• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গুরু পাপে লঘু দণ্ড, একুশের ভোটের আগে ঢোক গিলল সিপিএম,বই বিতর্কে সাসপেন্ড সুশান্ত ঘোষ

তলানিতে এসে ঠেকা সমর্থন নিয়ে একুশের লড়াইয়ে নামতে হচ্ছে বামেদের। এরই মধ্যে আবার দলের নেতারাই বেসুরো গাইতে শুরু করেছেন। প্রাক্তন মন্ত্রী সুশান্ত ঘোষ নিজের বইয়ে দল বিরোধী লেখা লিখেছেন। এই নিয়ে তোলপাড় চলছে আলিমুদ্দিনে। শেষে অনেকটা ঢোক গেলার মতোই বরখাস্তের পথে না হেঁটে সাসপেন্ড করেই সাজা শোনানো হল সুশান্ত ঘোষকে।

 দল বিরোধী লেখা সুশান্তের

দল বিরোধী লেখা সুশান্তের

রাজ্যে যে বাম নেতাদের বিরুদ্ধে বিরোধিতা চরমে উঠেছিল জনমানসে তার মধ্যে অন্যতম ছিলেন সুশান্ত ঘোষ। সেই সুশান্ত ঘোষ সম্প্রতি একটি বই লিখেছেন। তাতে বেশ কিছু দল বিরোধী কথা রয়েছে। এই নিয়ে বেজায় অসন্তুষ্ট হয়েছে আলিমুদ্দিন। ‘বামফ্রন্ট জমানার শেষ দশ বছর' নামে একটি বই লিখেছেন তিনি।

সাসপেন্ড সুশান্ত

সাসপেন্ড সুশান্ত

সুশান্ত ঘোষের লেখা এই বই ঘিরে এখন বেশ অস্বস্তিতে রয়েছে আলিমুদ্দিন। কিন্তু তারপরেই তার বিরুদ্ধে চরম কোনও পদক্ষেপ করেনি সিপিএম। বরখাস্তের বদলে তিন মাসের জন্য সাসপেন্ডের সাজা শুনিয়েছে। একুশেক ভোটের আগে বড় কোনও পদক্ষেপ করলে দলের জনসমর্থনে ধাক্কা আসতে পারে বলে মনে করা হচ্ছে। সেকারণেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। যদিও শুধু পার্টি বিরোধী মন্তব্য নয় হিসাব বহির্ভুত সম্পত্তি করার জন্যও এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও পার্টির তরফে এখনও সুশান্তকে এই নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

 ভার্চুয়াল বৈঠকে সিদ্ধান্ত

ভার্চুয়াল বৈঠকে সিদ্ধান্ত

শুক্রবার পার্টির ভার্চুয়াল বৈঠকে পশ্চিম মেদিনীপুর জেলা কমিটির পক্ষ থেকে তাঁকে বহিশ্কারের সুপারিশ করা হয়েছিল। তার পরে দলীয় স্তরে তদন্ত শুরু করেন রামচন্দ্র ডোম ও আভাস চৌধুরী। তাঁরাও সুশান্তকে দোষী সাব্যস্ত করে রিপোর্ট দেয় রাজ্য কমিটিকে। একই সঙ্গে এদিন পূর্ব মেদিনীপুর জেলা সম্পাদকণ্ডলীর সদস্য শ্যামল মাইতিকে পার্টি বিরোধী কার্যকলাপের অভিযোগে সব পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গুরুত্ব বাড়ল বিকাশের

গুরুত্ব বাড়ল বিকাশের

সুশান্তের বিরুদ্ধে সাজা ঘোষণার পর বিকাশ রঞ্জন ভট্টাচার্যকে রাজ্য কমিটির আমন্ত্রিক সদস্য হিসেবে ঘোষণা করেছে সিপিএম। যদিও সুশান্ত ঘোষ জানিয়েছেন তাঁর কাছে এখনও পার্টির কোনও নির্দেশ আসেনি। এদিন ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন সীতারাম ইয়েচুরিও।

English summary
Bengal CPM suspend ex minister Shushant Gosh for anti party statement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X