• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গুগল প্লে থেকে ডাউনলোড করার আগে সতর্ক হোন, অ্যাপের ছদ্মবেশে আপনার ফোনে ঢুকে পড়ছে না তো হ্যাকাররা!‌

গুগল প্লে থেকে এবার কোনও অ্যাপ ডাউনলোড করার আগে সতর্কতা অবলম্বন করুন ব্যবহারকারী, বিশেষ করে যে অ্যাপগুলির বিষয়ে খুব একটা বেশি ধারণা বা তথ্য জানা নেই। অগণিত সাইবার নিরাপত্তা সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে যে গুগল প্লে স্টোরে বেশ কিছু অ্যাপে উন্নত ম্যালওয়্যার দেখা দিয়েছে, যা আগে কোনওদিন হয়নি।

গুগল প্লে থেকে ডাউনলোড করার আগে সতর্ক হোন, অ্যাপের ছদ্মবেশে আপনার ফোনে ঢুকে পড়ছে না তো হ্যাকাররা!‌

সাইবার সুরক্ষা সংগঠন জেস্কেলার, যাদের থ্রেটল্যাব জি সুরক্ষা গবেষণার দল সেপ্টেম্বরে তদন্ত করে জানিয়েছেন যে ১৭টি ভিন্ন ভার্সনের অ্যাপে জোকার ম্যালওয়্যার রয়েছে। যখন এই ম্যালওয়্যার কারও স্মার্টফোন বা ডিভাইসে আক্রমণ করে, তখন এটি এসএমএসের অ্যাকসেস নিতে পারে। এমনকি এর মাধ্যমে ফোনের সব তথ্য এক পলকে চলে যাবে হ্যাকারদের কাছে। এতে ব্যবহারকারির ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার বা হুমকির মুখে পড়তে পারে। বেশ কিছুদিন ধরেই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য আতঙ্ক হয়ে রয়েছে এই '‌জোকার ম্যালওয়্যার’‌। এই ম্যালওয়্যারটি গুগল প্লে স্টোরে প্রকৃত অ্যাপের ছদ্মবেশে ঢুকে পড়ে এবং ব্যবহারকারীকে বিভ্রান্ত করে।

এই ১৭টি অ্যাপ হল অল গুড পিডিএফ স্ক্যানার, মিন্ট লিফ মেসেজ–ইয়োর প্রাইভেট মেসেজ, ইউনিক কি বোর্ড–ফ্যান্সি ফ্রন্ট অ্যান্ড ফ্রি ইমোটিক, চ্যানগ্রাম অ্যাপ লক, ডিরেক্ট মেসেজ্ঞার, প্রআইভেট এসএমএস, ওয়ান সেনটেন্স ট্রান্সলেটার–মাল্টিফাংশানাল ট্রান্সলেটার, স্টাইল ফটো কোলাজ, মেটিকুলাস স্ক্যানার, ডিজায়ার ট্রান্সলেট, চ্যালেন্ট ফটো এডিটর–ব্লার ফোকাস, কেয়ার মেসেজ, পার্ট মেসেজ, পেপার ডক স্ক্যানার, ব্লু স্ক্যানার, হার্মিং বার্ড পিডিএফ কনভার্টার–ফটো টু পিডিএফ।

এ বছরের শুরুতে গুগলের পক্ষ থেকে প্লে স্টোরে জোকার ম্যালওয়্যার থাকার বিষয়টি জানানো হয়। ক্ষতিকর এই প্রোগ্রাম ২০১৭ সাল থেকেই রয়েছে গুগল প্লেতে। গুল এই ম্যালওয়্যারকে সবচেয়ে বেশি সময় ধরে মোকাবিলা করতে থাকা ঝুঁকি হিসাবে উল্লেখ করেছে।

Positive Story : জটিল অস্ত্রোপচারে অসাধ্য সাধন কলকাতার এক বেসরকারি হাসপাতালের

আর কতদিন জেলবন্দি রাখা হবে মেহবুবাকে? সুপ্রিম তোপের মুখে কেন্দ্র

English summary
beware of what you download in google play store
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X