• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মায়ের বার্থের পাশেই জুড়ল বেবি বার্থ, নয়া উদ্যোগ ভারতীয় রেলের

Google Oneindia Bengali News

ভারতীয় রেল রেল কর্তৃপক্ষ এবার যাত্রীদের সুরক্ষা ও সুবিধার জন্য এক উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করল। ট্রেনের মধ্যে থাকছে বেবি বার্থ। লোয়ার বার্থের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে এই বার্থ। যেখানে শিশুরা শুতে পারবে। লখনউ ডিভিশনের নর্দান রেলওয়েজের তরফে এই বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে যাত্রীদের জন্য। mother’s day উদযাপনের জন্য এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।


কোথায় বেবি বার্থটি সেট করা হয়েছে

কোথায় বেবি বার্থটি সেট করা হয়েছে

জানা গিয়েছে, এতদিন পর্যন্ত শিশুদের জন্য কিন্তু আলাদা কোনও বার্থের ব্যবস্থা ছিল না। একই সিটে মা ও শিশুর শুতে একটু কষ্ট হতো। তবে, এবার তার থেকে রেহাই মিলল। তবে, অনেক সময় মা ঘুমিয়ে পরলে শিশুর নীচে পড়ে জাওয়াওর ভয় থাকে, এবার সেই চিন্তাও কমল। আপাতত এসি টু ও থ্রি টায়ারে এই ব্যবস্থা চালু হচ্ছে। ধাপে ধাপে এই ব্যবস্থা অন্যান্য রেলও করবে বলে আশা করা হচ্ছে। লোয়ার বার্থের সঙ্গে সুন্দরভাবে এই বেবি বার্থটি সেট করা হয়েছে, যেখানে ভালোভাবেই একটি শিশু তার মায়ের কাছে শুয়ে যেতে পারবে। যে সকল মহিলা ট্রেনে শিশুদের নিয়ে একা যাতায়াত করেন, তাঁদের জন্য এটি খুব সুবিধাই হল। শুধু তাই নয়, বার্থের পাশে স্টপারও রয়েছে, যাতে শিশু ওপর থেকে নীচে না পড়ে যায়। তাহলে এখন থেকে নবজাত শিশুকে নিয়ে ট্রেনে যাতায়াত করার অসুবিধা অনেকটাই কমল।

লোয়ার বার্থের তুলনায় এই বার্থ ছোট হবে

লোয়ার বার্থের তুলনায় এই বার্থ ছোট হবে

তবে, লোয়ার বার্থের তুলনায় এই বার্থ একটু ছোট হবে। বেবি বার্থটি ৭৭০ মিমি লম্বা, ২৫৫ মিমি চওড়া,৭৬.২ মিমি উচ্চতায় থাকছে। লখনউ উত্তর রেলওয়ের ম্যানেজার সতীশ কুমার টুইট করে জানান, ‘লখনউ মেলের কোচ নম্বর ১৯৪১২৯ / বি৪, বার্থ নম্বর ১২ এবং ৬০এ একটি বেবি বার্থ চালু করা হয়েছে।‘ বেবি বার্থটিকে কিন্তু ভাঁজ করেও রাখা যায়। জানা যাচ্ছে যে, আগামী দিনে ট্রেনের টিকিট বুকিংয়েও নানান বদল আসছে।

 বিভিন্ন যাত্রীদের ভিন্ন মত

বিভিন্ন যাত্রীদের ভিন্ন মত

অনেকেই এই নতুন উদ্যেগের জন্য খুব খুশী। অপর একজন লিখেছেন, চমৎকার! ট্রেনে মা ও শিশু দু'জনেই আরামে ঘুমাতে পারবেন। বার্থের সংখ্যা আরও বাড়ানো হবে বলে আশা করা হচ্ছে। তবে, এখনই রেলওয়ে বেবি বার্থ আসনটি বুক করার কোনও ব্যবস্থা নেননি। কারণ, এটি এখনও পরীক্ষামূলকউদ্যোগ। তবে, খুব তাড়াতাড়ি সব ট্রেনেই এই সুবিধা মিলবে বলে আশা করা হচ্ছে।

অশনি নিয়ে সকলকে সতর্কবার্তা দিলেন সুকান্ত মজুমদার

২০টি হাতি নিয়েও অনায়াসে উড়তে পারে বায়ুসেনার এই বিশেষ বিমান! কিন্তু কীভাবে? ২০টি হাতি নিয়েও অনায়াসে উড়তে পারে বায়ুসেনার এই বিশেষ বিমান! কিন্তু কীভাবে?

English summary
baby berth is being introduced in indian railways so passengers are very happy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X