• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাতিয়ার প্যানকার্ড! কর ফাঁকি রুখতে ব্যাঙ্কগুলিকে মাঠে নামাতে চাইছে আয়কর বিভাগ

  • |

আয়কর রিটার্ন সংক্রান্ত তথ্যাদি সহজেই জানতে এখন থেকে ব্যাঙ্কগুলি সহজেই প্যান কার্ডের ব্যাবহার করতে পারবে বলে জানা যাচ্ছে। কোনও ব্যক্তি বা মালিকানাধীন কোনও সংস্থা কতবার আয়কর রির্টান জমা দিয়েছেন, সঠিক সময় মেনে ফাইলিং করা হয়েছে কিনা তাও এখন থেকে এই পদ্ধতির মাধ্যমে দেখতে সক্ষম হবেন ব্যাঙ্কগুলি।

বুধবার থেকেই নতুন ব্যবস্থা চালু

বুধবার থেকেই নতুন ব্যবস্থা চালু

সূত্রের খবর, বুধবার থেকেই আয়কর বিভাগ এই নতুন ব্যবস্থা চালু করেছে বলে জানা যাচ্ছে। এদিকে করোনা আবহে কর ফাঁকি রুখতে গত কয়েকমাসে একাধিক বড়সড় পদক্ষেপ করা হয়েছে কেন্দ্রে তরফে। মোট ১১টি ক্ষেত্রে নাগরিকদের খরচের উপরে নজর রাখার প্রস্তাবও দিয়েছে অর্থমন্ত্রক।

আয়কর জমা করেন মাত্র দেড় কোটি মানুষ

আয়কর জমা করেন মাত্র দেড় কোটি মানুষ

সূত্রের খবর, বর্তমানে দেশের ১৩০ কোটির বেশি মানুষের মধ্যে আয়কর রির্টান ফাইলিং করেন সাড়ে ছয় কোটির বেশি মানুষ। যার মধ্যে শেষমেশ আককর জমা দেন মাত্র দেড় কোটি মানুষ। বর্তমানে কর ফাঁকি রুখতেই এবার প্যান কার্ডকে হাতিয়ার করে মাঠে নামতে চাইছে ইনকাম ট্যাক্স বিভাগ।

কর ফাঁকি রুখতে ব্যাঙ্কগুলিকে মাঠে নামাতে চাইছে আয়কর বিভাগ

কর ফাঁকি রুখতে ব্যাঙ্কগুলিকে মাঠে নামাতে চাইছে আয়কর বিভাগ

এদিকে বর্তমানে নয়া ফিনান্সিয়াল অ্যাক্ট ২০২০ এর অধীনে, যারা রিটার্ন দাখিল করেন না তাদের জন্য ২০ লক্ষ টাকার বেশি উত্তোলনে টিডিএস দেওয়ার বিধান রয়েছে বলে খবর। পাশপাশি ১ কোটি টাকার বেশি উত্তোলনে পাঁচ শতাংশ হারে টিডিএস দেওয়ার বিধান রয়েছে। ওয়াকিবহাল মহলের ধারণা এই ক্ষেত্রে যাতে কোনও ফাঁক না থেকে যায় তাই ব্যাঙ্ক গুলির যথাযথ নজরদারি পক্ষে জোর দিতে চাইছে আয়কর বিভাগ।

 কি বলছে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের বিবৃতি ?

কি বলছে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের বিবৃতি ?

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের(সিবিডিটি) নয়া সিদ্ধান্ত অনুযায়ী, বর্তমানে আয়কর রিটার্ন সম্পর্কিত যাবতীয় প্রয়োজনীয় বিশদ তথ্য ব্যাঙ্ক গুলির কাছে পাঠানো হবে। বড়সড় লেনদেনের ক্ষেত্রে যাতে কোনোরকম কর ফাঁকি না থাকে সেই ক্ষেত্রে এখন থেকে প্যান কার্ডকে হাতিয়ার করেই নজরদারি চালাবে ব্যাঙ্কগুলি। এই বিষয়ে সিবিডিটি একটি বিবৃতি জারি করে জানিয়েছে যে নতুন ব্যবস্থার মাধ্যমে ব্যাঙ্ক ও পোস্ট অফিসগুলি আয়কর আইন, ১৯৬১-র ধারা ১৯৪এন-র অধীনেই কোনও ব্যক্তি বা সংস্থা কতটা আয়কর দিয়েছে তা দেখতে সক্ষম হবে।

মোদী ক্যাবিনেটে অনুমোদন পাওয়া মিশন কর্মযোগী আদতে কী, একনজরে

English summary
banks will be able to view it return information with the help of pan card after new directions of income tax department
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X