• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খারাপ আবহাওয়ার ব্যহত অমরনাথ যাত্রা, প্রথম দিন শিবলিঙ্গের দর্শন পেলেন মাত্র ১০০৭ জন

খারাপ আবহাওয়ার ব্যহত হল অমরনাথ যাত্রা। প্রথম দিন মাত্র ১০০৭ জন তীর্থযাত্রী অমরনাথ দর্শন করতে পেরেছেন। তারপর থেকই প্রবল বৃষ্টিপাতের কারণে আপাতত বন্ধ রাখা হয়েছে যাত্রা। শ্রী অমরনাথ শ্রাইন বোর্ড (এসএএসবি) জানিয়েছে, আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে, তারপর তারা আগামী দিনের অমরনাথ যাত্রা নিয়ে সিদ্ধান্ত জানাবে।

খারাপ আবহাওয়ার ব্যহত অমরনাথ যাত্রা

অমরনাথযাত্রার দুটি পথই খারাপ আবহাওয়ায় বিপজ্জনক হয়ে পড়েছে। বৃহস্পতিবার বাল্টালের দিক থেকে ১৩১৬ জন ও পহলগাম থেকে মাত্র ৬০ জন অমরনাথের উদ্দেশ্যে রওনা হয়েছিলেন। কিন্তু তাঁরা জানিয়েছেন বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত মাত্র ১০০৭ জন তীর্থযাত্রীরই বরফ নির্মিত শিবলিঙ্গটি দেখার সৌভাগ্য হয়েছে।

তবে শুধু তো আবহাওয়ার বাধা নয়, আছে জঙ্গি হানার ভয়ও। কড়া নিরাপত্তার মধ্যে বুধবার সন্ধ্যাতেই তীর্থযাত্রীদের প্রথম দলটিকে নিয়ে আসা হয়েছিল কাশ্মীরের বাল্টাল ও পহলহামের শিবিরে। প্রায় ৩০০০ জন তীর্থযাত্রী ছিলেন সেই দলে।

যাত্রার দায়িত্বে থাকা সরকারি আধিকারিকরা জানিয়েছেন, শুক্রবার থেকে সড়করথ ব্যবহারের অনুমতি মিলেছে। তারপরেই ভগবতীনগরের শিবির থেকে ৩৪৩৪ জন তীর্থযাত্রীর দ্বিতীয় দলটিও কাশ্মীরের উদ্দেশ্যে রওনা হয়েছেন। কোনও বাধা বিপত্তি না ঘটলে তাঁরা সন্ধ্যার মধ্যেই নুনবান-পহলগাম ও বাল্টালের শিবিরে পৌঁছে যাবেন।

তবে মোট তীর্থযাত্রীদের সংখ্যাটা এত বেশি, যে এরকম আবহাওয়ায় এই বছর সবার পক্ষে অমরনাথ দর্শন সম্ভব নাও হতে পারে বলে আশঙ্কা করছেন তারা। এই তার্থযাত্রার জন্য সময় নির্ধারিত ৬০ দিন। আগামী ২৬ আগস্ট যাত্রার সমাপ্তি ঘোষিত হবে। কিন্তু এই অল্প সময়ে অমরনাথে যাওয়ার জন্য নাম নথিভুক্ত করেছেন ২ লক্ষেরও বেশি মানুষ।

গতবার অমরনাথ যাত্রীদের বাসে হামলা চালিয়েছিল জঙ্গিরা। এবার আর ঝুঁকি নেয়নি সরকার। আরও জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। প্রথমবারের মতো, অমরনাথ যাত্রীদের যানবাহনে রেডিও ফ্রিকোয়েন্সি ট্যাগ ব্যবহার করা হয়েছে। সিআরপিএফ-এর জওয়ানরা ক্যামেরা ও প্রাণরক্ষাকারী সরঞ্জাম নিয়ে একটি মোটরসাইকেল বাহিনী তৈরি রেখেছেন। জঙ্গিদের মোকাবিলা করতে প্রস্তুত থাকলেও খারাপ আবহাওয়ার মোকাবিলা করবে কে, সেটাই এখন প্রশ্ন।

English summary
First day only 1007 pilgrims were able to do the pilgrimage as the bad weather disrupted Amarnath Yatra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X