• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে বিজেপি ছাড়া নীতীশের গতি নেই! ভোট পারদ চড়তেই জেডিইউ শিবিরকে কী বুঝিয়ে দিল পদ্মক্যাম্প

  • |

রাত পোহালেই বিহারে প্রথম দফার নির্বাচন। আর তার আগে রীতিমতো গরম বিহারের রাজনীতি। এই নির্বাচনে বিজেপির স্টান্স নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা একাধিক ভোট গণিত সঙ্গে নিয়ে ভোটের পূর্বাভাস দিচ্ছেন। এদিকে, বিজেপি যাবতীয় রণকৌশলে ক্রমাগত নীতীশ শিবিরকে চাপে রাখছে। সম্ভবত মহারাষ্ট্রের পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে বিহারে বিজেপি সতর্ক চালে এগিয়ে যাচ্ছে! এমনই মত কিছু বিশ্লেষকের।

 দুই মোদীর বার্তা নীতীশকে নিয়ে

দুই মোদীর বার্তা নীতীশকে নিয়ে

বিহারের নির্বাচনে এই মুহূর্তে ট্রেন্ডে একদিকে নরেন্দ্র মোদী অন্যদিকে সুশীল মোদী। প্রধানমন্ত্রী বিহারের সাসারামে প্রথম সভা থেকেই স্পষ্ট করে দেন যে বিহারে বিজেপি ছাড়া কোনও গতি নেই নীতীশের। অন্যদিকে, বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদীও কার্যত প্রধানমন্ত্রীর সুরে এক সদ্য সাক্ষাৎকারে জানিয়েছেন, বিহারের জনপ্রিয় মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, তবে তিনি জানেন, বিজেপি ছাড়া তিনি কাজ করতে পারবেন না।

 নরেন্দ্র মোদীর সাসারাম সভা ও নীতীশকে চাপ

নরেন্দ্র মোদীর সাসারাম সভা ও নীতীশকে চাপ

সাসারামে নরেন্দ্র মোদী বিজেপির ভোট প্রচারে গিয়ে সতর্কতার সঙ্গে জানান দেন যে বিহারে এবার বিজেপি জোটের এনডিএ সরকার হবে। সেখানে 'আবকি বার নীতীশ সরকার' এর জায়গায় মোদী বলেন 'অব কি বার এনডিএ সরকার'। ফলে শরিক নীতীশের জেডিইউকে যে ভোটের আগে থেকেই বিজেপি চাপের রাজনীতিতে ফেলে দিয়েছে তা বলাই বাহুল্য। মোদী নিজের সভাতেও স্পষ্ট করেছেন যে , কেন্দ্রে বিজেপির নেতৃত্বাধীন সরকার না থাকলে , বিহারে নীতীশ কুমার উন্নয়ন করতে পারবেন না।

এনডিএর প্রার্থীর পোস্টারে নীতীশের মুখ নেই, রয়েছে মোদীর মুখ

এনডিএর প্রার্থীর পোস্টারে নীতীশের মুখ নেই, রয়েছে মোদীর মুখ

এদিকে, বিহার নির্বাচন শুরু হতে আর ২৪ ঘণ্টাও বাকি নেই। তার আগে দেখা যাচ্ছে বিহারে একাধিক জায়গায় এনডিএ প্রার্থীদের পোস্টারে নীতীশ কুমারের ছবি নেই। রয়েছে শুধুমাত্র মোদীর ছবি। ঘটনা নিয়ে ইতিমধ্যেই এনডিএর অন্দরে বিজেপি-জেডিইউ মন কষাকষি রয়ে গিয়েছে।

চিরাগের মুখ দিয়ে নিজের প্রচারের কথা বলিয়ে নিচ্ছে বিজেপি!

চিরাগের মুখ দিয়ে নিজের প্রচারের কথা বলিয়ে নিচ্ছে বিজেপি!

বিজেপি সাফ বার্তায় জানিয়ে দিয়েছে, তাদের এনডিএ জোটের সরকার বিহারে আসলে, তারা নীতীশকেই বেছে নেবেন মুখ্যমন্ত্রী হিসাবে। এদিকে এনডিএর হাত চেড়ে চলে যাওয়া এলজেপির সঙ্গে বিজেপির গোপন আঁতাত রয়েছে বলেও বহু রাজনৈতিক বিশ্লেষকের দাবি। আর তা করা হয়েছে নীতীশের জেডিইউকে বিহারের ভোটে চাপে রাখতে। অনেকের মতেই চিরাগ পাসওয়ানের এলজেপি বিহারে বিজেপির বি টিম হয়ে ময়দানে নামছে। কারণ চিরাগ ইতিমধ্যেই জানিয়েছেন, নীতীশকে তাঁর পছন্দ নয় বলে তাঁরা জোট থেকে সরেছেন , অন্যদিকে, চিরাগের পছন্দ নরেন্দ্রো মোদীকে। চিরাগ সাফ বার্তায় জানান, তিনি তান বিহারে বিজেপির মুখ্যমন্ত্রী আসুক। যদিও মন্তব্য থেকে বিজেপি দূরত্ব বাড়াচ্ছে, তবে অনেকের দাবি , চিরাগের মুখ দিয়ে নিজের প্রচারের কথা বলিয়ে নিচ্ছে বিজেপি।

English summary
Bihar assembly elections 2020, Deputy CM Sushil Kumar Modi says Nitish Bihar’s most popular CM, knows he can deliver only with BJP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X