India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Russia Ukraine Crisis: পাকিস্তানের ছাত্রীর পরে 'অপারেশন গঙ্গা'য় উদ্ধার ৯ বাংলাদেশী! মোদীকে ধন্যবাদ হাসিনার

Google Oneindia Bengali News

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ (russia ukraine war) ঘোষণার পরে ভারত দেশের নাগরিকদের উদ্ধারের জন্য শুরু করেছে অপারেশন গঙ্গা (Operation Ganga)। ইউক্রেনে আটকে পড়া হাজার হাজার নাগরিককে উদ্ধার করা হয়েছে। শুধু তাই নয় প্রতিবেশী দেশগুলির নাগরিকদের উদ্ধারেও সামিল হয়েছে ভারত (india)। অপারেশন গঙ্গার মাধ্যমে একাধিক বাংলাদেশি নাগরিককে উদ্ধার করা হয়েছে। যার জন্য ভারতের প্রধানমন্ত্রী মোদীকে (Narendra Modi) ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনা (sheikh hasina)।

ফেরানো হয়েছে প্রায় ১৮০০০ হাজার ভারতীয়কে

ফেরানো হয়েছে প্রায় ১৮০০০ হাজার ভারতীয়কে

২৪ ফেব্রুয়ারি পুতিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। তারপরেই ভারতের তরফে সেখানে আটকে থাকাদের উদ্ধারে অপারেশন গঙ্গা চালু করা হয়। প্রথমের দিকে ভারতীয় দূতাবাসে ভিড় না হলেও পরবর্তী সময়ে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে ভারতীয়দের ভিড় বাড়তে থাকে। এখনও পর্যন্ত অপারেশন গঙ্গার মাধ্যমে প্রায় ১৮০০০ ভারতীয়কে সেখান থেকে ফেরানো হয়েছে। যার অধিকাংশই ডাক্তারি পড়ুয়া। তবে কেউ কেউ কাজের খোঁজেও সেখানে গিয়েছিলেন।

মোদীকে ধন্যবাদ হাসিনার

ভারত শুধু দেশের নাগরিকদেরই নয়, ইউক্রেনে আটকে পড়া প্রতিবেশী বাংলাদেশের ৯ নাগরিককে ফিরেয়ে এনেছে। যার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধন্যবাদ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

ভারত ফিরিয়েছে পাকিস্তানি ছাত্রীকেও

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে আটকে পড়া এক পাকিস্তানি ছাত্রকে উদ্ধার করেছে ভারত। আসমা শফির নামে এই ছাত্রীকে সরি পশ্চিম ইউক্রেনে নিয়ে যাওয়া হয়েছে। এদিকে এই উদ্ধারের পরে ওই ছাত্রী কিয়েভের ভারতীয় দূতাবাস এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। ওই ছাত্রী বলেছে, খুব কঠিন পরিস্থিতিতে ভারতীয় দূতাবাস তাঁকে সেখান থেকে উদ্ধার করেছে। ভারতের জন্যই সে নিরাপদে বাড়ি ফিরতে পারছে বলেও জানিয়েছে।

নেপালি ও টিউনিশিয়ার নাগরিককেও উদ্ধার করেছে ভারত

নেপালি ও টিউনিশিয়ার নাগরিককেও উদ্ধার করেছে ভারত

ভারতের চালু করা অপারেশন গঙ্গার মাধ্যমে বাংলাদেশ কিংবা পাকিস্তানি নাগরিকদেরই শুধু নয়, নেপালের এক নাগরিককেও উদ্ধার করা হয়েছে। রোশন ঝা নামে ওই নেপালি নাগরিককে ভারতীয় উদ্ধারকারী দল ইউক্রেন থেকে সরানোর পরে বিমানে ভারতে নিয়ে আসে। যার জন্য রোশন ঝা ভারত সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন। এছাড়াও পোল্যান্ড থেকে ভারত সরকার আরও সাত নেপালি নাগরিককে সরিয়ে নিয়ে এসেছে বলেও জানানো হয়েছে ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে। এছাড়াও ভারত টিউনিশিয়ার এক নাগরিককেও সরিয়ে এনেছে।

অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার! করোনা মোকাবিলায় বুস্টার ডোজে জোরঅবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার! করোনা মোকাবিলায় বুস্টার ডোজে জোর

English summary
Bangladesh PM Sheikh Hasina thanks PM Modi for rescuing its nationals from Ukraine under ‘Operation Ganga
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X