• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১০ ডিসেম্বর মোদীর হাতেই ভূমিপূজা! কেমন দেখতে হচ্ছে নতুন সংসদ ভবন ?

  • |

প্রস্তুতি চলছিল বেশ কিছু মাস আগে থেকেই। অবশেষে ১০ ডিসেম্বরই নতুন সংসদ ভবনের শিলান্যাস হতে চলেছে মোদীর হাতেই। ওই দিনই হবে ভূমিপূজাও। এদিকে ৬৪,৫০০ বর্গমিটারের নতুন ভবন নির্মাণের জন্য খরচ পড়বে প্রায় ৯৭১ কোটি টাকা।

কেমন দেখতে হবে নয়া সংসদ ভবন ?

কেমন দেখতে হবে নয়া সংসদ ভবন ?

অন্যদিকে গোটা প্রকল্পি রূপায়নের জন্য বরাত দেওয়া হয়েছে টাটা প্রজেক্টস লিমিটেডকে। নতুন সংসদ ভবনের নকশা প্রস্তুত করেছে এইচসিপি ডিজাইন প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেড। ইতিমধ্যেই তাদের হাতে তৈরি ত্রিভুজাকৃতি সংসদ ভবনের নয়া নকশাও সামনে এসেছে বলে জানা যাচ্ছে। এদিকে ইতিমধ্যেই শনিবার লোকসভার স্পিকার ওম বিড়লা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্‍ করেন বলে জানা যায়। নতুন সংসদ ভবনের ভূমিপূজা‌র জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণও জানান তিনি।

 সেন্ট্রাল ভিস্টাকেও ঢেলে সাজানোর পরিকল্পনা মোদী সরকারের

সেন্ট্রাল ভিস্টাকেও ঢেলে সাজানোর পরিকল্পনা মোদী সরকারের

এদিকে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত রাজপথের দু'পাশের এলাকাও ঢেলে সাজানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। সূত্রের খবর রাষ্ট্রপতি ভবনের পার্শ্ববর্তী এলাকা বা সেন্ট্রাল ভিস্টাকে নতুন রূপে সাজানোর জন্য ২০ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে মোদী সরকার। তৈরি হবে কেন্দ্রীয় সচিবালয়ও। এই নয়া সচিবালয়ের মাধ্যমেই ৫১টি মন্ত্রক ও দফতরকে এক ছাতের তলায় আনার পরিকল্পনা করছে কেন্দ্র।

৭৫তম স্বাধীনতা দিবসের আগেই সমগ্র প্রকল্পের কাজ শেষ করতে চাইছে কেন্দ্র

৭৫তম স্বাধীনতা দিবসের আগেই সমগ্র প্রকল্পের কাজ শেষ করতে চাইছে কেন্দ্র

এদিকে ২০২২ সালে ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসের আগেই সমগ্র প্রকল্পের কাজ শেষ করতে চাইছে কেন্দ্র। তাই তার আগে শিলান্যাসে আর সময় নষ্ট করতে রাজি নয় মোদী সরকার। প্রসঙ্গত উল্লেখ্য, ১৯২৭ সালে ব্রিটশ শাসিত ভারতের গভর্নর জেনারেল লর্ড আরউইনের হাতে তৈরি হয়েছিল ভারতের বর্তমান সংসদ ভবন। কিন্তু পরবর্তীতে সংসদ সদস্য বাড়লেও বাড়েনি আসন সংখ্যা।

 নতুন সংসদ ভবনে বাড়ছে আসন সংখ্যা

নতুন সংসদ ভবনে বাড়ছে আসন সংখ্যা

এদিকে নতুন সংসদ ভবন হবে আগের থেকে অনেক বড় হবেই বলেই খবর। বাড়বে আসন সংখ্যা। লোকসভায় ৮৮৮ জন সাংসদ বসতে পারবেন। রাজ্যসভায় ৩২৬ জনের আসন থাকবে বলে জানা যাচ্ছে। নতুন ভবনে প্রত্যেক সাংসদের জন্য আলাদা কার্যালয় থাকবে বলে জানা যাচ্ছে। পেপারলেস অফিসে থাকবে অত্যাধুনিক প্রযুক্তির মেশিনও।

নয়া সংসদ ভবন নির্মাণে আপাতত অনুমতি দিল না শীর্ষ আদালত

কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতায় 'এক' হয়েছে দেশ! 'প্রতিবাদের ভাষা' মুছেছে দূরত্ব

English summary
Modi lays the foundation stone of the new parliament building on December 10
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X