• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একাত্তরের যুদ্ধ জয়ের ৫০ পূর্তিতে প্রজাতন্ত্র দিবসে বিশেষ চমক, দিল্লিতে পা রাখল বাংলাদেশী সেনা

  • |

করোনা আতঙ্কের জেরে ইতিমধ্যেই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে একাধিক কাঁটছাঁট করেছে কেন্দ্র। প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ভারত-পাক যুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে এবারের প্রজাতন্ত্র দিবসে থাকছে বিশেষ আকর্ষণ। ভারতীয় সেনার পাশাপাশি এবারের কুচকাওয়াজে অংশগ্রহণ করতে চলেছে বাংলাদেশী সেনাও। এবার তারই মহড়া সারতে মঙ্গলবার ঢাকা থেকে দিল্লি উড়ে এলেন ১২২ জন বাংলাদেশী সেনা জওয়ান।

বাংলাদেশী সেনাদের উপস্থিতিতে নতুন মাত্রা পেতে চলেছে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান

বাংলাদেশী সেনাদের উপস্থিতিতে নতুন মাত্রা পেতে চলেছে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান

এদিকে করোনা কারণে শুধু একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠানে কোপই নয় বদলেছে কুচকাওয়াজের যাত্রাপথও। এমনকী ২৬ জানুয়ারির অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনশনের আসার কথা থাকলেও ব্রিটেনে নয়া করোনা স্ট্রেনের আগমনের কারণে তাো বাতিল হয়। তবে প্রজাতন্ত্র দিবসে বাংলাদেশী সেনাদের উপস্থিতি গোটা অনুষ্ঠানকেই যে নতুন মাত্রা দিতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না।

৩ ঘন্টার যাত্রাপথ শেষে দিল্লিতে বাংলাদেশী সেনা-জওয়ানেরা

৩ ঘন্টার যাত্রাপথ শেষে দিল্লিতে বাংলাদেশী সেনা-জওয়ানেরা

সূত্রের খবর, মঙ্গলবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ বাংলাদেশী সেনার ১২ জনের দলটিকে নিয়ে ঢাকা থেকে দিল্লি উদ্দেশ্যে রওনা দেয় ভারতীয় বিমানবাহিনীর বিশেষ বিমান সি -১৭। অবশেষে তিন ঘন্টার যাত্রাপথ শেষে রাজধীনে এসে পৌঁছায় বাংলাদেশী সেনা-জওয়ানেরা। অন্যদিকে বাংলাদেশী সেনাদের ভারত আগমনের কথা জানিয়ে আগেই টুইট করতে দেখা যায় ভারতীয় সেনাকে।

 টুইটাবার্তা ভারতীয় সেনার

টুইটাবার্তা ভারতীয় সেনার

ওই টুইট বার্তাতেই ১৯৭১-র মুক্তি যুদ্ধের কথা স্মরণ করে ভারতীয় সেনার তরফে লেখা হয়, " আমরা একসাথে লড়েছি, এবার আমরা একসাথে মার্চ করবো। ২৬ জানুয়ারি এক অভূতপূর্ব কুচকাওয়াজ দেখার জন্য অপেক্ষা করুন।" প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরেই ৫০ বছরে পা দিয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ। আর তা স্মরণ করে রাখতেই যৌথ তোড়তোড় শুরু করেছে দুই দেশের সরকারই।

 ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ভারতীয় সেনার কাছে আত্মসমর্পন করে পাকিস্তান

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ভারতীয় সেনার কাছে আত্মসমর্পন করে পাকিস্তান

১৯৭১ সালের এই বছরেই বাংলাদেশের মানুষের কাছে স্বাধীনতার স্বাদ পৌঁছে দিতে পাকিস্তানের সঙ্গে সম্মুখসমরে নামে ভারতীয় সেনা জওয়ানেরা। বিধ্বংসী যুদ্ধে শেষে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ভারতীয় সেনার কাছে আত্মসমর্পন করে পাকিস্তান। যুদ্ধজয়কে স্মরণীয় করে রাখতে গত বছরের শেষ থেকেই আসরে নেমেছে কেন্দ্রও। এই উপলক্ষে ইতিমধ্যেই ‘বিজয় বর্ষ' পালনের উদ্যোগ নিয়েছে বিজেপি সরকার।

কলকাতাঃ আয় বাড়াতে স্টেশনের নাম ও টোকেন ভাড়া দেবে কলকাতা মেট্রো

প্রতীকী ছবি

শুধু গ্রেফতারিতে হবে না কেডি সিংয়ের সম্পত্তি বাজেয়াপ্ত করুক ইডি, দাবি শুভেন্দুর

English summary
Special ceremony on the occasion of Republic Day to commemorate the victory of the war in 1971, Bangladeshi soldiers came in delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X