• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানের মাটিতে 'মিরাজ বাহিনী'র বালাকোট এয়ারস্ট্রাইক ভারতের ইতিহাসে কেন 'টার্নিং পয়েন্ট'!

রাতের অন্ধকারে আকাশ জুড়ে রাজকীয় এক 'ফরমেশন' গড়ে পর পর যুদ্ধবিমান 'মিরাজ ২০০০' ঢুকতে শুরু করেছিল পাকিস্তানের বুকে। দিশাহারা পাকিস্তান সেনা সেই সময় ভারতকে প্রতিহত করতে চেয়েও পারেনি। বিশেষজ্ঞরা মনে করছেন যে ভারতের তরফে এই হামলা দক্ষিণ এশিয়ার কূটনীতি তথা রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ বিষয়। শুধু তাই নয়,ভারতের সামরিক ইতিহাসেও এটি একটি 'টার্নিং পয়েন্ট'। কেন এমন মনে করা হচ্ছে, তা দেখে নেওয়া যাক।

 সামরিক শক্তির পট পরিবর্তন

সামরিক শক্তির পট পরিবর্তন

ভারতীয় বায়ুসেনা প্রধান রাকেশ বাদুড়িয়ার দাবি মনে করছেন যে যেভাবে ভারত পাকিস্তানে ঢুকে বালাকোটে স্ট্রাইক করেছে , তাতে দক্ষিণ এশিয়ার একটি নতুন অধ্যায়ের সূটনা করেছে সাহসিকতার সঙ্গে।

দুই পরমাণু শক্তিধর দেশের সংঘাত ও ভারতের সাহসিকতা

দুই পরমাণু শক্তিধর দেশের সংঘাত ও ভারতের সাহসিকতা

এই এয়ারস্ট্রাইককে এই কারণেই গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে, কারণ ভারত নিজে একটি পরমাণু শক্তিধর দেশ হয়ে আরও একটি পরমাণু শক্তিধর দেশে ঢুকে হামলা চালিয়েছে। সাধারণত প্রতিরক্ষা নীতি বলে, যে দেশ পরমামু শক্তিতে উন্নত তারা আরও একটি পরমাণু শক্তিধর দেশে হামলার পথে এগিয়ে যায়না , যুদ্ধের আশঙ্কার ভয়ে। তবে ভারত যেভাবে পা ফেলেছে তাতে ,দক্ষিণ এশিয়ায় সাফ বার্তা গিয়েছে যে , যে কেউই ভারতের দিকে নজর তুলে তাকাবে,তাকেই নিধন করতে বদ্ধ পরিকর ভারত।

পাকিস্তানকে জবাব দেওয়া কেন গুরুত্বপূর্ণ

পাকিস্তানকে জবাব দেওয়া কেন গুরুত্বপূর্ণ

উল্লেখ্য, বিশেষজ্ঞদের দাবি, পাকিস্তান এমন একটি দেশ যেখানে প্রতিরক্ষার নামে সৈনিকদের মতো করে জঙ্গিদের যুদ্ধ ক্ষেত্রে এগিয়ে দেওয়া হয়। আর এমন জঙ্গি-রূপী সেনাদের সঙ্গে লড়াই করার ক্ষেত্রে বেশ কিছু প্রতিরক্ষা নিয়ম মেনে, তাদের নিধন করা কঠিন। আর এই কাজটি যে ভারতের জন্য কঠিন হবে তা ভালোই জানে পাকিস্তান! তাই পাকিস্তান থেকে যে সন্ত্রাস চলছে তাকে দমন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল ভারতের তরফে। আর সেই দমনের পথে অন্যতম ধাপ বালাকোট এয়ারস্ট্রাইক।

রাজনৈতিক দিক থেকে কতটা ঝুঁকি ছিল?

রাজনৈতিক দিক থেকে কতটা ঝুঁকি ছিল?

রাজনৈতিক দিক থেকেও এই হামলা একটি বড় ঝুঁকির বিষয় ছিল। কারণ, এই হামলা যে সময় হয়েছে, তার খানিক বাদেই ভারতে লোকসভা ভোট হওয়ার কথা ছিল। সেদিক থেকেও পাকিস্তানের তরফে পাল্টা হামলার আশঙ্কা একটা ছিলই। তবে, তা সত্ত্বেও যে এই এয়ারস্ট্রাইক হয়েছে, তা ভারতের আগামীদিনের সামরিক নীতির ক্ষেত্রেও একটি বড় দিক।

বালাকোট স্ট্রাইক: ২৬ফেব্রুয়ারি মধ্যরাতে দুর্ধর্ষ মিরাজ ২০০০-র বালাকোট অভিযানের কী ছিল ছক

English summary
Balakot airstrike was a turning point , how experts looking into this matter.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X