• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডাহা ফেল এক্সিট পোল, এনডিএকে জিতিয়েও বিহারের আম জনতা চাইছেন না নীতীশকে

সব এক্সিটপোল ওলট পালট করে গিয়ে এনডিএ জোটকে জিতিয়েছে বিহার। কিন্তু কিছুতেই নীতীশ কুমারকে মুখ্যমন্ত্রী পদে দেখতে চাইছেন না বিহারের আম জনতা। তাঁদের চোখ আটকে রয়েছে তেজস্বীর মতো ঝকঝকে মুখের দিকে। এবার প্রশ্ন উঠতে শুরু করেছে তাহলে আরজেডিকে কোন জেতাল না বিহারবাসী। এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে প্রকাশ্যে এসেছে চাঞ্চল্যকর তথ্য। বিহারের প্রমীলা ভোটারের জোরেই এনডিএ জোটের যুদ্ধ জয়। মুখে কোনও কথা না বলে চুপ চাপ পদ্মফুলের বোতাম টিপেছেন তাঁরা। সেকারণেই প্রধানমন্ত্রী মোদী মহিলা ভোটারদের বিশেষ করে ধন্যবাদ জানিয়েছেন।

ডাঁহা ফেল এক্সিট পোল

ডাঁহা ফেল এক্সিট পোল

গতকাল গণনা শুরুর পর থেকে এক্সিট পোলের সব হিসেব নিকেশ বদলাতে শুরু করেছিল। তেজস্বী ক্যারিশ্মায় এবার বিহারে আরজেডি ক্ষমতায় আসবে বলে অধিকাংশ এক্সিট পোলেই দেখানো হয়েছিল। মহাজোটকে ১২৩ দিয়েছিল একাধিক এক্সিট পোল। কিন্তু সব হিসেব ওলট পালট করে গিয়ে এনডিও জোট পেয়েছে ১২৫। আর ১১০-এ আটকে গিয়েছে মহাজোট। যদিও একক বৃহত্তম দলের মর্যাদা নিজের দখলে রেখেছে আরজেডি।

নীতীশে আপত্তি

নীতীশে আপত্তি

এবারের ভোটে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় জেডিইউ-র পতন। এনডিএ জোটের বলে বলিয়ান হয়ে নীতীশ সরকার গঠন করলেও জেডিইউ-র ভোট ব্যাঙ্কের অবস্থা একেবারেই তলানিতে এসে ঠেকেছে। মাত্র ৪৩টি আসন পেয়েছে জেডিইউ। এমনও হয়েছে মাত্র ১২ ভোটের ব্যবধানে জিতেছে নীতীশের দল। কাজেই নীতীশ ম্যাজিকে যে আর মোহিত হচ্ছেন না বিহারবাসী সেটা স্পষ্ট হয়ে গিয়েছে। ভোটের ফলাফল প্রকাশের পরে অধিকাংশ জনতাই দাবি করেছেন এনডিএ সরকার গড়লেও নীতীশের উচিত মুখ্যমন্ত্রী পদ থেকে সরে দাঁড়ানো। অন্য কেউ বসুন মুখ্যমন্ত্রী পদে। এদিক দিয়ে আবার তেজস্বীর মতো কোনও তরুণ তুর্কিকে মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চাইছেন বিহােরর আমজনতা।

তেজস্বীকে সুযোগ দেওয়া উচিত

তেজস্বীকে সুযোগ দেওয়া উচিত

বিহারে এনডিএ জোট জিতলেও আরজেডি বৃহত্তম দল হয়েছে। একটি ভোটের ব্যবধান থাকলেও তেজস্বী যে পছন্দের তালিকায় পিছিয়ে নেই সেটা স্পষ্ট হয়ে গিয়েছে। তার অন্যতম কারণ কিন্তু তেজস্বীর নিজস্বতা। ভোটের প্রচারে কখনও তেজস্বীকে লালুর ছত্রছায়ায়া প্রচার করতে দেখা যায়নি। নিজে ছুটে বেরিয়ে প্রচার করেছেন। এইরকম পরিশ্রমী কোনও নেতাকে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চাইছেন বিহারবাসী। সেকারণেই দাবি উঠতে শুরু করেছে একক বৃহত্তম দল হিসেবে আরজেডিকে সরকার গঠনের সুযোগ দেওয়া উচিত।

কাজের ভোটে জয় এনডিএ জোটের

কাজের ভোটে জয় এনডিএ জোটের

বিহারের আম জনতার সঙ্গে কথা বলেই তৈরি হয়েছিল এক্সিট পোল। কিন্তু ফলাফল প্রকাশের দিন সব হিসেব ওলটপালট হয়ে গেল। এনডিএ জোটের জয়ের আসল মন্ত্রটা কোথায় লুকিয়ে রয়েছে। তার কারণ সন্ধানে গিয়ে বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। বিহারে মহিলা ভোটারদের জোরেই বিজেপির এই বিপুল সাফল্য। এক্সিট পোল তৈরির সময় কিন্তউ এই মহিলা ভোটারদের তেমন গুরুত্ব দেওয়া হয়নি। আর সেটাই ছিল বিজেপি ভোট জয়ের আসল খেলা।

কলকাতা : লেকটাউনে সাবওয়ের উদ্বোধনে সুজিত বসু, বিহারের ফলাফল নিয়েও তোপ সুজিতের

মোদী অপরাজেয় নন, ডবল ইঞ্জিনের জয়রথকে বেগ দিয়ে প্রমাণ করলেন তেজস্বী যাদব

English summary
Bihar assembly election result 2020: Bihar mass refuse to accept Nitish Kumar as CM
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X