• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১০ ধরনের ভ্যাকসিন তৈরি হচ্ছে ভারত বায়োটেকের অধীনে! দেশের কোন অংশে চলছে জোরদার কর্মপ্রক্রিয়া

  • |

গোটা বিশ্ব করোনার অতিমারীর শিকার। এদিকে, এমন এক পরিস্থিতিতে করোনার জেরে দেশে ত্রাহি ত্রাহি রব। করোনা বাদেও সোয়াইন ফ্লু থেকে শুরু করে একাধিক অসুখ ক্রমেই গ্রাস পোক্ত করছে দেশের মাটিতে। এদিকে, রোগ থেকে বাঁচতে ভ্যাকসিনের চাহিদা তুঙ্গে। এমন এক পরিস্থিতিতে আশার আলো দেখাচ্ছে ভারত বায়োটেক।

 ১০ ধরনের ভ্যাকসিন

১০ ধরনের ভ্যাকসিন

ভারত বায়োটেক এবার ১০ ধরনের ভ্যাকসিন তৈরির কাজ যুদ্ধকালীন তৎপরতা নিয়ে শুরু করে দিল। হায়দরাবাদের এই সংস্থা শুক্রবার জানায় যে তারা দেশের মাটিতে ১০ ধরনের ভ্যাকসিনের কাজ শুরু করেছে। তার মধ্যে অবশ্যই রয়েছে করোনার ভ্যাকসিন।

 কোথায় চলছে কাজ?

কোথায় চলছে কাজ?

জানা গিয়েছে ওড়িশার ইউনিটে এই ভ্যাকসিন তৈরির কাজ করছে ভারত বায়োটেক। বায়ো থেরাপিটিকসে কার্যকরী অংশ নেওয়া এই সংস্থা ভ্যাকসিন নির্মাণে সিদ্ধহস্ত। আর তাদের হাত ধরেই দেশ স্বপ্ন দেখছে।

কোন কোন রোগের ভ্যাকসিন নির্মাণ?

কোন কোন রোগের ভ্যাকসিন নির্মাণ?

জানা গিয়েছে কোভিড ছাড়াও ম্যালেরিয়া, জাপানিস এনসেফালাইটিস, রোটাভাইরাস ডাইরিয়া, ব়্যাবিস, ইনফ্লুয়েঞ্জা সহ একাধিক রোগের ভ্যাকসিন তারা ওড়িশার ইউনিটে তৈরি করতে শুরু করেছেন।

 ৩০০ কোটি টাকা বিনিয়োগে কাজ

৩০০ কোটি টাকা বিনিয়োগে কাজ

এই ভ্যাকসিন নির্মাণের জন্য ৩০০ কোটি টাকার বিনিয়োগ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ওড়িশায় দেশের সেরা প্রযুক্তিকে কাজে লাগিয়ে চলছে কাজ। ফলে এবার ২০২১ সালের আগে দেশের মানুষ স্বাস্থ্যক্ষেত্রে নতুন আলোর দিশা দেখতে চলেছেন বলে দাবি সংস্থা সূত্রে।

English summary
Bharat Biotech to manufacture 10 types of Vaccine know what is happening in odisha
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X