• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ট্রাক্টর মার্চে রক্তাক্ত রাজধানী! দেশজোড়া বিতর্কের মাঝেই আন্দোলন থেকে সরে দাঁড়াল দুটি কৃষক সংগঠন

  • |

প্রজাতন্ত্র দিবসে কৃষক আন্দোলনের মাঝে লালকেল্লার ঘটনা নিয়ে গতকাল থেকেই চাপানৌতর অব্যাহত ছিল। এমনকী আন্দোলনের মাঝে অনেক সমাজবিরোধীরা ঢুকে পড়েছে বলেও দাবি করতে দেখা যায় অনেক কৃষক নেতাদের। এমনকী গোটা ঘটনার নিন্দা করে বিবৃতিও দেয় আন্দোলনকারী কৃষক সংগঠন সংযুক্ত কিষান মোর্চা। নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছে রাজ্য-রাজনীতিতে।

লালকেল্লায় হাঙ্গামা: আন্দোলন থেকে সরল দুই কৃষক সংগঠন
তীব্র চাঞ্চল্য আন্দোলনকারীদের মধ্যে

তীব্র চাঞ্চল্য আন্দোলনকারীদের মধ্যে

এমতাবস্থায় এবার গোটা ঘটনার প্রতিবাদে রাষ্ট্রীয় কিষাণ মজদুর সংগঠন এবং কৃষক নেতা সর্দার ভিএম সিং চলমান কৃষক আন্দোলন থেকে সমর্থন প্রত্যাহার করেছেন বলে জানা যাচ্ছে। আর এই খবর সামনে আসতেই তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে আন্দোলনকারীদের মধ্যে। এমনকী প্রতিবাদী কৃষকদের মধ্যে আন্দোলনের গতিপ্রকৃতি নিয়ে বড়সড় মতবিরোধ তৈরি হয়ে গিয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

 কী বলছেন কৃষক নেতা ভিএম সিং

কী বলছেন কৃষক নেতা ভিএম সিং

এদিকে সমর্থন প্রত্যাহার সম্বন্ধে বলতে গিয়ে কৃষক নেতা ভিএম সিং বলেন, " আন্দোলন ভুল পথে চলছে। আদর্শগত পার্থক্যও দেখা যাচ্ছে। আর তারই প্রতিবাদে আমরা আর এই আন্দোলনে অংশ নিতে চাইনা। তাই আমি ও রাষ্ট্রীয় কিষাণ মজদুর ইউনিয়ন আন্দোলনের রাস্তা থেকে সরে আসছে। এমএসপি-র নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত আমাদের আমাদের শান্তিপূর্ণ আন্দোলন জারি থাকার কথা ছিল। কিন্তু আমরা এখানে শহিদ হতে বা মার খেতে আসিনি। "

সমর্থন প্রত্যাহার ভারতীয় কৃষক ইউনিয়নেরও

সমর্থন প্রত্যাহার ভারতীয় কৃষক ইউনিয়নেরও

অন্যদিকে রাষ্ট্রীয় কিষাণ মজদুর সংগঠনের পাশাপাশি আরও একটি কৃষক সংগঠনও চলমান আন্দোলন থেকে সমর্থন প্রত্যাহার করে নিয়েছে বলে জানা যাচ্ছে। প্রজাতন্ত্র দিবসে আন্দোলনের নামে ‘অপ্রীতিকর' ঘটনার প্রতিবাদে সমর্থন তুলে নিয়েছে ভারতীয় কৃষক ইউনিয়ন (ভানু)। এমনকী এই ঘোষণার সাথে সাথেই চিল্লা সীমান্ত থেকে তাদের সংগ্রামী কর্মীদের ফিরে যাওয়ার আহ্বান জানানো হয়েছে বলে শোনা যাচ্ছে।

বিবৃতিতেই প্রতিবাদ সংযুক্ত কিষান মোর্চার

বিবৃতিতেই প্রতিবাদ সংযুক্ত কিষান মোর্চার

এদিকে মঙ্গলবার বিকালে প্রকাশিত বিবৃতিতে সংযুক্ত কিষান মোর্চা জানায়, "কৃষকদের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে এত সংখ্যক কৃষককে যোগদানের জন্য ধন্যবাদ। তবে আজকের এই অপ্রীতিকর এবং অবাঞ্ছিত ঘটনাকে ধিক্কার জানাই।" এদিকে একদিকে গতকালের ঘটনায় যেমন যথেচ্ছ ভাবে পুলিশি নিপীড়নের অভিযোগ উঠেছে তেমনই আমার কৃষকদের বিরুদ্ধেও রয়েছে একগুচ্ছ অভিযোগ। যা নিয়ে রীতিমতো সরগরম ভারতের রাজ্য-রাজনীতি।

'বন্ধুদের' হারিয়েই ব্রহ্মপুত্রের তীরে পদ্ম ফুটিয়েছে বিজেপি! গেরুয়া ঝড়ে এবার নিশ্চিহ্ন হবে কংগ্রেসও?

English summary
Two organizations withdraw support from Delhi peasant movement over Republic Day tragedy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X