• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনাকে পরাস্ত করতে নতুন ‘অস্ত্র’ বেঙ্গালুরুর বিজ্ঞানীদের

  • |

করোনা জ্বারে কাঁপছে গোটা দেশ। পাশাপাশি গোটা পৃথিবী জুড়েই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। কার্যত হাল ছেড়ে দিয়েছে পৃথিবীর প্রবল পরাক্রমশালী রাষ্ট্রগুলিও। করোনা জ্বর কাবু মার্কিন মুলুক।

করোনাকে পরাস্ত করতে নতুন ‘অস্ত্র’ বেঙ্গালুরুর বিজ্ঞানীদের

এখনও পর্যন্ত এই মারণ ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করে উঠতে পারেননি চিকিত্সা বিজ্ঞানীরা। এমতাবস্থায় করোনাকে পরাস্ত করতে নতুন 'অস্ত্র’ নিয়ে এল বেঙ্গালুরুর বিজ্ঞানীরা। তাদের দাবি এই নতুন ডিভাইসের মাধ্যমে সহজেই নিউট্রালাইজ করা যাবে করোনাকে। ইতিমধ্যে দেশের স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রককে ডিভাইসটি সম্পর্কে অবগত কার হয়েছে বলেও জানা যাচ্ছে।

বেঙ্গালুরুর এই মেডিকেল ইলেকট্রনিক্স গবেষণা ইউনিট দাবি করেছে এই গ্যাজেটে যে প্রোটোটাইপ রয়েছে যার দ্বারা যা ভাইরাসের বিস্তারকে নিরপেক্ষ করতে পারে। সূত্রের খবর, এই গ্যাজেটের কার্যকারিতা যাচাইয়ের জন্য বর্তমানে এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পাঠানো হচ্ছে বলে জানা যাচ্ছে।

এই কিটটিকে আয়তনে ছোট হওয়ায় এটিকে নিরাপদে বাড়ি, অফিস, স্কুল, গাড়ি প্রায় সব জায়গাতেই রাখা যেতে পারে বলে জানাচ্ছেন বেঙ্গালুরুর গবেষণা সংস্থা স্কেলিনের চেয়ারম্যান ডাঃ রাজা বিজয় কুমার। ডিভাইসটি সংক্রামিত রোগীদের জন্য কোনও নিরাময়ের কোনো পথ না বার করতে পারলেও এটির ছড়িয়ে পড়া রোধ করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বলে জানাচ্চেন গবেষকেরা।

English summary
bengaluru-scientists-have-new-weapons-to-defeat-corona
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X