India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কোভ্যাক্সিনের বুস্টার ডোজে কী ওমিক্রন ও ডেল্টা থেকে বাঁচা যাবে? চাঞ্চল্যকর দাবি ভারত বায়োটেকের

Google Oneindia Bengali News

দেশে ক্রমশ বাড়ছে করোনার (Corona Virus) সংক্রমণ। যা নিয়ে বাড়ছে উদ্বেগ। যদিও যুদ্ধকালীন তৎপরতায় ভ্যাকসিন (Corona Vaccination) দেওয়ার কাজ চলছে দেশে। একদিকে বুস্টার ডোজ অন্যদিকে সাধারণ ডোজও। পাশাপাশি ১৫ থেকে ১৮ বছর বয়সীদেরও দেওয়া হচ্ছে করোনার ভ্যাকসিন।

আর এর মধ্যেও ভারত বায়োটেক কোভ্যাক্সিন নিয়ে বড়সড় দাবি। সংস্থার (Bharat Biotech) দাবি, কোভ্যাক্সিনের বুস্টার ডোজ করোনার দুটি ভ্যারিয়েন্ট অর্থাৎ ডেল্টা এবং ওমিক্রনের সঙ্গে লড়তে সক্ষম। যা অবশ্যই এই অবস্থায় আশার আলো বলেই মনে করছেন চিকিৎসকদের একাংশ।

 সাইড এফেক্ট সামনে আসেনি

সাইড এফেক্ট সামনে আসেনি

এর আগে ভারত বায়োটেকে (Bharat Biotech) -র তরফে দাবি করা হয় যে, কোভ্যাক্সিনের বুস্টার ডোজের ট্রায়ালে কোনও প্রকারের সাইড এফেক্ট সামনে আসেনি। শুধু তাই নয়, দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ভ্যাক্সিন সমস্ত রকমের ভ্যারিয়েন্টের সঙ্গেই লম্বা সময় পর্যন্ত লড়াই করতে সক্ষম বলেও দাবি করে সংস্থা। ভারত বায়োটেকের তরফে দেওয়া এক বিবৃতিতে আগে জানানো হয় যে, বুস্টার ডোজ নেওয়ার পর সাধারণ মানুষের মধ্যে এন্টিবডির দুটি ডোজ নেওয়ার মোকাবিলায় পাঁচগুন বেড়ে যায়। সংস্থার বক্তব্য অনুযায়ী, বুস্টার ডোজ নেওয়ার পর মানুষের শরীরে CD4 এবং CD8 সেলের মধ্যে পরিবর্তন লক্ষ্য করা হয়েছে। আর তাতে স্পষ্ট করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কোভ্যাক্সিন লম্বা সময়ে পর্যন্ত সুরক্ষা দিয়ে থাকে। ট্রায়াল রানের সময়ে পার্শ্ব-প্রতিক্রিয়াও অনেক কম ধরা পড়েছে।

১০ জানুয়ারি থেকে শুরু হয়েছে বুস্টার ডোজ

১০ জানুয়ারি থেকে শুরু হয়েছে বুস্টার ডোজ

দেশে ক্রমশ বাড়ছে করোনার সংক্রমণ। আর সেখানে দাঁড়িয়ে বুস্টার ডোজ দেওয়ার ঘোষণা করেন প্রধানমন্ত্রী। সেই মতো গত ১০ জানুয়ারি থেকে এই বুস্টার ডোজ দেওয়ার কাজ শুরু হয়েছে। চিকিতস, স্বাস্থ্যকর্মী থেকে ফ্রন্টলাইন ওয়ার্কসদের অগ্রাধিকার অনুযায়ী এই বুস্টার ডোজ দেওয়া হচ্ছে। এছাড়াও ৬০ বছর বয়স হয়ে গিয়েছে এমন মানুষকেও তা দেওয়া হচ্ছে। আর এতে কোভ্যাক্সিন দেওয়া হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে নির্দেশ অনুযায়ী, দ্বিতীয় ডোজ নেওয়ার ৯ মাসের মাথায় এই বুস্টার ডোজ নিতে হবে।

 কোন মিক্সিং ভ্যাকসিন দেওয়া হচ্ছে না

কোন মিক্সিং ভ্যাকসিন দেওয়া হচ্ছে না

অনেক সময়ে মিস্কিং ভ্যাকসিন নিয়ে জল্পনা তৈরি হয়েছে। কিন্তু তাতে নারাজ গবেষকরা। যদিও এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন বলে দাবি। যদিও বুস্টার ডোজ নিয়ে ভারতে মিক্সিং ভ্যাকসিন দেওয়া হতে পারে বলে জপ্না তৈরি হয়। কিন্তু খারিজ করে দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। ঘোষণা অনুযায়ী যারা কোভ্যাক্সিন নিয়েছেন তাঁদের এই ভ্যাক্সিনই দেওয়া হবে বুস্টার হিসাবে। আবার যারা কোভিশিল্ড নিয়েছেন তাঁদের বুস্টার হিসাবে দেওয়া হবে কোভিশিল্ডই।

English summary
Bharat biotech claims covaxin can resist Delta and Omicron
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X