• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বের দ্রুত–বৃদ্ধি টেক হাবের শীর্ষে বেঙ্গালুরু, ষষ্ঠ স্থানে রয়েছে মুম্বই

তথ্য–প্রযুক্তির দিক থেকে দেশে অগ্রণী ভূমিকা পালন করে দক্ষিণ ভারতের এই শহর বেঙ্গালুরু। তাই একে দেশের সিলিকন ভ্যালিও বলা হয়। তবে এই শহর যে আন্তর্জাতিক ক্ষেত্রেও নিজেকে এভাবে প্রমাণ করবে তা হয়ত অনেকেই ভাবেনি। বৃহস্পতিবার লন্ডনে প্রকাশিত নতুন এক সমীক্ষায় উঠে এসেছে যে ২০১৬ সাল থেকে দ্রুত–প্রবৃদ্ধি পরিণত প্রযুক্তি ইকোসিস্টেম হিসাবে বিশ্বের প্রথম স্থানে র‌য়েছে বেঙ্গালুরু।

ষষ্ঠ স্থানে মুম্বই

ষষ্ঠ স্থানে মুম্বই

বেঙ্গালুরু শহরের পর ইউরোপিয়ান দেশ লন্ডন, মিউনিক, বার্লিন ও প্যারিসের নাম আছে। ভারতের বাণিজ্য শহর মুম্বই ষষ্ঠ স্থানে রয়েছে। আন্তর্জাতিক শহরগুলিকে মাত দিয়ে বেঙ্গালুরু শীর্ষ স্থান দখল করেছে।

বেঙ্গালুরু ৫.‌৪ গুণ বৃদ্ধি পেয়েছে

বেঙ্গালুরু ৫.‌৪ গুণ বৃদ্ধি পেয়েছে

লন্ডন ও লন্ডনের মেয়র অফ আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিযোগ সংস্থা ডিলরুম ডট কো ডাটার বিশ্লেষণে প্রকাশিত হয়েছে যে কর্নাটকের রাজধানী বেঙ্গালুরু ২০১৬ সালে ১.‌৩ বিলিয়ন মার্কিন ডলারের থেকে ৫.‌৪ গুণ বৃদ্ধি পেয়ে তা ২০২০ সালে ৭.‌২ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়ে রয়েছে। অন্যদিকে মহারাষ্ট্রের রাজধানী মুম্বই একই সময়ের মধ্যে ০.‌৭ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১.‌৭ গুণ বৃদ্ধি পেয়ে ১.‌২ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়ে আছে। ব্রিটেনের রাজধানী লন্ডন ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে তিনবার বেশ ভালো উন্নতি করেছে, যা ৩.‌৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ১০.‌৫ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

 ভবিষ্যতে ভারত ও ব্রিটেনের বাণিজ্যিক সম্পর্ক

ভবিষ্যতে ভারত ও ব্রিটেনের বাণিজ্যিক সম্পর্ক

লন্ডন অ্যান্ড পার্টনার্সের ভারতের প্রধান প্রতিনিধি হেমিন ভ্রুচা বলেন, ‘‌এটা দেখে ভালো লাগছে যে বেঙ্গালুরু ও লন্ডন ভিসি বিনিয়োগের বৈশ্বিক টেক হাবে দ্রুত-বৃদ্ধি শহর হিসাবে শীর্ষ দুইয়ে আছে। আমাদের দুটি দুর্দান্ত শহর উদ্যোক্তা এবং উদ্ভাবনে পারস্পরিক শক্তি ভাগ করে, প্রযুক্তি বিনিয়োগকারী ও সংস্থাদের জন্য বিপুল সুযোগ করে দিয়েছে, যাতে দুই দেশেই তারা ব্যবসা করতে পারে।'‌ তিনি আরও বলেন, ‘‌লন্ডন বাণিজ্যের শক্ত ঘাঁটি এবং ভারতের সঙ্গে বিনিয়োগ সম্পর্ক রয়েছে এবং আজকের পরিসংখ্যানগুলি প্রযুক্তিতে ব্রিটেন এবং ভারতের মধ্যে ভবিষ্যতের অংশীদারিত্বের সুযোগগুলি দেখায়। মহামারির মধ্যেও লন্ডন ও ভারতোর প্রযুক্তি সংস্থাগুলি এডিটেক ও ফাইনটেকের মতো উচ্চ বৃদ্ধির প্রযুক্তি খাতে গেম চেঞ্জের প্রযুক্তি তৈরি ক্রমাগত নেতৃত্ব রেখেছে।'‌

 ভিসি তালিকার ষষ্ঠস্থানে বেঙ্গালুরু

ভিসি তালিকার ষষ্ঠস্থানে বেঙ্গালুরু

এছাড়াও বিশ্বের টেক ভেঞ্চার ক্যাপিটালিস্ট বিনিয়োগে (‌ভিসি)‌ বেঙ্গালুরুর স্থান ৬ নম্বরে রয়েছে। এই তালিকার শীর্ষ পাঁচে রয়েছে বেজিং ও সানফ্রান্সিসকো, নিউ ইয়র্ক, সাংঘাই এবং লন্ডন। মুম্বই রয়েছে ২১ নম্বরে এবং বস্টন ও সিঙ্গাপুর সহ অন্যান্য শহরও রয়েছে এই তালিকায়।

স্বাস্থ্যসাথী নিয়ে কটাক্ষ দিলীপের, শুধু কার্ড দেওয়া হচ্ছে, পরিষেবা নেই মন্তব্য দিলীপের

নোটিস না দিয়েই চাকরি ছাড়ছেন, দিতে হতে পারে মোটা টাকা জিএসটি, আগে থেকে জেনে নিন নতুন নিয়ম

English summary
bengaluru is the worlds first fast growing tech hub followed by mumbai
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X