India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাত পোহালেই রাজ্যসভা নির্বাচন, তার আগে জেনে নিন কতটা প্রস্তুত ১৫ রাজ্য

Google Oneindia Bengali News

আগামিকাল অর্থাৎ ১০ জুন দেশের ৫৭ টি রাজ্যসভা আসনে নির্বাচন৷ কিন্তু নির্বাচন কমিশনের ঘোষণা মতো ১৫টি রাজ্যে ৫৭ আসনে রাজ্যসভা ভোট হলেও ইতিমধ্যেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১১টি রাজ্যের ৪১টি রাজ্যসভা আসনে ফলাফল একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছে। তাই মূলত চার রাজ্যে ১৬টি রাজ্যসভা আসনের ফলাফলের দিকেই তাকিয়ে রয়েছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা৷

অন্ধ্রপ্রদেশ থেকে হরিয়ানা যে ১৫টি রাজ্যে নির্বাচন, রইল তার এক ঝলক!

অন্ধ্রপ্রদেশ থেকে হরিয়ানা যে ১৫টি রাজ্যে নির্বাচন, রইল তার এক ঝলক!

তামিলনাড়ু, কর্ণাটক, ওড়িশা, মহারাষ্ট্র, পাঞ্জাব, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড,বিহার, ঝাড়খণ্ড ও হরিয়ানা, এই ১৫ রাজ্যের ৫৭ রাজ্যসভা আসনে আগামীকাল নির্বাচন অনুষ্ঠিত হবে। জুন থেকে আগস্টের মধ্যে এই রাজ্যগুলিতে রাজ্যসভার একাধিক সদস্যদের অবসর নেওয়ার কথা রয়েছে৷

কোন রাজ্যগুলিতে ইতিমধ্যেই নিশ্চিত হয়ে গিয়েছে ফল?

কোন রাজ্যগুলিতে ইতিমধ্যেই নিশ্চিত হয়ে গিয়েছে ফল?

অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, ওড়িশা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড,বিহার, ঝাড়খণ্ড এই ১১ টি রাজ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিভিন্ন দলের ৪১ জন সাংসদের জয় নিশ্চিত হয়েছে৷ এগুলি ছাড়া, মহারাষ্ট্র, রাজস্থান, কর্ণাটক এবং হরিয়ানা এই চারটি রাজ্য থেকে বাকি ১৬ জন সাংসদ নির্বাচনের কড়া প্রতিদ্বন্দ্বিতা হতে চলছে।

কোন রাজ্যে কত আসন খালি?

কোন রাজ্যে কত আসন খালি?

উত্তরপ্রদেশে ১১ টি রাজ্যসভা আসন খালি হতে চলেছে। তামিলনাড়ু ও মহারাষ্ট্রে ছ'টি রাজ্যসভা আসন শূন্য হবে৷ বিহার ও অন্ধ্রপ্রদেশে পাঁচটি রাজ্যসভা আসনে নির্বাচন হবে। অন্যদিকে রাজস্থান এবং কর্ণাটক থেকে চারজন করে সদস্য অবসর নিতে চলেছেন। আবার, মধ্যপ্রদেশ ও ওড়িশায় তিনজন সদস্য রাজ্যসভা থেকে অবসর নেবেন৷ তেলেঙ্গানা, ছত্তিশগড়, পাঞ্জাব, ঝাড়খণ্ড ও হরিয়ানা থেকে দু'জন করে এবং উত্তরাখণ্ডের একজন সদস্য রাজ্যসভা থেকে অবসর নিতে চলেছেন!

চার রাজ্যে ১৬ আসনে কোন দল কোন জায়গাতে ?

চার রাজ্যে ১৬ আসনে কোন দল কোন জায়গাতে ?

মহারাষ্ট্রের প্রত্যেক রাজ্যসভা আসনে জয়ের জন্য ৪২ ভোটের প্রয়োজন হবে। যেখানে, ক্ষমতাসীন শিবসেনা, এনসিপি এবং কংগ্রেস জোটের তিনটি আসনে জয়ের জন্য পর্যাপ্ত ভোট (১৫১) রয়েছে তবে তারা চারটি আসনে প্রার্থী দিয়েছে এবং চারটি আান জয়ের জন্য ঝাঁপাবে৷ যেখানে মহারাষ্ট্রে বিজেপির ১০৬ জন বিধায়ক রয়েছে এবং দুটি আসন জিততে পারে দলটি। তবে পদ্মব্রিগেড তিনটি আসন জয়ের লক্ষ্যে তিনজন প্রার্থীকে মাঠে নামিয়েছে। অন্যদিকে রাজস্থানে চারটি রাজ্যসভা আসনের প্রত্যেকটিতে জয়ের জন্য ৪১টি ভোট প্রয়োজন। যেখানে রাজস্থান প্রদেশ কংগ্রেসের কাছে ১০৮ জন বিধায়ক রয়েছে। এর মানে রাজস্থানে দুটি আসন জিততে চলছে কংগ্রেস। তবে তিনটি আসন জিততে কংগ্রেসের প্রয়োজন ১২৩ ভোট। অন্যদিকে, বিধায়কদের হিসেব মতো রাজস্থানে বিজেপি একটি আসন জিততে পারে। দক্ষিণের রাজ্য কর্ণাটকে, একজন রাজ্যসভার সাংসদ পদপ্রার্থীর জয়ের জন্য ৪৫ ভোটের প্রয়োজন। ১২১ জন বিধায়ক নিয়ে শাসকদল বিজেপির চোখ রয়েছে তিনটি আসনের দিকে। অন্যদিকে কংগ্রেস ৭০ জন বিধায়ক নিয়ে, দুটি রাজ্যসভা আসন জিততে চাইছে। রাজ্যে ৩২ জন বিধায়ক রয়েছে জেডিএস-এর তারাও একটি আসনে প্রার্থী দিয়েছে।

রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দের মেয়াদ শেষের মুখে, জানেন কীভাবে নির্বাচিত হবেন নতুন রাষ্ট্রপতি?রাষ্ট্রপতি পদে রামনাথ কোবিন্দের মেয়াদ শেষের মুখে, জানেন কীভাবে নির্বাচিত হবেন নতুন রাষ্ট্রপতি?

English summary
Before the Rajya Sabha elections, find out how preparation 15 states are ready
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X