• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারের তৃতীয় দফার নির্বাচনে এলাকা ভিত্তিক সমীকরণ থেকে সীমাঞ্চল-মিথিলাঞ্চলের ভোটব্যাঙ্ক একনজরে

গোবলয় রাজনীতির অন্যতম গুরুত্বপূর্ণ ভোট বিহারের বিধানসভা নির্বাচন। মূলত তৃতীয় দফায় যে ৭৮ আসনে বিহারে ভোট হচ্ছে তা 'গোপ-ল্যান্ড' নামে পরিচিত। মূলত যাদবদের এলাকায় এবার নীতীশ বনাম লালু শিবিরের লড়াই। সেখানে এলাকা ভিত্তিক আসন বণ্টন ও কিছু পরিসংখ্যান দেখে নেওয়া যাক।

 সীমাঞ্চল

সীমাঞ্চল

২৪ টি আসন নিয়ে সীমাঞ্চলের ভোট যুদ্ধ শুরু হবে। এখানে ১৪ জন বিধায়কই আরজেডি মহাজোটের। এনজিএর রয়েছেন ৯ জন বিধায়ক। আর এআইএমএণএর কজন। ওয়েইসি ও কুশওয়াহারা এখানে আরজেডির রাস্তায় ভোট কাটার খেলায় এগিয়ে। এনডিএ নিজের আলাদা ভোটব্যাঙ্ক গড়ে রেখেছে।

 মিথিলাঞ্চল

মিথিলাঞ্চল

৩৮ টি আসনে মিথিলাঞ্চলের লড়াই হবে। দারভাঙা, সমস্তিপুরে ৫ টি করে। মধুবনীতে ৬ টি, মধেপুরা ও সাহারসাতে ৮ টি করে, সীতামারহিতে ৬ টি আসনে এখানে লড়াই হবে। এছাড়াও মিথিলাঞ্চলের মুজাফ্ফরপুরের ৬ টি আসনে ভোট দান হবে। বিজেপির কাছে এখানের ভোট বড় চ্যালেঞ্জ। ২০১৫ সালে এখান থেকে মাত্র ৬ টি আসন বিজেপি পেয়েছে। মূলত, যাদব ও মুসলিম ভোট বিজেপির বিরুদ্ধে থাকায় সমস্যা হয় ২০১৫ সালে। তাই এই এলাকায় বিজেপি এবার বেশি প্রচার অভিযান চালিয়েছে।

 চম্পারন

চম্পারন

১১ টি আসনে চম্পারনের লড়াই হবে ৭ নভেম্বর। ২০১৫ সালে বিজেপি এখান থেকে ৬ টি আসন জিতেছে। তবে এলাকার অনুন্নতি নিয়ে সরব হয়ে বিরোধী শিবির এখানে তাবড় প্রচার চালিয়েছে। সব চেষ্টার ফল যদিও মিলবে ৭ নভেম্বরেরর ইভিএম মেশিনে।

 বিহারের ভোট অঙ্ক একনজরে

বিহারের ভোট অঙ্ক একনজরে

২৪৩ আসনের বিহার বিধান সভায় সরকার গড়ার ম্যাজিক ফিগার ১২২ টি। ১০ নভেম্বর বিহারের ফলাফল গণনা হবে। আর সেখানেই স্পষ্ট হয়ে যাবে ২০২০ সালে দাঁড়িয়ে ২০১৯ এর রাজনৈতিক হাওয়া ভারতে এখনও চলছে কি না!

বিহারের তৃতীয় দফার ভোট: ২০১৫ সালের নির্বাচনী ফলাফল ও কিছু রাজনৈতিক পরিসংখ্যান একনজরে

English summary
Bihar assembly Election 2020 third phase, region basis analysis at a glance
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X