• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারের তৃতীয় দফার ভোট: ২০১৫ সালের নির্বাচনী ফলাফল ও কিছু রাজনৈতিক পরিসংখ্যান একনজরে

  • |

৭ নভেম্বর বিহারে তৃতীয় ও শেষ দফার নির্বাচন সম্পন্ন হচ্ছে। ভোটের ধারার সঙ্গে চলে বেশ কয়েকটি রাজনৈতিক ফ্যাক্টর বারবার উঠে আসছে যাদব-বলয়ের ভোট যুদ্ধ ঘিরে। বিহারের তৃতীয় দফার ভোট নিয়ে একনজরে একাধিক রাজনৈতিক তথ্য।

২০১৫ সালের ভোট অঙ্ক ও আরজেডি

২০১৫ সালের ভোট অঙ্ক ও আরজেডি

২০১৫ সালে বিহারের মহাজোট আরজেডি, জেডিইউ, কংগ্রেস ও বাম দলগুলির লড়াই ছিল। ২০২০ সালে র বিধাসভা ভোটে তৃতীয় দফার ভোটে যে কেন্দ্রগুলিতে লড়াই হচ্ছে, সেখানে ৭৮ টি কেন্দ্র রয়েছে। ২০১৫ সালে এই ৭৮ টি কেন্দ্রের ৫৪ টে তৎকালীন আরজেডি-জেডিইই শিবির জিতেছিল। আরজেডি সেবার ২০ এর মধ্যে ১১ টি আসন পেয়েছিল। আর এই জায়গা থেকেই উদ্বেগে এনডিএ শিবির। কারণ বিহারের তৃতীয় দফার ভোট কার্যত গোবলয়ের যাদব বেল্টের ভোট!

 ২০১৫ সালের ভোট ফলাফল ও বিজেপি, এনডিএ

২০১৫ সালের ভোট ফলাফল ও বিজেপি, এনডিএ

২০১৫ সালের ভোটে বিজেপির সঙ্গে ছিল এলজেপি, আর এলএসপি, হ্যাম এই এলাকার তৃতীয় দফার ৭৮ কেন্দ্রের ২৪ টি আসন দখলে রাখে। যার মধ্যে ১৯ টি ছিল বিজেপির।

রাজনৈতিক বিভাজন ও ভোট অঙ্ক

রাজনৈতিক বিভাজন ও ভোট অঙ্ক

২০২০ সালের রাজনৈতিক বিভাজন অনুযায়ী ২০১৫ এর ফলাফল দেখতে গেলে, দেখা যাক পার্টিগত ফলাফলের দিক থেকে প্রতিটি দল কেমন ভোট পেয়েছিল সেবার। ২০১৫ সালে জেডিইউ এই এলাকার ২৮ টি আসন দখল করেছিল। বিজেপি ১৯, আরজেডি ২০ টি, কংগ্রেস ১০ টি আসন দখল করেছে।

যাদব ভূমে মোদী হাওয়া ও আরজেডির পোক্ত গড়

যাদব ভূমে মোদী হাওয়া ও আরজেডির পোক্ত গড়

প্রসঙ্গত, তৃতীয় দফার ভোটে ফ্যাক্টর হয়ে উঠতে পারে যাদব ভোট। যা চিরকালই বিহারে লালু প্রসাদ যাদবের সমর্থনে ছিল। ৭৮ টির মধ্যে ৬৫ টি আসন তৃতীয় দফায় এমন রয়েছে যেখানে যাদবদের রমরমা সবচেয়ে বেশি। এদিকে, ২০১৯ লোকসভা নির্বাচনেরসময় দেখা যায়, বিহারের বহু যাদব অধ্যুষিত এলাকায় মোদীর সুনামির জোর বেশি ছিল। আর সেই সূত্র ধরে ২০১৯ বিহার , বিজেপিকে ভরিয়ে দেয়। এবারেও সেই আশা লালুপ্রসাদের পোক্ত গড় থেকে রাখছে নীতীশ শিবির।

সিপিএমকে শেষ করার মমতার স্লোগান এখন মুখে মুখে! দাদার টাকা মারছে দিদির ভাইরা, বিস্ফোরক দিলীপ

English summary
Bihar Assembly elections 2020, a quick comparable look on 2015 and 2020 political statistics
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X