানানো হয়েছে, বিহারে ভোট গ্রহণ কেন্দ্রগুলিতে ৪৬ লাখ মাস্ক রাখার বন্দোবস্ত করা হয়েছে। এছাড়াএ স্বাস্থ্য সপরক্ষাতে ৬ লক্ষ পিপিই-র ব্যবস্থা কমিশন করেছে। নিয়ম মাফিক পর্যাপ্ত ইভিএম রাখা হবে। এছাড়াও সব ভোটারের থার্মাল স্ক্রিনিং হবে বলে জানানো হয়েছে।

লাইনে সোশ্যাল ডিসট্যান্সিং, কোয়ারেন্টাইনে থাকা মানুষের ভোটদান

লাইনে সোশ্যাল ডিসট্যান্সিং, কোয়ারেন্টাইনে থাকা মানুষের ভোটদান

ভোট গ্রহণের লাইনে সোশ্যাল ডিসটেন্সিং একটি বড় বিষয়। সেই সম্পর্কে নির্বাচনি নোডাল অফিসার ও নিরাপত্তা কর্মীরা সতর্ক থাকবেন বলে জানানো হয়েছে।৬.৭ লাখ ফেস শিল্ড ও ২৩ লাখ গ্লাভসের ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও কোয়ারেন্টাইনে যাঁরা রয়েছেন, তাঁদের ভোট গ্রহণ শেষ পর্যায়ে হবে।

 করোনা পরিস্থিতিতে প্রচার বিধি

করোনা পরিস্থিতিতে প্রচার বিধি

বিহার নির্বাচনে প্রচারের ক্ষেত্রে রোড শোতে ৫ টি গাড়ি থাকবে। প্রার্থীদের মনোনয়নের সময় ২ জন থাকতে পারবেন একসঙ্গে। করোনা আবহে এই গাইডলাইন দেয় কমিশন। মনোনয়নের দিন গাড়িও থাকবে সর্বাধিক ২ টি। এছাড়াও একসঙ্গে বাড়িতে গিয়ে প্রার্থীদের প্রচারের ক্ষেত্রে ২ জন মানুষ সর্বাধিক অনুমোদিত থাকবেন।

প্রচার হবে ভার্চুয়াল

প্রচার হবে ভার্চুয়াল

শুধু মাত্র ভার্চুয়াল প্রচার হবে। তিনি জানান, অনলাইনে সিকিউরিটি ডিপোজিট জমা হবে। কমিশন জানিয়েছে,সমস্ত পোলিং স্টেশন গ্রাউন্ড ফ্লোরে থাকবে। প্রতিবন্ধীদের কথা ভেবে এমন বন্দোবস্ত। ভোটের দিন তাঁরা আলাদা বিনামূল্যের পাস পাবেন । যেসমস্ত প্রার্থীদের অপরাধের রেকর্ড রয়েছে তাঁদের নিজদের প্রচারে কাগজে বিজ্ঞাপনে নিজেদের সেই রেকর্ড তুলে ধরতে হবে।

কলকাতা : বিজেপির অনুষ্ঠানের মঞ্চ ভেঙে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

বিহার বিধানসভা নির্বাচন ২০২০ এর ৩ দফার ভোটের তারিখ, পর্ব ঘোষণা করল কমিশন

English summary
Bihar Election 2020, comission announces Guidelines for Covid situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X