• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহার নির্বাচন ২০২০ প্রথম দফা: লালু বনাম নীতীশের হাড্ডাহাড্ডি লড়াই নিয়ে ভোট পরিসংখ্যান একনজরে

২৮ অক্টোবর বিহারে প্রথম দফার ভোট পর্ব শুরু হবে। এই দফার ভোট গ্রহণ হচ্ছে ৭১ টি কেন্দ্রে। আর করোনার আবহে একাধিক বিধি নিষেধের ঘেরাটোপে দেশের এই নির্বাচন ঘিরে ইতিমধ্যেই পারদ চড়ছে। বিহারের ভোট অঙ্কে প্রথম দফার ভোট ঘিরে কিছু পরিসংখ্যান একনজরে।

বিহারে ২০১৫ নির্বাচনের ফলাফল

বিহারে ২০১৫ নির্বাচনের ফলাফল

সেষবার বিহারে দুই যুযুধান পক্ষ একজোট হয়ে লড়াই করেছিল। সেবার নীতীশ, লালু একজোটে থেকে বিহারে ক্ষমতা দখল করেও পরে ভাঙনের জেরে বিভক্ত করে নেন শিবির। প্রসঙ্গত,বিহারে প্রথম দফার ভোটে ৭১ টি আসন রয়েছে। যে ৭১ টা আসনে ২০১৫ সালে আরজেডি, জেডিইউ ও কংগ্রেসেরে মহাজোট মিলে ৫৪ টি আসন দখল করেছিল। সেখানে এনডিএ শুধু পেয়েছিল ১৫ টি আসন। ফলে ২০২০ সালে বিহারের প্রথম পর্বের ভোট যুদ্ধ বেশ শক্ত হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

লালু ক্যাম্পের কাছে চ্যালেঞ্জ কী?

লালু ক্যাম্পের কাছে চ্যালেঞ্জ কী?

২০১৫ সালে ২৯ টির মধ্যে লালু শিবিরের আরজেডি জিতেছিল ২৭ টি আসন। তবে সেবার লালু প্রসাদের আরজেডির পাশে ছিল নীতীশের জেডিইউ। এবার চ্যালেঞ্জটা তাই েবশ কঠিন। এছাড়াও কংগ্রেস, আরজেডির কাছে বড় ভাবনার বিষয় হয়ে উঠেছে। ২০১৫ সালে কংগ্রেস এই ৭১ টি আসনের ১৩ টিতে লড়ে ৯ টি জিতেছিল। এবার তারা ২১ টিতে লড়ছে। বিরোধী মহাজোটে এবার চিন্তা সিপিআইএমএলকে নিয়েও। তারা ২০১৫ সালে ১ টি আসন জিতে ছিল। বর্তমানে ৭ টি আসনে লড়ছে তারা।

নীতীশ শিবিরে বড় ভয় কী?

নীতীশ শিবিরে বড় ভয় কী?

এদিকে, বিজেপি জেডিইউ এর জোট শিবিরেও উদ্বেগ কিছু কম নেই। প্রথম দফার ৭১ টি আসনের লড়াইতে তাদের পক্ষের হিন্দুস্তানি আওয়াম মোর্চা কতটা সফল হবে তা নিয়ে রয়েছে উদ্বেগ। এছাড়া ২০১৫ সালের ভোট গণিত বলছে, বিজেপি সেই সম এখানের ৪০ টি আসনে লড়ে ১৩ টি জিতেছিল, এবছর প্রথম দফার ৭১ টির মধ্যে ২৯ টি আসনে লড়াই করবে বিজেপি। ২০১৫ সালে জেডিইউ এই ৭১ টির মধ্যে ২৯ টিতে লড়ে.। জয় পায় ১৮

টিতে। এবছর নীতীশের দল এই এলাকায় ৩৫ টি আসনে লড়ছে।

 আর দুই পার্টির কাছে বড় চ্যালেঞ্জ

আর দুই পার্টির কাছে বড় চ্যালেঞ্জ

প্রথম দফার ভোটে বিহারের পিচ আরও ২ টি পার্টির জন্য টেস্টিং গ্রাউন্ড হতে চলেছে। আরতারা হল আরএলএসপি ও এলজেপি। গোবলয়ের দল আরএলএসপি এনডিএর অন্যতম শরিক। অন্য়দিকে এনডিএর থেকে সরে এলজেপি একা লড়াই করার চেষ্টা করছে। এলজেপি নেতা রামবিলাস পাসওয়ানের মৃত্যু ও তাঁকে হারিয়ে বিহার নির্বাচনে এলজেপির একক লড়াই কেমন হবে, সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল।

কলকাতা : পুজো শেষ হলেই করোনার সুনামি হবে! মুখ্যমন্ত্রীকে সতর্ক করে চিঠি চিকিৎসকদের

সেনার ভুল শোধরানোর বার্তা, মৃতদের পরিবারেরর সঙ্গে সাক্ষাৎ কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নরের

English summary
Bihar assembly election 2020 firts phase going to be tough for Nitish and Lalu Camp
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X