• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা মহামারীর ধাক্কা ভারতে ব্যাংক ক্রেডিটে, ডুবল ৫৪ হাজার কোটি টাকা

করোনা মহামারীর কারণে ভারতে ব্যাংক ক্রেডিট কমেছে ৫৪,০০০ কোটি। ২০২০-র ২৮ অগাস্টের রিপোর্টে বিপুল পরিমাণ হ্রাস পেয়ে ব্যাঙ্ক ক্রেডিট দাঁড়িয়েছে ১০২.১১ ট্রিলিয়নে। ৩১ জুলাই পর্যন্ত ব্যাঙ্ক ক্রেডিটের পরিমাণ ছিল ১০২.৬৫ ট্রিলিয়ন। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তথ্য অনুসারে ২৮ শে আগস্ট ব্যাঙ্কের প্রবৃদ্ধি ৫.৫ শতাংশই রয়ে গিয়েছে।

করোনা মহামারীর ধাক্কা ভারতে ব্যাংক ক্রেডিটে, ডুবল ৫৪ হাজার কোটি টাকা

১৪ আগস্ট পর্যন্ত আগের পক্ষকাল সময়েও ব্যাঙ্কের প্রবৃদ্ধি একই ছিল। গত বছরের একই সময়ে ডাবল ডিজিটে ছিল ব্যাঙ্কের প্রবৃদ্ধি। ২০১৯-এর ৩০ অগাস্ট ব্যাঙ্ক প্রবৃদ্ধি ছিল ১০.২ শতাংশ। কেয়ার রেটিং এক বিবৃতিতে বলেছে যে, এই মন্দা ব্যাঙ্কিং ব্যবস্থায় দুর্বল চাহিদা এবং ঝুঁকি নিরসনের প্রতিফলনেই ঘটেছে।

২০২০ সালের আগস্ট মাসে কোভিড-১৯ মহামারী নিয়ন্ত্রণে আরোপিত নিষেধাজ্ঞাগুলি আরও কমিয়ে আনা হয়েছে এবং ব্যাংকগুলি সরকারি গ্যারান্টিযুক্ত ঋণ প্রকল্পের আওতায় ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগে ঋণ বিতরণের পদক্ষেপ নিয়েছে। তবুও, বর্ধিত ঋণ বৃদ্ধি দুর্বল হয়ে আছে বলে ব্যাংকাররা জানিয়েছেন।

করোনা মহামারী ২০২০ সালের এপ্রিল-জুন মাসে জিডিপিতে প্রভাব ফেলেছিল। ২৩.৯ শতাংশ হ্রাস পেয়ে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি মারাত্মকভাবে ধাক্কা খায়। ব্যাংকগুলি অগাস্টে ১৫,০০০ কোটি টাকার বেশি আমানত অর্জন করেছে। ২০২০ সালের ২৮ আগস্ট শেষ হওয়া পাক্ষিক মাসে ব্যাংকগুলি প্রায় ৯৬,২৫৫ কোটি টাকা যোগ করেছে।

মুকুলের হাত ধরে বিজেপিতে যোগ হতে পারে ভারী কোনও নাম

লাদাখের পর ভুটান দখলের নেশায় বুঁদ চিন! কোন নারকীয় ছক ঘরে এগোচ্ছে ধূর্ত ড্রাগনরা

English summary
Bank credit in India shrunk by over Rs 54,000 crore in August due to Corona pandemic situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X