• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে 'জেলবন্দি' লালুর ফোন বিপক্ষের প্রার্থীকে! অভিযোগ ঘিরে ধুন্ধুমার স্পিকার নির্বাচনে কী ঘটল

বিহারের বিধানসভা নির্বাচনের ফলাফল যতটা রুদ্ধশ্বাস হয়েছে, তেমনই বিহারের বিধানসভার স্পিকার পদের নির্বাচনও জমজমাট রূপ নিয়েছে। এদিন জেডিইউ বনাম আরজেডির ধুন্ধুমার সংঘাত উঠে আসে বিহারের স্পিকারপদের নির্বাচন ঘিরে। সেখানে কী কী ঘটেছে দেখে নেওয়া যাক।

 বিহারে বিধানসভা ভোটে ওয়েইসির এআইএমএম কোন পক্ষে?

বিহারে বিধানসভা ভোটে ওয়েইসির এআইএমএম কোন পক্ষে?

এদিন বিহারে বিধানসভারক স্পিকার নির্বাচনের সময় আরজেডির মহাজোটের তরফে প্রার্থী ছিলেন বিজেপির লক্ষীসরাইয়ের বিধায়ক বিজয়কুমার সিনহা। অন্যদিকে, আরজেডির প্রার্থী ছিলেন বিহারের ৫ বারের বিধায়ক অবধ বিহারী চৌধুরী। আর এই দুইয়ের মাঝখানে ওয়েইসির এআইএমএমের বিধায়করা মহাজোটের পক্ষ থেকে প্রস্তাব জানায় জানায় আরজেডির প্রার্থীর সমর্থনে। যে এইআইএমএমকে মহাজোটের শরিক কংগ্রেস 'ভোট কাটওয়া 'বলে কটাক্ষ করেছে, সেই এআইএমএম এদিন এমনই স্টান্স নেয়।

এলজেপি কোন পক্ষে ছিল?

এলজেপি কোন পক্ষে ছিল?

বিহারে এনডিএর হাত ছেড়ে নীতীশ বিরোধিতার রাস্তা ভোটের আগেই নিয়েছে, চিরাগ পাসোয়ানের এলজেপি। আর এদিন বিধানসভার স্পিকার পদে নির্বাচনে তারা লালুর আরজেডির প্রার্থীর সমর্থনে এগিয়ে আসেন।

 জেল থেকে লালুর চোরা শিকার ঘিরে অভিযোগ

জেল থেকে লালুর চোরা শিকার ঘিরে অভিযোগ

এদিন এনডিএর তরফে অভিযোগ তোলা হয় যে, আরজেডির বিপক্ষে থাকা প্রার্থী বিজেপির বিজয় সিনহাকে জেল থেকে বসে ফোন করেন লালু। এনডিএর তরফে বিহার বিধানসভায় এই অভিযোগের পারদ চড়িয়ে ভিআইপি পার্টি অভিযোগ তুলে লালুপ্রসাদের একটি অডিও ক্লিপ পেশ করে (অডিও ক্লিপের সত্যতা ওয়ান ইন্ডিয়া বেঙ্গলি বিচার করেনি)।যদিও এক্ষেত্রে লালু প্রসাদের নাম করেনি ভিাইপি। শুধু কণ্ঠস্বরে তা চিনে নেওয়ার ইঙ্গিত দেয় পার্টি। যেখানে শোনা যায়, লালু বিজেপি প্রার্থীকে বলছেন, বিধানসভার স্পিকারের নির্বাচনের দিন সেখানে অনুপস্থিত থাকতে। কোভিডের কারণে অনুপস্থিত থেকে স্পিকার পদে আরজেডি প্রার্থীকে যাতে জেতানো যায়, সেবিষয়ে সহায়তা করতে।

 লালুর অডিও ক্লিপ ও কোন টোপ বিপক্ষের প্রার্থীকে

লালুর অডিও ক্লিপ ও কোন টোপ বিপক্ষের প্রার্থীকে

লালুকে ঘিরে যে অভিযোগ তোলা হচ্ছে, তা নির্ভর করছে একটি অডিও ক্লিপের ওপর। যে অডিও ক্লিপে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি নেতা বলছেন, যে যদি বিহারের বিধানসভার স্পিকার নির্বাচন থেকে বিজেপি প্রার্থী বিজয় সিনহা সরে যান,তাহলে আগমী দিনে তাঁকে বড় কোনও 'বন্দোবস্ত' করে দেওয়া হবে এনডিএ সরকারকে বিহার থেকে উৎখাত করে।

স্পিকার পদে ভোটের ফলাফল ও হাড্ডাহাড্ডি লড়াই

স্পিকার পদে ভোটের ফলাফল ও হাড্ডাহাড্ডি লড়াই

এদিন বিহারে বিধানসভার ১৭ তম স্পিকার পদে ভোট গ্রহণে হাড্ডাহাড্ডি লড়াই সংগঠিত হয়েছে। ভোট দেননি তিন জন বিধায়ক। জিতন রাম মাঞ্ঝি, তিনি প্রোটেম স্পিকার ছিলেন, একজন মিম বিধায়ক ও একজন বিএসপি বিধায়ক ভোট দেননি। এরপর আরজেডির অবধ চৌধুরীকে ১২ ভোটে হারিয়ে বিহারের বিধানসভার স্পিকারের পদ জিতে নেন বিজেপির বিজয় সিনহা।

রাজ্য জুড়ে তিনিই অবজারভার! কে কোথায় কার সঙ্গে যোগাযোগ রাখছেন জানি, হুঁশিয়ারি মমতার

English summary
Bihar assembly speaker election,Historic Vote Amid Allegation against Lalu over Poaching
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X