India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২-১৮ বছর বয়সীদের জন্য সম্পূর্ণ নিরাপদ কোভ্যাক্সিন, দাবি ভারত বায়োটেকের

Google Oneindia Bengali News

২ থেকে ১৮ বছরের শিশু ও কিশোরদের জন্য সম্পূর্ণ নিরাপদ কোভ্যাক্সিন। এমনটাই দাবি করল কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড। এই বিষয়ে একটি গবেষণা ল্যানসেট পত্রিকায় প্রকাশিত হয়েছে বলে জানা গিয়েছে। সেখানে জানানো হয়েছে, শিশু ও কিশোরদের জন্য এই ভ্যাকসিন নিরাপদ। তাদের এই ভ্যাকসিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে বলেও কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থার তরফে দাবি করা হয়েছে।

২-১৮ বছর বয়সীদের জন্য সম্পূর্ণ নিরাপদ কোভ্যাক্সিন, দাবি ভারত বায়োটেকের

গত বছরের জুন থেকে সেপ্টেম্বরের মধ্যে শিশুদের ওপর কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়াল করা হয়। সেই ট্রায়ালে কোভ্যাক্সিন শিশুদের জন্য নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। এমনটাই দাবি করেছে ভারত বায়োটেক। পাশাপাশি সংস্থার তরফে জানানো হয়েছে, এই ট্রায়ালে কোভ্যাক্সিনের জেরে শিশু বা কিশোরদের সেভাবে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখতে পাওয়া যায়নি।

শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কোভ্যাক্সিনের প্রভাবে বেড়েছে বলেও ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্টে দাবি করা হয়েছে। সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের কাছে ২০২১ সালের অক্টোবরে ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট জমা দেওয়া হয়েছে। এরপর কোভ্যাক্সিন ৬-১৮ বছরের শিশু-কিশোরদের জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে।

ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়। সেখানে জানানো হয়েছে, ল্যানসেট পত্রিকায় এই গবেষণা প্রকাশিত হয়েছে। সেই গবেষণায় দাবি করা হয়েছে, কোভ্যাক্সিন ২-১৮ বছরের সুস্থ শিশু ও কিশোরদের জন্য একদম নিরাপদ। ভারতে শিশুদের ৫০ মিলিয়নের বেশি ডোজ কোভ্যাক্সিন দেওয়া হয়েছে ক্লিনিক্যাল ট্রায়ালে। সেই থেকে উঠে আসা তথ্য প্রমাণ করছে শিশু ও কিশোরদের জন্য নিরাপদ কোভ্যাক্সিন।

ক্লিনিক্যাল ট্রায়ালে কোনও গুরুতর প্রতিকূল অবস্থার মধ্যে পড়তে হয়নি বলে সংস্থার তরফে জানানো হয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালের সময় কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়েননি। ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে, ট্রায়ালের সময় ৩৭৪টি সমস্যা দেখা দিয়েছিল। তবে সেই সমস্যাগুলোর বেশিরভাগ খুব সামান্য ছিল। সেই সমস্যাগুলো একদিনের মধ্যেই সমাধান করা সম্ভব হয়েছে। ভ্যাকসিনের ইঞ্জেকশনের জন্য ব্যথা ছিল বেশ কয়েকজনের। তবে সুস্থ শিশু ও কিশোরদের নিয়ে ক্লিনিক্যাল ট্রায়াল করা হয়েছে।

টার্গেট গেহলট! এবার রাজস্থানের মুখ্যমন্ত্রীর ভাইয়ের বাড়িতে সিবিআই হানাটার্গেট গেহলট! এবার রাজস্থানের মুখ্যমন্ত্রীর ভাইয়ের বাড়িতে সিবিআই হানা

ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর ডা. কৃষ্ণা এলা বলেন, 'শিশুদের জন্য নিরাপত্তা অত্যন্ত প্রয়োজন। কোভ্যাক্সিন শিশুদের জন্য নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের। মেডিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে, কোভ্যাক্সিন শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দিয়েছে। আমরা নিজেদের লক্ষ্যে পৌঁছতে পেরেছি। কোভ্যাক্সিন প্রাপ্তবয়স্ক ও শিশুদের জন্য নিরাপদ হিসেবে প্রমাণিত হয়েছে।'

English summary
Bharat Biotech said that Covaxin is safe in 2-18 year group
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X