• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারের মসনদ কি বিজেপি-জেডিইউ জোট দখলে রাখতে পারবে! সমীক্ষার রিপোর্টে কার পাল্লা ভারী

  • |

বিহার বিধানসভা নির্বাচন ২০২০ নিয়ে টাইমস নাউ , সিভোটারের সাম্প্রতিক সমীক্ষার রিপোর্ট প্রকাশ্যে এসেছে। আর তাতে কোন কোন কোন পরিসংখ্যান ধীরে ধীরে প্রকট হচ্ছে , দেখে নেওয়া যাক। দেখা যাক ২০২০ এর বিহার কোন জোটকে বেছে নিতে পারে, তার আগাম রিপোর্ট। প্রসঙ্গত, আগামী ২৮ অক্টোবর থেকে পশ্চিমবঙ্গের প্রতিবেশী বিহারে শুরু হয়েছে বিধানসভার লড়াই।

 বিহারে মসনদে কাদের বিজয় নিশান উড়তে পারে!

বিহারে মসনদে কাদের বিজয় নিশান উড়তে পারে!

সি ভোটার টাইমস নাওয়ের ওপিনিয়ন পোল বলছে, ২০২০ সালে বিহার বিধানসভায় দাপুটে নিশান ওড়াতে চলেছে বিজেপি-জেডিইউ এর এনডিএ জোট। এলজেপি হাত ছাড়লেও, তা সেভাবে জোট অঙ্কেল প্রভাব ফেলবে না বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র হাত ছাড়া হতেই বিহার, বিজেপির কাছে পাখির চোখ হয়ে গিয়েছে। করোনার আবহে দেশে প্রথম ভোট বিহারে। আর সেই ভোটকে ঘিরে একচুল জমিও ছাড়তে রাজি নয় গেরুয়া শিবির।

 সমীক্ষার পরিসংখ্যান

সমীক্ষার পরিসংখ্যান

২৪৩ আসনের বিহার বিধানসভায় দেখা যাচ্ছে, ১৬০ টি আসন নিয়ে দাপটের সঙ্গে মসনদে থাকবে নীতীশ সরকার। অন্যদিকে লালু প্রসাদ শিবিরের আরজেডি- কংগ্রেস জোট ৭৬ টি আসন সর্বমোট দখলে রাখতে পারবে বলে সিভোটারের সমীক্ষা জানিয়েছে।

২০১৫ সালে বিহার নির্বাচনের চিত্র

২০১৫ সালে বিহার নির্বাচনের চিত্র

প্রসঙ্গত, বিহার নির্বাচনে ২০১৫ সালে রাজনৈতিক সমীকরণ একটু আলাদা ছিল। সেই সময় বিহারে লালুর আরজেডির সঙ্গে নীতীশের জেডিইউ জোট গড়েছিল। যার জেরে আরজেডি, জেডিইউ ও কংগ্রেস জোট মিলে ১৮০ টি আসন দখল করেছিল। সেই সময় বিজেপির দখলে ৫৯ টি আসন ছিল। বাকিদের দখলে ৪ টি আসন ছিল।

আসন্ন বিহার নির্বাচন ও তথ্য

আসন্ন বিহার নির্বাচন ও তথ্য

বিহারে এই বছর ৩ টি দফায় ভোট গ্রহণ হবে। করোনার আবহে এবারের ভোট ভার্চুয়াল প্রচারের হাত ধরে হচ্ছে। ফেল প্রচার পর্বে আলাকা রণকৌশল নিয়ে নামছে বিভিন্ন রাজনৈতিক দল। আগামী ২৮ অক্টোবর থেকে বিহারে প্রথম দফার ভোট গ্রহণ পর্ব শুরু হচ্ছে। আগামী ৭ নভেম্বর শেষ দফার ভোট গ্রহণ হবে।

 প্রথম দফার ভোট ও ২০১৫ সালের ফলাফল

প্রথম দফার ভোট ও ২০১৫ সালের ফলাফল

প্রসঙ্গত,বিহারে প্রথম দফার ভোটে ৭১ টি আসন রয়েছে। যে ৭১ টা আসনে ২০১৫ সালে আরজেডি, জেডিইউ ও কংগ্রেসেরে মহাজোট মিলে ৫৪ টি আসন দখল করেছিল। সেখানে এনডিএ শুধু পেয়েছিল ১৫ টি আসন। ফলে ২০২০ সালে বিহারের প্রথম পর্বের ভোট যুদ্ধ বেশ শক্ত হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

English summary
Bihar Assembly election 2020, times now c voter Opinion poll puts weight on NDA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X