• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একুশে গেরুয়া ঝড়ের অপেক্ষায় অসম, কোন সমীকরণে ফেল বিরোধীদের 'সিএএ' তরজা?

শুধু বাংলা নয় ২০২১ সালে অসম, কেরল, তামিলনাড়ু সহ একাধিক রাজ্যে ঘুঁটি সাজাচ্ছে বিজেপি। তামিলনাড়ুতে হিন্দুত্বের ঢেউ তুলতে ভেত্রিবেল যাত্রা শুরু করে বিজেপি। এআইএডিএমকে-র নিষেধাজ্ঞা সত্ত্বেও ধর্মের নামে রাস্তায় নামে গেরুয়া শিবির। এদিকে অসমে নতুন করে এনআরসি করার ডাক দিয়ে সংগঠনকে চাঙ্গা করতে চাইছে বিজেপি। উল্লেখযোগ্য ভাবে, আগামী বছর যে সব রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে, সেগুলির মধ্যে একমাত্র অসমেই ক্ষমতায় রয়েছে বিজেপি। এবং এই রাজ্যে নিজেদের ক্ষমতা আরও দীর্ঘায়িত করতে মরিয়া বিজেপি।

বোড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিলে বিজেপির ভালো ফল

বোড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিলে বিজেপির ভালো ফল

এই পরিস্থিতিতে অসমের বিধানসভা নির্বাচনের আগে বোড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিলের নির্বাচন। এই নির্বাচনকে দেখা হচ্ছিল সেমিফাইনাল হিসাবে। এই নির্বাচনেই কম আসন পেয়েও বাজিমাত করে বিজেপি। ভোট-পরবর্তী জোটে গেরুয়া শিবির দখল করে বোড়ো পরিষদ। জিএসপি এবং ইউপিপিএল-এর সঙ্গে মিলে ক্ষমতা দখল করে বিজেপি। আর আই জয়কে হাতিয়ার করেই একুশের নির্বাচনে বাজিমাত করার বিষয়ে আত্মবিশ্বাসী অসমের বিজেপি নেতৃত্ব।

টিওয়া কাউন্সিলে জয় বিজেপির

টিওয়া কাউন্সিলে জয় বিজেপির

এবছর অনুষ্ঠিত হওয়া বোড়োল্যান্ড কাউন্সিল নির্বাচনে বিজেপি একা লড়ে পায় ৯টি আসন। ২০১৫ সালে এই আসন সংখ্যা ছিল মাত্র ১। তাই বিজেপি নেতৃত্ব খুবই আশাবাদী। বিজেপির দাবি, বিরোধীদের সিএএ তরজা মনে ধরেনি সাধারণ ভোটারের। এদিকে শুধু বোড়োল্যান্ড নয়, টিওয়া কাউন্সিলেও আশাতীত ফল করে বিজেপি। এই কাউন্সিলে তো ৩৩টি আসনে জিতে একক ভাবেই বোর্ড গঠন করে বিজেপি।

এনডিএ-তে ভাঙনেও জমি শক্ত বিজেপির

এনডিএ-তে ভাঙনেও জমি শক্ত বিজেপির

উল্লেখ্য, বিজেপির সঙ্গে জোট বেঁধে অসমের সরকার গঠন করেছিল বোড়ো পিপলস ফ্রন্ট। তবে বোড়োল্যান্ড চুক্তি পরবর্তী সময় দূরত্ব বাড়ে দুই শরিকের। এই পরিস্থিতিতে বিজেপি এই নির্বাচনে একা লড়াই করে। এদিকে জোটের ভাঙনের জেরে বোড়ো পিপলস ফ্রন্ট শোচনীয় ফল করছে। প্রসঙ্গত, গত বেশ কয়েক দশক ধরেই এই এলাকায় একছত্র আধিপত্য দেখিয়েছিল বোড়ো পিপলস ফ্রন্ট।

সিএএ তরজা

সিএএ তরজা

গত বছরের ডিসেম্বর মাসের ১০ তারিখে সিএএ বিরোধিতায় নর্থইস্টের রাজ্যগুলিতে বনধ ডাকা হয়েছিল। যাতে ব্যাপক সাড়া পান বনধ সমর্থনকারীরা। সিএএ বিরোধী প্রতিবাদ আন্দোলন চলে চলতি বছরের ফেব্রুয়ারি মাস অবধি। প্রতিবাদ স্তিমিত হয় কোভিডের জেরে শারীরিক দূরত্ব, লকডাউন ইত্যাদি কারণে। তার আগে অবশ্য দেশজুড়ে ২৫ জন সিএএ বিরোধী প্রতিবাদীর মৃত্যু হয়।

একুশের নির্বাচনের আগে অক্সিজেন পেল বিজেপি

একুশের নির্বাচনের আগে অক্সিজেন পেল বিজেপি

চলতি বছরের ১১ ডিসেম্বর এক বছর পূর্ণ হয় সংশোধিত নাগরিকত্ব আইনের। এক বছর আগে ১১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সিএএ বিরোধী আন্দোলনে উত্তাল হয়ে ওঠে গুয়াহাটি। বিতর্কিত আইনটির বিরুদ্ধে পথে নেমে বিক্ষোভ দেখায় অসংখ্য মানুষ। বিক্ষোভকারীদের হটাতে গুলি চালায় পুলিশ। যাতে স্যাম স্ট্যাফোর্ড নামে এক নাবালক-সহ ৫ জনের মৃত্যু হয়। তবে সেই সব বিতর্ক পিছনে ফেলে অনেকটাই এগিয়ে গিয়েছে অসমের রাজনীতি। এবং সেখানে জমি ফিরে পেয়েছে বিজেপি। টিওয়া, বোড়োল্যান্ডের মতো আদিবাসী এলাকায় বিজেপির জয়যাত্রা তাই আগামী বছরের আগে অক্সিজেন যুগিয়েছে হিমন্ত বিশ্ব শর্মা, সর্বানন্দ সোনোয়ালদের।

কলকাতাঃ হস্তশিল্পে জমে উঠেছে সরস মেলা, শীতের আমেজে জমে উঠছে মেলা প্রাঙ্গন

English summary
Big wins in Tiwa and Bodoland councils made BJP confident of winning 2021 assembly election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X