• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহার নির্বাচন ২০২০:একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে বিজয় নিশান ওড়াবে বিজেপি! সমীক্ষার পরিসংখ্যান একনজরে

বিহার নির্বাতণের রণদামামা বেজে গিয়েছে। আগামী ২৮ অক্টোবর থেকে শুরু বিহার ভোটের প্রথম দফার পর্ব। আর তারে আগে ভার্চুয়াল সভায় ঝড় তুলতে শুরু করে দিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। এদিকে, এমন এক পরিস্থিতিতে

টাইমস নাউ সিভোটারের সমীক্ষার ফলাফল প্রকাশ্যে এল। যেখানে স্পষ্ট যে বিহার নিজের দখলেই রাখবে জেডিইউ-বিজেপি জোট। তবে সমীক্ষা বলছে, বিহারে নীতীশ ক্যাম্পকে ছাপিয়ে যাবে মোদী শাহের বিজেপি।

বিরোধী লালুর আরজেডি মহাজোটের সমীকরণ সমীক্ষায়

বিরোধী লালুর আরজেডি মহাজোটের সমীকরণ সমীক্ষায়

টাইমস নাউ , সিভোটারের সমীক্ষা বলছে, লালুপ্রসাদের আরজেডির নেতৃত্বাধীন কংগ্রেসের জোট বিহারের ২৪৩ টি আসনের মধ্যে মাত্র ৭৬ টি আসন পাবে। এরমধ্যে মাত্র ৫৬ টি আসন লালুর আরজেডি নিজের দখলে রাখতে পারবে। প্রসঙ্গত, এই জোটে সংখ্যা গরিষ্ঠ আসন নিজের দখলে রেখেছে আরজেডি। প্রসঙ্গত, আরজেডি এবার লড়ছে ১৪৪ টি আসনে।

সমীক্ষা বলছে, বিজেপি সংখ্যাগরিষ্ঠ দল!

সমীক্ষা বলছে, বিজেপি সংখ্যাগরিষ্ঠ দল!

টাইমস নাউয়ের রিপোর্ট বলছে, বিজেপিই ২০২০ সালে বিধানসভা নির্বাচনের সংখ্যা গরিষ্ঠদল হিসাবে উঠে আসতে পারবে বিহারে। সমীক্ষা অনুযায়ী, ২৪৩ আসনের বিহার বিধানসভায় ৮৫ টি আসন নিজের দখলে রাখতে পারবে বিজেপি। অন্যদিকে , জেডিইউ দখলে রাখতে পারবে ৭০ টি আসন।

 বিজেপি জোটের সর্বমোট ফলাফল নিয়ে সমীক্ষা পরিসংখ্যান

বিজেপি জোটের সর্বমোট ফলাফল নিয়ে সমীক্ষা পরিসংখ্যান

সমীক্ষা বলছে, বিজেপি, জেডিইউ সহ অন্যান্য় দলকে নিয়ে এলজেপি ছাড়া এনডিএ মোট ১৬০ টি আসন নিজের দখলে রাখতে পারবে বিহারে। বিজেপি ৮৫ , জেডিইউ ৭০ টি আসনের পাশাপাশি অন্যান্য শরিক দল আরও ৫ টি আসন ঘরে তুলবে বলে অনুমান।

সরকার গড়তে ম্যাজিক ফিগার কত?

সরকার গড়তে ম্যাজিক ফিগার কত?

২৪৩ আসনের বিহার বিধানসভায় সরকার গড়তে ম্যাজিক ফিগার হল ১২২। এই ১২২ টি আসন যাদের দখলে থাকবে, তারাই বিহারে সরকার গড়তে পারবে। আর টিইমস নাউ সিভোটারের রিপোর্ট অনুযায়ী ২০২০ সালে ১৬০ টি আসন বিজেপি - জেডিইউ জোট ঘরে তুলবে।

 বিজেপি-জেডিইউ সমীকরণ ও ভোট অঙ্ক

বিজেপি-জেডিইউ সমীকরণ ও ভোট অঙ্ক

প্রসঙ্গত, বিজেপি প্রথন থেকেই বলেই এসেছে ৫০:৫০ আসন বণ্টনে বিহারে জেডিইয়ের সঙ্গে আসন বণ্টন করবে তারা। তবে, এনডিএতে দুই দলের মধ্যে এগিয়ে যেই থাকনা কেন নীতীশ কুমারই এনডেএর মুখ্যমন্ত্রী হবেন। প্রসঙ্গত, বিহারে বিজেপি ১১০ টি আসন জেডিইউ ১১৫ টি আসনে লড়বে। বিজেপির এই ১১০ টিতে ৮৫ টি জেতার সম্ভাবনা প্রকট হয়েছে টাইমস নাউয়ের সমীক্ষায়।

 কংগ্রেসের ভোট অঙ্ক

কংগ্রেসের ভোট অঙ্ক

প্রসঙ্গত, আরজেডির সঙ্গে হাত মিলিয়ে কংগ্রেস ৭০ টি আসনে লড়ার জন্য বিহারে প্রস্তুত। জোট রাজনীতিতে এই অঙ্কেই কংগ্রেস আরজেডির সঙ্গে হাত মিলিয়েছে। অন্যদিকে, এনডিএ ছেড়ে আসা পাসওয়ান শিবিরে রামবিলাস পুত্র চিরাগের এলজেপি বিহারে ১৪৩ টি আসনে একক শক্তিতে লড়বে।

দেবের গ্রামে আক্রান্ত প্রভাবশালী তৃণমূল নেতা! অন্তর্দ্বন্দ্ব না বিজেপি উঠছে নানা প্রশ্ন

English summary
Bihar Assembly election 2020 Times now C voter Opinion poll says BJP to come out as single largest party
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X