• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভূমিপূজার অনুমতি মিললেও নির্মাণকাজে স্থগিতাদেশ! নতুন সংসদ ভবন নিয়ে সুপ্রিম রায়ে বিপাকে কেন্দ্র

  • |

ইতিমধ্যেই ১০ ডিসেম্বর নতুন সংসদ ভবনের শিলান্যাসের আগে ভূমিপূজা‌র জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন লোকসভার স্পিকার ওম বিড়লা। শিলান্যাসের আগে চলছে শেষ মূহূর্তের প্রস্ততিও। এবার তার আগেই সেন্ট্রাল ভিস্টা প্রকল্প নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে রীতিমতো বিপাকে পড়ল কেন্দ্র।

নয়া সংসদ ভবন নির্মাণে আপাতত অনুমতি দিল না শীর্ষ আদালত
৭৫তম স্বাধীনতা দিবসের আগে গোটা প্রকল্পের কাজ ঘিরে অনিশ্চয়তা

৭৫তম স্বাধীনতা দিবসের আগে গোটা প্রকল্পের কাজ ঘিরে অনিশ্চয়তা

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২২ সালে ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসের আগেই সমগ্র প্রকল্পের কাজ শেষ করতে চাইছে কেন্দ্র। আর এই লক্ষ্যমাত্র রেখেই দ্রুত গতিতে প্রায় ৯৭১ কোটি টাকা ব্যায়ে এই প্রকল্পের কাজ শেষ করতে চাইছে কেন্দ্র। কিন্তু সুপ্রিম কোর্টের বর্তমানে রায়ে সেই সময়সীমা মেনে কাজ করা সম্ভব কিনা তা নিয়েই তৈরি হচ্ছে অনিশ্চয়তার বাতাবরণ।

 রাষ্ট্রপতি ভবনের পার্শ্ববর্তী এলাকা ঢেলে সাজানোর পরিকল্পনা

রাষ্ট্রপতি ভবনের পার্শ্ববর্তী এলাকা ঢেলে সাজানোর পরিকল্পনা

এই প্রকল্পের মধ্যেই রাষ্ট্রপতি ভবনের পার্শ্ববর্তী এলাকা বা সেন্ট্রাল ভিস্টাকে নতুন করে রূপায়িত করতে চাইছে কেন্দ্র। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত রাজপথের দু'পাশের এলাকাও ঢেলে সাজানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। বর্তমানে প্রায় ৯০ একর জায়গা জুড়ে রয়েছে নর্থ ও সাউথ ব্লক। এই পুরো এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রায় ৫১টি মন্ত্রক ও ভবনকে এক জায়গায় আনার পরিকল্পনা করা হচ্ছে বলে জানা যাচ্ছে।

 ভূমিপুজোর দিনক্ষণ ঠিক হতেই স্বতঃপ্রণোদিত হয়ে এই মামলার শুনানি শীর্ষ আদালতের

ভূমিপুজোর দিনক্ষণ ঠিক হতেই স্বতঃপ্রণোদিত হয়ে এই মামলার শুনানি শীর্ষ আদালতের

এদিকে সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের কথা সামনে আসতেই সেখানে জমি সংক্রান্ত সমস্যা, করোনাকালে মাত্রারিক্ত খরচ, গাছ-কাটা সহ একাধিক বিষয়ে মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। নতুন সংসদ ভবন গোটা প্রকল্পের বিরোধিতা করে জমা পড়ে একাধিক আবেদন। এমতাবস্থায় এই নতুন সংসদ ভবনের ভূমিপুজোর দিনক্ষণ ঠিক হতেই স্বতঃপ্রণোদিত হয়ে এই মামলার শুনানি করল সুপ্রিম কোর্ট।

 আদালতে কী বলল কেন্দ্র ?

আদালতে কী বলল কেন্দ্র ?

যতক্ষণ না এই সংক্রান্ত মামলার চূড়ান্ত রায় আসছে ততক্ষণ এই সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের অন্তর্গত কোনও নির্মাণ বা ভাঙার কাজ শুরু করা যাবে না বলে এদিন স্পষ্ট করে দেয় শীর্ষ আদালত। তবে চাইলে শিলান্যাসের কাজ করা যাবে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। অন্যদিকে কেন্দ্রের দাবি সংসদ ভবন ও সেন্ট্রাল সেক্রেটেরিয়েট নতুন করে বানাতেই হবে যুগের প্রয়োজন। নূন্যতম প্রাকৃতিক ক্ষয়ক্ষতি ও সমস্ত দিক খতিয়ে দেখেই টাটা প্রজেক্টসকে এই কাজের বরাত দেওয়া হয়েছিল বলেও আদালতে জানায় কেন্দ্র। কিন্তু তারপরেও শীর্ষ আদালতের বর্তমান রায়ে এখন গোটা প্রকল্পটিই বিশ বাঁও জলে চলে গেল মত ওয়াকিবহাল মহলের।

একযোগে সিপিএম, কংগ্রেস ও বিজেপিকে আক্রমণ! তৃণমূলকে কেনা যাবে না, মেজাজ হারিয়ে আর যা বললেন মমতা

English summary
Supreme Court suspended the Central Vista project, increasing the pressure on the center
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X