• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে নীতীশের সামনে বড় চ্যালেঞ্জ আসছে তৃতীয় দফা নির্বাচনে! যাদবভূমে কোন ফ্যাক্টর নির্ণায়ক ভূমিকায়

সামনেই বিহারের তৃতীয় দফার ভোট পর্ব। তার আগে শেষ দফার ভোটে বিপক্ষকে কুপোকাতের শেষ চেষ্টায় মরিয়া লালু থেকে নীতীশ ক্যাম্প। এদিকে, বিহারের মুখ্যমন্ত্রীর পদে নীতীশ কুমারের সামনে সপ্তম টার্ম রীতিমতো বড় চ্যালেঞ্জ দেবে । একনজরে দেখে নেওয়া যাক তৃতীয় দফা বিহার ভোটের আগে কোন কোন চ্যালেঞ্জ আসন্ন।

 বিহারে তৃতীয় দফা ভোট ও চ্য়ালেঞ্জ

বিহারে তৃতীয় দফা ভোট ও চ্য়ালেঞ্জ

আগামী ৭ তারিখ বিহারে তৃতীয় ও শেষ দফার ভোট গ্রহণ। তার আগে শেষ দফায় সমস্ত দিক দিয়ে লাভের গুড় ঘরে তুলতে প্রচার অভিযান জোরদার করেছে মহাজোট ও এনডিএ। ৭৮ আসনের এই ভোটে কার্যত লালু প্রসাদ যাদবের পোক্ত জমিতে 'খেলা' হচ্ছে! কারণ জাতপাতের রাজনীতিতে এই ভোটে মিথিলাঞ্চল , চম্পারন, কোশি ঘিরে বেশ কয়েকটি ফ্যাক্টর রয়েছে।

 কেন এই ভোট এনডিএর কাছে চ্যালেঞ্জ?

কেন এই ভোট এনডিএর কাছে চ্যালেঞ্জ?

প্রসঙ্গত, তৃতীয় দফার ভোটে ফ্যাক্টর হয়ে উঠতে পারে যাদব ভোট। যা চিরকালই বিহারে লালু প্রসাদ যাদবের সমর্থনে ছিল। ৭৮ টির মধ্যে ৬৫ টি আসন তৃতীয় দফায় এমন রয়েছে যেখানে যাদবদের রমরমা সবচেয়ে বেশি।

 যদু বংশের ভোটব্যাঙ্ক ও বিহার রাজনীতি

যদু বংশের ভোটব্যাঙ্ক ও বিহার রাজনীতি

বিহারের রাজনীতিতে যাদবদের স্ট্রং বেল্ট মাধেপুরা। এলাকা 'গোপাঞ্চল' হিসাবে খ্য়াত। যাদব অধ্যুষিত এই এলাকায় ৪০ শতাংশই জাত ভিত্তিক ভোট হয়। এছাড়া মিথিলাঞ্চল, চম্পারন লালু প্রসাদের স্টেপ আপ করে ছাক্কা মারার পিচ! সেখানে তৃতীয় দফায় এবার বড় চ্যালেঞ্জে পড়তে হতে পারে বিজেপি শিবিরকে।

 যাদব ময়দানে কোন পার্টির কতজন প্রার্থী?

যাদব ময়দানে কোন পার্টির কতজন প্রার্থী?

যাদবদের পোক্ত জমি সুপুল, সাহরসা, মধেপুরাতে লালুর জেডিইউ ১২ জন যাদব প্রার্থী দিয়েছে। অন্যদিকে, জেডিইউ এখানে ৭ জন যাদব প্রার্থী দিতে পেরেছে। যাদব বংশের স্টার প্রার্থী শরদ কন্যা সুহাসিনী, মন্ডল কমিশনের বিপি মন্ডলের ছেলে নিখিল মন্ডল, নরেন্দ্র যাদব , ও বিজেন্দ্র যাদবরা এই কেন্দ্র থেকে লড়ছেন। রয়েছেন পাপ্পু যাদব।

 যাদব দ্বন্দ্বে ত্রিমুখী লড়াই, ভোট কাটার খেলা

যাদব দ্বন্দ্বে ত্রিমুখী লড়াই, ভোট কাটার খেলা

প্রসঙ্গত, যাদব শিবিরের ভোট কাটতেই কার্যত তৃতীয় দফার ভোটে বিজেপির সুপ্ত হাতিয়ার হতে পারে এলজেপি। লালুর দর্পের জমি মধেপুরাতে পাসওয়ানদের এলজেপি সকল যাদবকে প্রার্থী হিসাবে দাঁড় করিয়েছে। আর এই তুরুপের তাস আরজেডির চন্দ্রশেখরের ও জেডিইউয়ের নিখিল আনন্দের বিরুদ্ধে বড় দান খেলে দিতে পারে বলে মনে করা হচ্ছে। সবমিলিয়ে বিহারে কার্যত এবার তৃতীয় দফা ভোট নিয় সাজো সাজো রব।

English summary
Bihar assembly elections 2020, for Third phase How Important is Bihar's yadav vote bank, here is a close look
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X