• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্কুলের বাথরুম তৈরিতে বড়সড় অনিয়ম! ক্যাগের রিপোর্টকে হাতিয়ার করে কেন্দ্রকে নিশানা বিরোধীদের

  • |

বাদল অধিবেশনের শেষ দিনে লোকসভায় ক্যাগের রিপোর্ট সামনে আসতেই একের পর এক অস্বচ্ছতার অভিযোগে বিদ্ধ হচ্ছে কেন্দ্র সরকার। রাফাল চুক্তিতে গোলযোগের পর এবার এবার দেশের সরকারি স্কুল গুলিতে বাথরুম তৈরিতেও অনিয়মের অভিযোগ সামনে আসছে।

কি বলছে ক্যাগের রিপোর্ট

কি বলছে ক্যাগের রিপোর্ট

কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বা ক্যাগ(সিএজি) রিপোর্টে দেখা যাচ্ছে বর্তমানে দেশের ৪০ শতাংশ সরকারি স্কুলেই বাথরুমের কোনও অস্তিত্বনই। অনেক স্কুলে তা বাথরুম আবার আংশিক নির্মিত অবস্থায় পড়ে রয়েছে। অনেক জায়গাতেই আবার বাথরুম থাকলেও মেরামতিও পরিষ্কারের অভাবে তা অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে।

স্বচ্ছ বিদ্যালয় অভিযানের হাত ধরেই বাথরুম তৈরির বরাত

স্বচ্ছ বিদ্যালয় অভিযানের হাত ধরেই বাথরুম তৈরির বরাত

প্রসঙ্গত উল্লেখ ২০১৪ সালে মোদীর স্বচ্ছ ভারত মিশনের হাত ধরে স্বচ্ছ বিদ্যালয় অভিযান শুরু করে তদানন্তীন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক বা বর্তমান কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। এদিকে এর আগে কেন্দ্রের তরফে দাবি করা হয়েছিল দেশের বিভিন্ন সরকারি বিদ্যালয়ে এখনও পর্যন্ত প্রায় ১.৪ হাজার বাথরুম তৈরি করা হয়েছে। কিন্তু এখন ক্যাগের রিপোর্টে বাস্তব চিত্রের অবস্থা দেখা যাচ্ছে।

 বরাত পেয়েছিল ৫৩টি সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ

বরাত পেয়েছিল ৫৩টি সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ

এদিকে বর্তমানে ক্যাগের রিপোর্ট জানাচ্ছে এই সমস্ত কেন্দ্রীয় প্রকল্পের হাত ধরে এই বাথরুম তৈরির বরাত পেয়েছিল ৫৩টি সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ। সেখানেও দেখা যাচ্ছে বড়সড় গোলযোগের ছবি। সদ্য প্রকাশিত সিএজি রিপোর্ট অনুসারে এর মধ্যে প্রায় ৭০ শতাংশ বাথরুমেই জলের ব্যবস্থা নেই।

ক্যাগের রিপোর্টকে হাতিয়ার করে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াচ্ছে বিরোধীরা

ক্যাগের রিপোর্টকে হাতিয়ার করে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াচ্ছে বিরোধীরা

এই ছবি সামনে আসার পরেই কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়াতে দেখা যাচ্ছে বিরোধীদের। একের পর এক কেন্দ্রীয় প্রকল্পের বিরুদ্ধে আর্থিক দুর্নীতিরও অভিযোগ এনেছে তারা। এদিকে ক্যাগের রিপোর্টেই দেখা যাচ্ছে সরকার প্রদত্ত হিসাবে স্কুল গুলির ৭৫ শতাংশ ক্ষেত্রেই বাথরুম ব্যবহারে নূন্যতম স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।

 ছেলে ও মেয়েদের জন্য পৃথক বাথরুমের ব্যবস্থা নেই ২৭ শতাংশ স্কুলে

ছেলে ও মেয়েদের জন্য পৃথক বাথরুমের ব্যবস্থা নেই ২৭ শতাংশ স্কুলে

এদিকে স্বচ্ছ বিদ্যালয় অভিযান সফল করলতে দেশের প্রায় ১০ লক্ষ ৮০ হাজার সরকারি স্কুলে বাথরুম তৈরিতে করতে মাঠে নামে সরকরা। কো-এড স্কুল গুলিতে ছেলে ও মেয়েদের জন্য ভিন্ন ভিন্ন বাথরুম তৈরিতে জোর দেওয়া হয়। কিন্তু বর্তমানে ক্যাগের রিপোর্টে দেখা যাচ্ছে এখনও দেশের ২৭ শতাংশ স্কুলে ছেলে ও মেয়েদের জন্য পৃথক বাথরুমের ব্যবস্থা নেই।

কৃষকদের রেলরোকোর জেরে সংকটে পড়েছে অত্যাবশ্যকীয় পবিষেবা, পাল্টা কাঠগড়ায় দাঁড় করাল রেলওয়ে

English summary
big irregularities in the construction of bathrooms in school opposition used cag report to attack center
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X