• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বড় সিদ্ধান্ত নির্বাচন কমিশনের! করোনা ও বন্যার জোড়া সঙ্কটে দেশের আটটি আসনের উপ-নির্বাচন রদ

  • |

গোটা দেশেই লাফিয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। ইতিমধ্যেই আক্রান্তের সংখ্যা সাড়ে বারো লক্ষ ছুঁইছুঁই। পাশাপাশি ভারী বর্ষণের জেরে ভয়াবহ বন্যার সম্মুখীন হয়েছে বিহার ও পার্শ্ববর্তী বেশ কিছু রাজ্য। এমতাবস্থায় বড় সিদ্ধান্ত নিতে দেখা গেল নির্বাচন কমিশনকে। সূত্রের খবর, ইতিমধ্যেই দেশের আটটি কেন্দ্রের উপ-নির্বাচনে স্থগিতাদেশ দিল নির্বাচন কমিশন।

বিহারের বিধানসভা নির্বাচন ঘিরেও আশঙ্কার মেঘ

বিহারের বিধানসভা নির্বাচন ঘিরেও আশঙ্কার মেঘ

এমতাবস্থায় আশঙ্কার মেঘ দানা বাঁধছে বিহারের বিধানসভা নির্বাচন ঘিরেও। নীতিশের রাজ্য গত কয়েক সপ্তাহে লাফিয়ে লাফিয়ে বেড়েছে করোনা সংক্রমণ। এদিকে ভোট প্রক্রিয়ার জেরে নতুন করে সংক্রমণের আশঙ্কায় উদ্বেগ প্রকাশ করতে দেখা গেছে আরজেডি, সিপিআই(এম) সহ বিহারের অন্যান্য বিরোধী দল গুলিকেও। ভোট পর্বে নতুন করে সংক্রমণ রুখতে যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে ইতিমধ্যেই নির্বাচন কমিশনের দ্বারস্থও হয়েছে তারা।

কোন কোন কেন্দ্রের উপনির্বাচনে স্থগিতাদেশ ?

কোন কোন কেন্দ্রের উপনির্বাচনে স্থগিতাদেশ ?

এদিকে করোনা সঙ্কট ও বন্যার জোড়া ফাঁড়ার কবলে পড়ে যে আটটি আসনে ভোট গ্রহণ স্থগিতাদেশ দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে বিহারে ভালমিকি লোকসভা কেন্দ্র, অসমের শিবসাগর বিধানসভা কেন্দ্র, তামিলনাড়ুর তিরুভুতিয়ার ও গুডিয়ত্তম বিধানসভা কেন্দ্র। এছাড়াও তালিকায় রয়েছে মধ্যপ্রদেশের আগর কেন্দ্র, উত্তরপ্রদেশের বুলান্ধার এবং টুন্ডলা বিধানসভা কেন্দ্র। একইসাথে রয়েছে কেরলে চাভারা বিধানসভা কেন্দ্র।

পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রুত শুরু হবে ভোট-গ্রহণ প্রক্রিয়া

পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রুত শুরু হবে ভোট-গ্রহণ প্রক্রিয়া

যদিও পরিস্থিতি স্বাভাবিক হলেই এই আট নির্বাচনী কেন্দ্রে ভোট গ্রহণ পর্ব দ্রুত শুরু করা হবে বলেও এদিন নির্বাচন কমিশনের তরফে জানানো হয়। এদিকে চলতি বছরে দেশের মোট ৫৬টি বিধানসভা কেন্দ্রে উপ-নির্বাচন হওয়ার কথা ছিল বলে জানা যাচ্ছে। পাশাপাশি একটি লোকসভা আসনেও উপ-নির্বাচন হওয়ার কথা ছিল। বর্তমানে এই মোট ৫৭টি উপ-নির্বাচনী ক্ষেত্রেই আরপি আইন ১৯৫১-র ১৫১(ক) ধারা অনুযায়ী বিশেষ পরিস্থিতি নির্বাচন প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

৭ই সেপ্টেম্বরের মধ্যে পরবর্তী সিদ্ধান্ত

৭ই সেপ্টেম্বরের মধ্যে পরবর্তী সিদ্ধান্ত

এর আগে ১৪ জুলাইয়ের একটি বৈঠকেও নির্বাচন কমিশনের আধিকারিকেরা এই বিষয়ে আলোচনা করেছিলেন বলে খবর। এদিকে কোনও নির্বাচনী আসনে জনপ্রতিনিধিদের শূন্যস্থান তৈরি হওয়ার ৬ মাসের মধ্যে সেখানে পুনরায় ভোট প্রক্রিয়া করার বিধান রয়েছে দেশে। কিন্তু বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে আরপি আইনের ওই বিশেষ ধারা মোতাবেক নির্বাচনে স্থগিতাদেশ দিল কমিশন। সূত্রের খবর, এই কেন্দ্র গুলিতে পরবর্তীতে কবে পুনরায় ভোট পর্ব শুরু হবে তা আগামী ৭ই সেপ্টেম্বরের মধ্যে ঠিক করা হবে।

২১ জনের রাজ্যকমিটি, ৭ জনের কোর কমিটি দিয়ে ২১ এর লড়াইয়ে ব্লু প্রিন্ট মমতার

'গোড়া কেটে দিয়ে আগায় জল ঢালছেন মমতা, তৃণমূলের সাংগঠনিক রদবদল নিয়ে কটাক্ষ দিলীপের

English summary
Election Commission postpones by-polls in eight constituencies due to Corona crisis and floods
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X