• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২০ বিহার বিধানসভা ভোট বৈতরণী মোদী সুনামিতে ভর করেই পার এনডিএর! কোন প্রমাণ প্রকাশ্যে

কার্যত টি টুয়েন্টি গতিতে বিহার নির্বাচনের হাড্ডাহাড্ডি লড়াই চলছে। যদিও ২৫ শতাংশ পর্যন্ত ভোট গণনার মধ্যেই দেখা গিয়েছে যে বিহারে এগিয়ে রয়েছে বিজেপি-জেডিইউ জোট। এছাড়াও এদিন বিহার বাদে বাকি ১১ রাজ্যের উপনির্বাচনে এগিয়ে যায় গেরুয়া শিবির। বিশ্লেষণ করলে দেখা যাবে, এই ঘটনার নেপথ্যেও রয়েছে মোদী ওয়েভ।

 কেন ব্র্যান্ড মোদী প্রাসঙ্গিক

কেন ব্র্যান্ড মোদী প্রাসঙ্গিক

বিহারের ভোটে যে ব্র্যান্ড মোদীকে নীতীশের প্রয়োজন রয়েছে, তা বারবার বিহারের মুখ্যমন্ত্রী প্রমাণ করেছেন। একাধিক জনসভায় নীতীশ যাওয়ার পর জনতা যতটা উচ্ছ্বসিত ছিল তার থেকে বেশি উচ্ছ্বসিত ছিল মোদীর উপস্থিতি নিয়ে। মোদী বিহারের যে জায়গাতেই নীতীশের সভায় গিয়েছেন, সেখানেই 'মোদী মোদী ' স্লোগান উঠেছে। শেষে নীতীশ মোদীর প্রশংসা ওই সভায় করতে বাধ্য হয়েছেন। ফলে বোঝাই যাচ্ছিল যে ২০১৯ সালের লোকসভায় বিহারে যে মোদী সুনামি ছিল,তা ২০২০ তে ব্যবহার করতে কতটা মরিয়া ছিলেন নীতীশ।

২০১৯ লোকসভা ভোটে বিহারের ফলাফল

২০১৯ লোকসভা ভোটে বিহারের ফলাফল

২০১৯ সালের লোকসভা ভোটে বিহারে ৪০ টি আসনে ভোট গ্রহণ হয়। তারমধ্যে বিজেপি ১৭ টি, শরিক জেডিইউ ১৬ টি আসন পায়। রাম বিলাসের এলজেপি পেয়েছিল ৬ টি আসন কংগ্রেস ১ টি আসন পেয়েছিল। প্রসঙ্গত, বিহারে সেবার মোদী হাওয়া চরমে ছিল বলে দাবি একাধিক রাজনৈতিক বিশেষজ্ঞের। সেই হাওয়াকে ২০২০ সালের শেষে এসে ব্যবহার করে এনডিএ বাজিমাত করেছে বলে দাবি একাধিক রাজনৈতিক বিশ্লেষকের।

২০২০ সালে এখনও পর্যন্ত পরিস্থিতি

২০২০ সালে এখনও পর্যন্ত পরিস্থিতি

২৪৩ আসনের মধ্যে বিহারে ২০২০ সালে বিধানসভা ভোটে ১২৩ টি আসনে এগিয়ে এনডিএ।আরজেডি সহ বিরোধীরা মহাজোট ১০৩ আসনে এগিয়ে। এরমধ্যে বিজেপি ৭৪, জেডিইউ ৪৩ টি আসন পেয়েছে। আরজেডি ৭০,কংগ্রেস ২১, এলবজেপি ১ টি আসনে এগিয়ে। যদিও ৫০ শতাংশ গণনা এখনও বাকি।

 ২০১৯ লোকসভা ভোটের ভোট শেয়ার

২০১৯ লোকসভা ভোটের ভোট শেয়ার

মোদী সুনামী যখন প্রবল ছিল, তখন বিজেপি ২০১৯ সালে বিহারের মাটিতে এককভাবে ৫.৮২ শতাংশ কম ভোট শেয়ার পেয়েছে। এদিকে যেখানে যেখানে সেবার জেডিইউয়ের বিরুদ্ধে প্রার্থী দিয়েছে বিজেপি সেখানে ২৩. ৫৮ হয় বিজেপির ভোট শেয়ার। এই মর্মেই হাওয়া ধরে নেয় শাহ-নাড্ডা থিঙ্ক ট্যাঙ্ক।

 এনডিএর মোদী সুনামিতে ভর করে বিহার জয়ের প্রমাণ

এনডিএর মোদী সুনামিতে ভর করে বিহার জয়ের প্রমাণ

প্রসঙ্গত, বিহারের যে সমস্ত এলাকায় মোদী সভা করেছিলেন , অর্থাৎ সাসাগারম, ভাগলপুর, ফরবেসগঞ্জ, গয়া, দারভাঙা, পাটনা, ছাপরা, সমস্তিপুর, সাহারসা, এই সমস্ক এলাকায় এনডিএ প্রার্থীরা এগিয়ে। এদিকে, লালুর দখলে থাকা চম্পারনেও কার্যত বাজি মাত করে দেয় বিজেপি। ইস্ট চম্পারন, ওয়েস্ট চম্পারন, দুই এলাকাতেই মোদীর সভা হিট হয়। আর ২০২০ সালের ফলল গণনা বলে দিচ্ছে এই দুই এলাকাতেও মোদী সুনামিতে ভর করে এগিয়ে রয়েছেন এনডিএ প্রার্থীরা।

নীতীশই কি মুখ্যমন্ত্রী! বিজেপির ভোট বৃদ্ধিতে কোন সমীকরণের ইঙ্গিত, জল্পনা বাড়ছে এনডিএ জোটে

English summary
Bihar assembly elections results 2020, Brand Modi again swept poll result shows early trend
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X