• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আধার সংযুক্তিকরণে বড়সড় পরিবর্তন! একাধিক সরকারি প্রকল্পে আধারের ব্যবহার বাড়াতে চাইছে কেন্দ্র

  • |

আধার সংযুক্তিকরণের ক্ষেত্রে আবারও বড়সড় সিদ্ধান্তের পথে হাঁটছে কেন্দ্র। ইতিমধ্যেই আধার আইনের অধীনে আরও একাধিক নতুন বিধি যুক্ত করা হয়েছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, এখন থেকে সরকারি প্রকল্পে অর্থের অপচয় রুখতে আধার ব্যবহার করার ব্যাপারে অনুমোদন দিতে পারে কেন্দ্রীয় সরকার। বুধবার জারি করা বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী এই তথ্য জানা যাচ্ছে। একাধিক আসন্ন সরকারি প্রকল্পের পাশাপাশি ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রেও এখন থেকে আধার নম্বরের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হতে পারে বলে জানা যাচ্ছে।

আধার সংযুক্তিকরণে বড়সড় পরিবর্তন! একাধিক সরকারি প্রকল্পে আধারের ব্যবহার বাড়াতে চাইছে কেন্দ্র

এদিকে ২০১৮ সালের একটি রায়ে সুপ্রিম কোর্ট জানায় কেবলমাত্র জনকল্যাণমূলক প্রকল্পের জন্য প্রত্যক্ষ সুবিধা স্থানান্তর করতে আধার ব্যবহার করা যেতে পারে। পরবর্তীতে শীর্ষ আদালত জানায় আয় কর আয়কর রিটার্ন দাখিল করার ক্ষেত্রেও আধার বাধ্যতামূলক হবে। পাশাপাশি প্যান কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণ বাধ্যতামূলক বলে জানা যায়। এদিকে এখনও পর্যন্ত এখনও পর্যন্ত পেনশনের জন্য বা রেশনের ক্ষেত্রে আধার আবশ্যিক করা হয়নি। তবে আধার অথেন্টিকেশন ফর গুড গভর্ন্যান্স (সোশ্যাল ওয়েলফেয়ার, ইনোভেশন, নলেজ) রুলস, ২০২০ নিয়মে তা বদলে যেত পারে ধারণা ওয়াকিবহাল মহলের।

তবে বর্তমান কেন্দ্রীয় বিজ্ঞপ্তির মাধ্যমে কৃষি, শিক্ষা এবং স্বাস্থ্য প্রকল্পগুলির জন্য আধার ব্যবহারের একটা নতুন দরজা খুলে যেতে চলেছে বলে জানান এক উচ্চপদস্থ সরাকরি আধিকারিক। আধার নম্বরের ব্যবহার চালু হলে সহজেই সঠিক মানুষের হাতে দ্রুততার সঙ্গে পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হবে বলে তার মত। একই ভুয়ো আবেদনও সহজেই সনাক্ত করা যাবে। এমনকি ভুয়ো ড্রাইভিং লাইসেন্সের সমস্যাও এরফলে অনেকটাই রোদ করা যাবে বলে তাঁর মত। সর্বোপরি 'সুশাসন’-এর লক্ষ্যে এবং জনস্বার্থে যে সব সরকারি প্রকল্প রয়েছে সেই সব 'প্রকল্পের অপচয় রুখতে’ কেন্দ্র এই পদক্ষেপ নিতে চলেছে বলে সদ্য প্রকাশিত নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

সেপ্টেম্বর নাকি অক্টোবর, কবে খুলবে স্কুল–কলেজ, দেখে নিন কী বলছে কেন্দ্র

English summary
In order to increase the use of Aadhaar card in government projects there has been a major change in linking of Aadhaar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X