• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সঙ্কটে সেরা স্বচ্ছ শহরের তকমা ইন্দোরকে, স্বচ্ছতার শীর্ষে রাজ্য ছত্তিশগড়

করোনা ভাইরাস সঙ্কটকালে নিজেদের পরিস্কার রাখার পাশাপাশি বাড়ি ও অন্যান্য জায়গার চারপাশ ও গোটা শহরকে পরিস্কার রাখার দায়িত্ব কিন্তু একজন কর্তব্যপরায়ন নাগরিকের। আর সেই দিক দিয়ে দেখতে হলে দেশের মধ্যে মধ্যপ্রদেশের ইন্দোর সকলের চেয়ে এগিয়ে রয়েছে। বৃহস্পতিবার কেন্দ্র সরকারের পক্ষ থেকে স্বচ্ছ ভারত মিশনের অন্তর্গত স্বচ্ছ সার্ভে ২০২০ সালে এই শহর পরপর চতুর্থবার শীর্ষস্থান অধিকার করেছে। কেন্দ্র স্বচ্ছ ভারত মিশন প্রকল্পে বার্ষিকভাবে এই সমীক্ষা চালায়। স্বচ্ছ সার্ভে এ বছর পঞ্চম বছরে পড়ল।

ছত্তিশগড় স্বচ্ছ রাজ্যের তকমা পেয়েছে

ছত্তিশগড় স্বচ্ছ রাজ্যের তকমা পেয়েছে

এই সমীক্ষায় তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে গুজরাতের সুরাট ও মহারাষ্ট্রের নবি মুম্বই। এছাড়াও ১ লক্ষের কম জনসংখ্যার নিরিখে প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্রের কারাড ও এরপর একই রাজ্যের সাসওয়াদ ও লোনাভলা রয়েছে দ্বিতীয় ও তৃতীয় স্থানে। ‘‌আন্ডার ১০০ আর্বান লোকাল বডিস'‌-এর বিভাগে ছত্তিশগড়কে ভারতের সবচেয়ে স্বচ্ছ রাজ্যের তকমা দেওয়া হয়েছে ও এই বিভাগের অন্তর্গত ঝাড়খণ্ডকে সর্বনিম্ন স্থানে রাখা হয়েছে। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়, কোভিড-১৯ মহামারির কারণে এ বছরের ঘোষণা করতে দেরি হয়। ৪,২৪২টি শহর ও ১.‌৮৭ কোটি নাগরিকের যোগদান সহকারে এই সমীক্ষা সম্পূর্ণ হয় ২৮ দিনে।

স্বচ্ছ ভারতের স্বপ্ন

স্বচ্ছ ভারতের স্বপ্ন

কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ পুরি বৃহস্পত্‌বার এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে বলেন, ‘‌২০১৪ সালে যখন স্বচ্ছ ভারত মিশন-শহরের (‌এসবিএম-ইউ)‌ সূচনা হয়, তখন ভারতের শহরাঞ্চলকে ১০০ শতাংশ উন্মুক্ত স্থানে মলমূত্র মুক্ত (‌ওডিএফ)‌ সহ ১০০ শতাংশ বৈজ্ঞানিকভাবে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার লক্ষ্য নিয়ে। যদিও শহরাঞ্চলে ওডিএফের কোনও প্রচলন নেই এবং কঠিন বর্জ্য ব্যবস্থাপনা দাঁড়িয়ে রয়েছে মাত্র ১৮ শতাংশে। এটা খুবই স্পষ্ট ছিল যে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বচ্ছ ভারতের স্বপ্ন যদি পাঁচ বছরে অর্জন করতে হয় তবে তরান্বিত পদ্ধতির প্রয়োজন।'‌ তিনি এও বলেন, ‘‌তাই পরিস্কার-পরিচ্ছন্নতার প্যারামিটারগুলিতে তাদের কার্যকারিতা উন্নত করতে পর্যবেক্ষণের অগ্রগতিতে কঠোরতা এবং রাজ্য ও শহরগুলির মধ্যে স্বাস্থ্যকর প্রতিযোগিতার মনোভাব আনার জন্য একটি কাঠামো তৈরি করা দরকার ছিল। এই অন্তনির্হিত চিন্তাভাবনাটি থেকেই স্বচ্ছ সমীক্ষার ধারণাটি আসে, যেখানে শহরগুলিকে উৎসাহিত করা হবে পরিচ্ছন্নতার বিষয়ে এবং বৃহত্তর স্তরের নাগরিককে এই সমীক্ষায় অংশ নেওয়ার জন্য অনুপ্রাণিত করা হবে।'‌

অন্যান্য বিভাগে জয়ী শহরগুলি হল

অন্যান্য বিভাগে জয়ী শহরগুলি হল

ভারতের সবচেয়ে স্বচ্ছ ক্যান্টনমেন্ট বোর্ড পুরস্কার পেয়েছে পাঞ্জাবের জলন্ধর ও সেরা গঙ্গা শহরের পুরস্কার জিতেছে বারাণসী। এক লাখের উপর জনসংখ্যার শহরের মধ্যে স্বচ্ছতায় সবচেয়ে বেশি নাগরিকদের অংশগ্রহণের বিভাগে সেরা শহর নির্বাচিত হয়েছে উত্তরপ্রদেশের শাহজাহানপুর। এই বিভাগেই এক লাখের কম জনসংখ্যার শহরগুলির মধ্যে সেরা হয়েছে উত্তরাখণ্ডের নন্দপ্রয়াগ।

পরপর তিনবার পরিস্কার শহরের তকমা ইন্দোরকে

পরপর তিনবার পরিস্কার শহরের তকমা ইন্দোরকে

২০১৯ সালে স্বচ্ছ সমীক্ষা ২০১৯-এ ইন্দোর দেশের সবচেয়ে পরিস্কার শহরের তকমা পায় এবং ভোপালকে পরিস্কার রাজধানী হিসাবে স্থান দেওযা হয়। ৩-১০ লক্ষের জনসংখ্যা বিভাগে উজ্জ্বয়িনিকে সবচেয়ে স্বচ্ছ রাজ্য বলা হয়। প্রত্যেক বছর প্রতিটি শহর ও নগরকে ‌তাদের পরিস্কার-পরিচ্ছন্নতা ও জীবাণুমুক্ত করার জন্য ‘‌স্বচ্ছ শহর'‌-এর তকমা দেওয়া হয়। ২০১৪ সালে সূচনা হওয়া স্বচ্ছ ভারত অভিযানের এটি অংশ বিশেষ।

কমলা হ্যারিসের হাতিয়ার জর্জ ফ্লয়েড! 'বর্ণবিদ্ধেষ-কার্ডে' বিদ্ধ ট্রাম্প

English summary
best cleanest city indore and swachh state chhattisgarh under swachh bharat mission
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X