• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন বছরের শুরুতেই একাধিক নতুন নিয়ম আনছে ব্যাংক গুলি, এটিএম, এনইএফটি-তে আসছে পরিবর্তন

  • |

নতুন বছরের ১তারিখ থেকে ম্যাগনেটিক স্ট্রিপ যুক্ত এটিএম কার্ডের মাধ্যমে টাকা তোলা যাবেনা বলেই সাফ জানিয়ে দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

রিজার্ভ ব্যাংক একটি নির্দেশিকা জারি করে সমস্ত ব্যাংককে পুরানো এটিএম কার্ড ফিরিয়ে নিয়ে নতুন ইএমভি চিপ যুক্ত ডেবিট কার্ড প্রদান করার জন্য নির্দেশ দিয়েছে। যদিও ম্যাগনেটিক স্ট্রিপ যুক্ত সমস্ত এটিএম কার্ডের বদলে নতুন ইএমভি চিপ যুক্ত ডেবিট কার্ড সম্পূর্ণ বিনামূল্যেই প্রদান করা হবে বলেও জানিয়েছে রিজার্ভ ব্যাংক। সূত্রের খবর, ক্রেতাদের টাকা লেনদেন সংক্রান্ত অতিরিক্ত নিরাপত্তা দিতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

এনইএফটি, ইউপিআই এর অতিরিক্ত চার্জ মুকুব

এনইএফটি, ইউপিআই এর অতিরিক্ত চার্জ মুকুব

এবার থেকে অনলাইনে এনইএফটি মারফৎ টাকা লেনদেনের যেকোনো সময় করা যাবে বলেও জানিয়েছে আরবিআই। অর্থাৎ ২৪×৭ এনইএফটি মারফৎ টাকা লেনদেন করা যাবে। এছাড়াও সেভিংস অ্যাকাউন্ট যুক্ত গ্রাহকদের অনলাইনে এনইএফটি মারফৎ টাকা লেনদেনের জন্য কোনও অতিরিক্ত চার্জ দিতে হবেনা বলেও জানিয়েছে আরবিআই। এছাড়াও ইউপিআই এর মাধ্যমে টাকা লেনদেনের জন্যও কোনও রকম অতিরিক্ত টাকা দিতে হবেনা গ্রাহকদের।

এসবিআই এটিএমের মাধ্যমে টাকা তোলার জন্য প্রয়োজন ওটিপি

এসবিআই এটিএমের মাধ্যমে টাকা তোলার জন্য প্রয়োজন ওটিপি

নতুন বছর থেকে চালু হলো এই পরিষেবা। রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত ১০,০০০ এর বেশি টাকা তুলতে চাইলে ওটিপি বা এককালীন পাসওয়ার্ড প্রদান করতে হবে এসবিআই গ্রাহকদের।

ইনকাম ট্যাক্স রিটার্ন (আইটিআর) ফাইলিং

ইনকাম ট্যাক্স রিটার্ন (আইটিআর) ফাইলিং

আয়কর রিটার্ন (আইটিআর) ফাইল করার শেষ সময়সীমা ছিল ২০১৯ এর ৩১শে আগস্ট। নির্ধারিত সময়সীমার মধ্যে যারা আয়কর জমা দিতে পারেন নি, তাদের জন্য চলতি বছরের মার্চ মাস পর্যন্ত সময়সীমা বর্ধিত করা হয়েছে বলে জানা যাচ্ছে। যদিও জরিমানা বাবদ ১০,০০০ টাকা দিতে হবে তাদের।

প্যান কার্ডের সাথে আধার লিংক

প্যান কার্ডের সাথে আধার লিংক

প্যান কার্ডের সাথে আধার লিংক করার শেষ সময়সীমা ছিল গত বছরের ৩১শে ডিসেম্বর। কিন্তু আয়কর বিভাগ যেহেতু আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়িয়েছে, সেহেতু প্যান কার্ডের সাথে আধার লিংকের সময়সীমাও বর্ধিত করা হয়েছে।

English summary
Near the beginning of the new year, many new rules are being introduced by almost all banks in the country,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X