• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সরযু তীরে স্থাপিত হবে বাবরি মসজিদ! বিকল্প জমি নিয়ে ভাবছে ওয়াকফ বোর্ড

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে অযোধ্যায় পাঁচ একর জমি দেওয়া হবে মসজিদ নির্মাণের জন্য। সেই জমি রাম জন্মভূমি-বাবরি মসজিদ কমপ্লেক্সের নিকটবর্তী অঞ্চলে সুন্নি ওয়াকফ বোর্ডকে সরবরাহ করা যাবে না। তবে কোথায় জায়া দেওয়া হবে ওয়াকফ বোর্ডকে। কোথায় গড়ে উঠবে মসজিদ? সূত্রের খবর, সরযূ নদীর অপর পাড়ে তৈরি হতে পারে মসজিদ!

সরযু তীরে স্থাপিত হবে বাবরি মসজিদ! বিকল্প জমির সম্ভাবনা

অযোধ্যা শহরটি ঘনবসতিপূর্ণ। ফলে শহরের মধ্যে প্রস্তাবিত জমিটি পাওয়া খুব কঠিন হতে পারে। তাই বিকল্প জায়গা খোঁজা হচ্ছে মসজিদের জন্য। সব দিক বিবেচনা করেই অযোধ্যার অপেক্ষাকৃত ফাঁকা স্থান বেছে নেওয়া হতে পারে বিকল্প বাবরি মসজিদ নির্মাণের জন্য। বিকল্প জায়গা হিসেবে উঠে আসছে সরযূ নদীর তীরবর্তী স্থান। তবে যে তীরে রাম জন্মভূমি, তার বিপরীত তীরে কোনও জায়গা বেছে নিতে হবে।

সুপ্রিম কোর্ট বলেছে, অযোধ্যার মধ্যে ৫ একর জায়গা দেওয়া হবে। তবে সেই জায়গাটি কোথায় হবে, তা নির্দিষ্ট করা হয়নি। কয়েকটা সম্ভাবনা ক্ষেত্র উঠে এসেছে। তার মধ্যে একটি হল সরযু তীরবর্তী অঞ্চল। আর একটি জায়গা হল পঞ্চকোশি। যা ১৫ কিমি পরিধি পেরিয়ে অযোধ্যা-ফৈজাবাদ রোডে অবস্থিত।

শাহজানওয়া গ্রামে মসজিদটি তৈরির প্রস্তাব দেওয়া হতে পারে। সেখানে বাবরের সেনাপতি মীর বাকীর সমাধিস্থল। অভিযোগ, তিনি মন্দিরটি ধ্বংস করে মসজিদটি নির্মাণ করেছিলেন। তবে এই গ্রামটি ১৫ কিলোমিটার পরিধির মধ্যে অবস্থিত।

যদিও আদালত বিকল্প জমি দেওয়ার আগে সুন্নি ওয়াক্ফ বোর্ডের সাথে সমন্বয় করে চিহ্নিত করতে বলেছে। স্থানীয় মুসলিম সম্প্রদায়ের একাংশ বলেছেন যে তারা ভেঙে দেওয়া বাবরি মসজিদের জায়গায় মসজিদ নির্মাণের জন্য কোনও জমি চান না। আবার এমন কথাও উঠেছে, তাঁরা আলোচনা করেই ঠিক করবেন কতটা জমি নেবেন, কোথায় জমি নেবেন।

English summary
Babri Mosque will be situated on the other side of Saryu river. The land may not be allotted within the erstwhile municipal area or same side of Sarayu.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X