• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

স্বরাষ্ট্র নিজের হাতে রেখে, তেজস্বীকে স্বাস্থ্য দফতর দিলেন নীতীশ, একনজরে দফতর বণ্টনের তালিকা

Google Oneindia Bengali News

জেডিইউ-মহাজোট সরকারের প্রথম মন্ত্রিসভার সম্প্রসারণ। তাতে মঙ্গলবার শপথ নিয়েছেন তেজ প্রতাপ সহ ৫ জন বিধায়ক। তারপরেই দফতর বণ্টনে মন দিয়েছিলেন নীতীশ কুমার। নিজের কাছে রেখেছেন স্বরাষ্ট্র দফতর। তেজস্বী যাদবকে দিয়েছেন স্বাস্থ্য দফতর। বিহারের নতুন স্বাস্থ্যমন্ত্রী হয়েছেন তেজস্বী। আর তেজ প্রতাপকে দিয়েছেন পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং বন দফতর।

মন্ত্রিসভার সম্প্রসারণ

মন্ত্রিসভার সম্প্রসারণ

আজ মহাজোট সরকারের প্রথম মন্ত্রিসভার সম্প্রসারণ করলেন নীতীশ কুমার। পুরনো সঙ্গীদের হাত ধরে ফের বিহারের মুখ্যমন্ত্রী হয়েছেন তিিন। আগের মতই পরম বন্ধু লালু প্রসাদ যাদবের দুই পুত্র এবারও তাঁর সঙ্গে রয়েছেন। তেজস্বীকে ডেপুটি করেই বিহারে সরকার গড়েন নীতীশ কুমার। মন্ত্রিসভা সম্প্রসারণে প্রথমেই তাইতাঁকে স্বাস্থ্যের মত গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্ব দিয়েছেন নীতীশ কুমার। স্বাস্থ্য ছাড়াও তেজস্বীকে দেওয়া হয়েছে নগরোন্নয়ন এবং সড়ক িনর্মাণ। লালুর আরেক ছেলে তেজপ্রতাপকে বন, পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন দফতরের দায়িত্ব দিয়েছে নীতীশ কুমার।

কে কোন দফতর পেলেন

কে কোন দফতর পেলেন

নীতীশের নতুন মন্ত্রিসভায় ১১ জন রয়েছেন জেডিইউ-র এবং ১৬ জন আরজেডির মন্ত্রী রয়েছেন। ২ জন কংগ্রেসের আর একজন মন্ত্রী হ্যামের। অর্থ দফতর দেওয়া হয়েছে জেডিইউ-র কুমার বিজয় চৌধুরী। এছাড়াও বাণিজ্য কর এবং পরিষদীয় মন্ত্রী করা হয়েছে। বিজেন্দ্র যাদবকে দেওয়া হয়েছে পরিকল্পনা এবং উন্নয়ন দফতরের দায়িত্ব। নীতীশের নতুন মন্ত্রিসভায় ৩ মহিলা মন্ত্রীও রয়েছেন। এছাড়া রয়েছেন ৪ মুসলিমমন্ত্রীও।

বড় ধাক্কা বিজেপির

বড় ধাক্কা বিজেপির

বিহারে বড় ধাক্কা খেয়েছে বিজেপি। তিন দিনের মাথায় জোট ভেঙে নতুন জোট গড়ে সরকার গড়ে ফেলেছেন নীতীশ কুমার। হঠাৎ করে নীতীশ কুমার যে এই পদক্ষেপটা করে ফেলবেন সেটা আঁচ করতে পারেিন বিজেপি। ২৪ তারিখ নীতীশের নতুন মন্ত্রিসভার আস্থা ভোটা। তার আগে জরুরি বৈঠক সারলেন বিজেপির তাবর নেতারা। জেপি নাড্ডা থেকে অমিত শাহ সকলেই বিহারে দলের পরবর্তী রণকৌশল ঠিক করতে বৈঠকে বসেছিলেন।

কেন বিজেপির হাত ছাড়লেন নীতীশ

কেন বিজেপির হাত ছাড়লেন নীতীশ

সামনেই লোকসভা ভোট। বিজেপির সঙ্গে জোট গড়ে মন্দ চলছিল না নীতীশের সরকার। কিন্তু হঠাৎ করে দেড় বছরের মাথায় কী এমন ঘটল থেকে সম্পর্কের তিক্ততা এই পর্যায়ে পৌঁছে গেল। শেষ পর্যন্ত বিজেপি সঙ্গ ত্যাগ করতে বাধ্য হলেন নীতীশ। শুধু ছাড়লেনই না। বিজেপির বিরুদ্ধে বিষোদ্গারও করেছেন তিিন। নীতীশের মান ভাঙাতে অমিত শাহ থেকে শুরু করে জেপি নাড্ডা, কিন্তু তাতেও মান ভাঙেনি নীতীশের।

প্রাথমিকে কত পদ খালি? বোর্ড সভাপতির সঙ্গে মুখোমুখি বসুন, মামলাকারীকে নির্দেশ বিচারপতিরপ্রাথমিকে কত পদ খালি? বোর্ড সভাপতির সঙ্গে মুখোমুখি বসুন, মামলাকারীকে নির্দেশ বিচারপতির

English summary
Nitish Kumar kept Home Department
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X