India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Banking News: বেসরকারিকরণের পথে এই দুই ব্যাঙ্ক! আপনার অ্যাকাউন্ট নেই তো

Google Oneindia Bengali News

ব্যাঙ্কের বেসরকারিকরণের ক্ষেত্রে বাজেটে সরকারের তরফে বেশ কিছু ঘোষণা করা হয়েছে। দুটি সরকারি ব্যাঙ্ক এবং এক বিমা সংস্থাকে বেসরকারিকরণের সঙ্কেত ইতিমধ্যে দেওয়া হয়েছে। সরকার এই বিষয়ে জোরকদমে কাজ করছে বলে দাবি করা হয়েছে। বিশেষ করে দুটি সরকারি ব্যাঙ্ককে বেসরকারিকরণে'র ক্ষেত্রে কাজ করছে। তবে ব্যাঙ্কের বেসরকারিকরণ নিয়ে সরকারের তরফে স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে। বলা হয়েছে এতে না কর্মীদের উপর কোনও প্রভাব পড়বে না গ্রাহকদের উপর। এমনকি গ্রাহকদের জমা টাকা সম্পূর্ণ ভাবে সুরক্ষিত বলেও জানানো হয়েছে।

ব্যাংকিং আইন সংশোধনী বিল নিয়ে তোড়জোর

ব্যাংকিং আইন সংশোধনী বিল নিয়ে তোড়জোর

সংবাদমাধ্যমের প্রকাশিত খবর, আগামী মাস অর্থাৎ জুলাইতে বর্ষা অধিবেশন শুরু হবে। আর সেই অধিবেশনে Banking Laws Amendment Bill নিয়ে আসতে কেন্দ্রীয় সরকার প্রস্তুতি নিচ্ছে। এই বিল আসার পর ব্যাংকগুলির বেসরকারিকরণের কাজ দ্রুত এগোবে বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, সংসদে এই বিল পাশ করে ব্যাঙ্কগুলিকে বেসরকারিকরণের ক্ষেত্রে সরকার তাঁদের রাস্তা আরও পরিস্কার করছে বলেই মনে করছে রাজনৈতিকমহল।

এই দুই সরকারি ব্যাংকের বেসরকারিকরণ

এই দুই সরকারি ব্যাংকের বেসরকারিকরণ

বাজেটে ঘোষণা অনুযায়ী, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ দুটি সরকারি ব্যাঙ্কের বেসরকারিকরণ নিয়ে কথা বলেছিলেন। দুটি ব্যাঙ্কের পাশাপাশি একটি বিমা সংস্থার বেসকারিকরণ নিয়েও কথা বলে ছিলেন। সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, যে দুটি ব্যাঙ্কের বেসরকারীকরণের কথা বলা হচ্ছে সেগুলি হল- ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে এই বিষয়ে সরকারের তরফে কোনও বক্তব্য এখনও পর্যন্ত কেউ করেনি। এমনকি ব্যাঙ্কের তরফেও কিছু বলা হয়নি।

সরকারের অংশীদারিত্ব বিক্রি করবে-

সরকারের অংশীদারিত্ব বিক্রি করবে-

সরকার ব্যাংক বেসরকারিকরণের মাধ্যমে বিনিয়োগ পেয়ে ব্যাংকের ক্রমবর্ধমান এনপিএ কমানোর চেষ্টা করছে। সরকার এই সমস্ত ব্যাঙ্কে তাদের ৫১ শতাংশ অংশীদারিত্ব কমিয়ে ২৬ শতাংশ করতে পারে। এই অংশ বিক্রি করে সরকার বিনিয়োগ পাবেন। Banking Laws Amendment Bill পাশ করে এই লক্ষ্যেই সরকার এগিয়ে যাবে। সরকারের তরফে এই ক্ষেত্রে সবরকম প্রক্রিয়া প্রায় শেষ হয়ে গিয়েছে। আগামী অধিবেশনেই এই পাশ করাতে চেয়ে সরকার সবরকম চেষ্টা চালাবে বলে জানা যাচ্ছে। তবে ব্যাঙ্ক এভাবে বেসরকারিকরণ নিয়ে রীতিমত ক্ষুব্ধ শ্রমিক ইউনিয়নগুলি। এই বিষয়ে তাঁরা তাঁদের ক্ষোভ ইতিমধ্যে জানিয়েছে সরকারকে। কিন্তু বিষয়টি কার্যত নজর দিতে নারাজ সরকার।

একাধিক ব্যাঙ্ককে সংযুক্তিকরণ করা হয়েছে

একাধিক ব্যাঙ্ককে সংযুক্তিকরণ করা হয়েছে

ইতিমধ্যে একাধিক ব্যাঙ্ককে সংযুক্তিকরণ করা হয়েছে। বড় ব্যাঙ্কগুলিকে মার্জার করা হয়েছে। এবার বেসরকারিকরণের পথেই াঁটছে সরকার। তবে এই সিদ্ধান্ত শ্রমিক ইউনিয়নগুলির পাশাপাশি ক্ষোভ প্রকাশ করেছে বিরোধী রাজনৈতিক দলগুলিও।

অনেক দিন আগে থেকেই একনাথ শিন্ডে বিজেপির নজরে! শিবসেনাকে টপকে মুখ্যমন্ত্রী দিয়েছিলেন বাড়তি গুরুত্বঅনেক দিন আগে থেকেই একনাথ শিন্ডে বিজেপির নজরে! শিবসেনাকে টপকে মুখ্যমন্ত্রী দিয়েছিলেন বাড়তি গুরুত্ব

English summary
Bank privatization update: Central Govt is prepared to sell central bank of india and indian overseas bank
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X